Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বগুড়ায় যক্ষ্মায় বছরে মৃত্যু আড়াইশতাধিক

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২১, ৬:৪৮ পিএম

বগুড়া জেলায় প্রতি বছর গড়ে আড়াই শতাধিক মানুষ যক্ষ্মা রোগে মারা যান এবং সাড়ে তিন হাজার থেকে ৫ হাজার আক্রান্ত হন। বাংলাদেশ জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি (নাটাব) বগুড়া জেলা শাখার এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালে বগুড়া জেলায় যক্ষ্মা রোগে মারা গেছেন ২৫৬ ব্যক্তি এবং সনাক্ত হয়েছেন ৬ হাজার ৮৪০ জন, ২০২০ সালে সনাক্ত হয়েছেন ৩ হাজার ৫০৩ জন। সম্পূর্ণ সরকারী খরচে যক্ষ্মা রোগের চিকিৎসার ব্যবস্থা থাকলেও জনসচেতনতার অভাব সহ নানা কারণে এখনও অনেক মানুষ চিকিৎসা কেন্দ্রে যান না। তাই সামাজিক আন্দোলন দরকার। এ আন্দোলন ছাড়া যক্ষ্মা রোগ নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। এ ক্ষেত্রে সাংবাদিকদের ভূমিকা গুরুত্বপূর্ণ ।

মঙ্গলবার সকাল ১১টায় নাটাব বগুড়া জেলা শাখার উদ্যোগে স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত অ্যাডভোকেসী সভায় এসব কথা বলেন বক্তারা। নাটাব জেলা সভাপতি সিনিয়র সাংবাদিক রেজাউল হাসান রানুর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলার ডেপুটি সিভিল সার্জন ডাঃ মোস্তাফিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন বগুড়া টিবি (যক্ষ্মা) হাসপাতালের কনসালটেন্ট ডাঃ আয়েশা সিদ্দিকা। এসময় নাটাব এর ফিল্ড অফিসার কামরুল ইসলাম উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বগুড়া

২২ ফেব্রুয়ারি, ২০২২
২১ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ