Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ক্রিমিয়ার জার্সি ঘিরে রাজনীতি

তীব্র প্রতিক্রিয়া রাশিয়ার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২১, ১২:০১ এএম

স্থগিত হয়ে যাওয়া ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপ (ইউরো) ২০২০ সালের আসর শুরু হতে যাচ্ছে ১১ জুন। শেষ মুহ‚র্তে সব দল নিজেদের ঝালিয়ে নেওয়ায় ব্যস্ত। তবে এ টুর্নামেন্ট শুরুর আগেই বিতর্ক শুরু হয়ে গেছে। ইউক্রেনের জার্সির ডিজাইন নিয়েই মূলত দেখা দিয়েছে বির্তক।
স¤প্রতি দেশটি ইউরো ২০২০ এর জন্য জার্সি উন্মোচন করেছে। এ জার্সিকে ঘিরেই দেখা দিয়েছে বিতর্ক। এ জার্সির তীব্র বিরোধিতা করেছে রাশিয়া। বিরোধিতার কারণ হলো-ইউক্রেনের হলুদ রঙের এ জার্সিতে একটি মানচিত্র আঁকা রয়েছে। সেখানে নাকি ক্রিমিয়াকে নিজেদের অংশ হিসেবে দেখিয়েছে ইউক্রেন। বিতর্কের শুরু সেখান থেকেই। রাশিয়ার দাবি, ক্রিমিয়া তাদের। তাহলে কোন যুক্তিতে ইউক্রেন ক্রিমিয়াকে মানচিত্রে স্থান দিল?
২০১৪ সালে ক্রিমিয়ায় নিজেদের কর্তৃত্ব প্রতিষ্ঠা করে ভøাদিমির পুতিনের রাশিয়া। যদিও রাশিয়ার এ দাবির আন্তর্জাতিক স্বীকৃতি নেই। জাতিসংঘ ক্রিমিয়াকে ইউক্রেনের অংশ হিসেবেই মনে করে। এমন পরিস্থিতিতে ইউক্রেনের ইউরো জার্সিকে রাজনৈতিক উসকানিমূলক মনে করছে রাশিয়া। জার্সিতে কেন মানচিত্র দেখানো হলো এর যৌক্তিকতা নিয়েও প্রশ্ন তুলেছে রাশিয়া।
রাশিয়ার পররাষ্ট্রবিষয়ক মুখপাত্র মারিয়া জখারোবার দাবি করেছেন, জার্সিতে মানচিত্র আঁকা আসলে রাষ্ট্রবিরোধী কাজ। এমনকি ইউক্রেন যে সেøাগান জার্সিতে লিখেছে, সেটাও যেন নাৎসি ঘেঁষা। এ বিষয়ে এখন পর্যন্ত ইউক্রেনের প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
ইউক্রেনের হলুদ রঙের জার্সিতে মানচিত্রের পাশে লেখা রয়েছে ‘ইউক্রেনের জয়’, ভেতরে লেখা ‘বীরদের জয়’। এই দুই সেøাগান সাধারণত ইউক্রেনের সেনারা ব্যবহার করে। তাই পরিস্থিতি আরও ঘোলাটে হয়েছে।
এবারের ইউরোর গ্রæপ ‘সি’-তে ইউক্রেন ছাড়া বাকি তিন দল হলো- নেদারল্যান্ডস, অস্ট্রিয়া এবং নর্থ মেসেডোনিয়া।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ