Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

হোল্ডারকে সরিয়ে সেরা অলরাউন্ডার জাদেজা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২১, ৬:৩৪ পিএম

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শেষ হওয়ার আগেই সুখবর পেলেন রবীন্দ্র জাদেজা। আইসিসির এক নম্বর টেস্ট অলরাউন্ডারের মুকুট মাথায় পরলেন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার (আইসিসি) সদ্য প্রকাশিত র‍্যাংকিং তালিকায় জেসন হোল্ডারকে সরিয়ে জাদেজা উঠে আসেন এক নম্বরে। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ব্যাটে-বলে চমকে দিয়েছেন, এমনটা বলা যাবে না। তবে পরিস্থিতির বিচারে কার্যকরী ভূমিকা পালন করেছেন। প্রথম ইনিংসে ব্যাট হাতে ১৫ রান করার পাশাপাশি বল হাতে ১টি উইকেট নিয়েছেন জাদেজা।

যদিও টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পারফর্ম্যান্সের ভিত্তিতে নয়, জাদেজা শীর্ষ উঠলেন জেসন হোল্ডার পয়েন্ট খোয়ানোয়। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে ব্যাটে-বলে বিশেষ কিছু করে দেখাতে পারেননি হোল্ডার। ফলে এক নম্বরের সিংহাসন খোয়াতে হয় তাঁকে। তিনি পিছিয়ে গিয়ে দু'নম্বরে চলে এসেছেন।

জাদেজার বিশ্বের এক নম্বর টেস্ট অলরাউন্ডার হওয়া এই প্রথম নয়। এর আগে ২০১৭ সালে ৪৩৮ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট অলরাউন্ডারদের তালিকার এক নম্বর উঠেছিলেন জাদেজা। সেই হিসেবে ৪ বছর পর হারানো সিংহাসন পুনরুদ্ধার করলেন ভারতীয় তারকা। জাদেজার সংগৃহীত রেটিং পয়েন্ট এই মুহূর্তে ৩৮৬।

অলরাউন্ডারদের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন বেন স্টোকস। চারে নিজের জায়গা ধরে রেখেছেন রবিচন্দ্রন অশ্বিন। সাকিব আল হাসান পাঁচে এবং কাইল জেমিসন রয়েছেন ছয় নম্বরে। বোলারদের প্রথম দশে ভারতের একমাত্র প্রতিনিধি অশ্বিন দ্বিতীয় স্থান ধরে রেখেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট

১০ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ