Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

উত্তরপ্রদেশে গঙ্গার পানি বাড়তেই ভেসে উঠছে একের পর এক লাশ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২১, ৫:৪৭ পিএম

ভারতে তখন করোনার দ্বিতীয় ধাক্কায় হাজার হাজার মানুষের মৃত্যু হচ্ছে। স্বাস্থ্য পরিকাঠামো তলানিতে। এমনকী সঠিকভাবে মৃতদেহগুলো সৎকার করার বন্দোবস্তও করা যায়নি। সেসময় যে রাজ্যগুলিতে অবস্থা সবচেয়ে খারাপ হয়েছিল, তার মধ্যে সবার আগে আসে উত্তরপ্রদেশের নাম। প্রশাসন স্বীকার না করলেও কোভিডে যোগীর রাজ্যে যে ভরাবহ পরিস্থিতির সৃষ্টি হয়েছিল, তার প্রমাণ আরও একবার মিলল প্রয়াগরাজে গঙ্গার পানি বাড়তেই। সেখানে নদীতে এখন ভেসে উঠছে একের পর এক লাশ!

মনে করা হচ্ছে, করোনার দ্বিতীয় ঢেউ যখন চরমে তখনই প্রয়াগরাজে এই লাশগুলো বালিচাপা দিয়ে ফেলে রাখা হয়েছিল। আসলে, সেসময় দৈনিক মৃত্যু এতো বেশি ছিল যে, সব দেহ সৎকার করা সম্ভব হয়নি। প্রশাসনের তরফেও বিকল্প কোনও ব্যবস্থা করা হয়নি। তাই কখনও প্রশাসনিক কর্তারা আবার কখনও ভয়ে মৃতের পরিবারের সদস্যরাই সেগুলো কোনওরকমে গঙ্গার ধারে বালিচাপা দিয়ে ফেলে রেখে গিয়েছিলেন। বর্ষার প্রকোপে গঙ্গার জলস্তর বেড়ে মাটি সরতেই উন্মুক্ত হয়ে পড়েছে যোগী প্রশাসনের ব্যর্থতা। বালিচাপা দেয়া লাশগুলো একে একে ভেসে উঠছে গঙ্গা নদীতে। কোনওটি পচা, কোনওটি হয়তো গলা। আবার কোনওটি কার্যত অক্ষত। কোনও কোনও মৃতদেহের হাতে গ্লাভস, মুখে অক্সিজেনের নল লাগানোই আছে।

ভেসে ওঠা লাশগুলো জলদি ধামাচাপা দেয়ার চেষ্টা কম হয়নি। তবু, সংবাদমাধ্যমের নজর এড়ানো যায়নি। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, গত ১৫ দিনে এই ধরনের ৭০টি লাশ সৎকার করেছে প্রয়াগরাজ পুরসভা। স্রেফ গত ২৪ ঘণ্টায় ভেসে উঠেছে আরও ৪০টি লাশ। প্রয়াগরাজ মিউনিসিপ্যাল কর্পোরেশনের জোনাল অফিসার নীরজ কুমার সিং দাবি করেছেন, যে লাশগুলো ভেসে উঠছে সবকটিকে যথাযথ রীতি মেনে সৎকার করা হচ্ছে। যদিও উত্তরপ্রদেশ সরকার মানতে নারাজ যে এই লাশগুলো করোনায় মৃতদের। প্রশাসন বলছে, গঙ্গার ধারে এভাবে সৎকারের রীতি বহু পুরনো। প্রয়াগরাজের পুরপ্রধান অভিলাশ গুপ্তর আবার দাবি, হয়তো পরিবারের সদস্যরাই ভয়ে লাশগুলো ফেলে গিয়েছে। সূত্র: দ্য ওয়্যার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ