Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতের মানসম্পন্ন খেলোয়াড়দের কাছেই হেরেছে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুন, ২০২১, ৮:৫৫ পিএম

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের ফিরতি লেগের ম্যাচে ভারতের বিপক্ষে দলটির মানসম্পন্ন খেলোয়াড়দের কাছেই হেরেছে বাংলাদেশ, এমন মন্তব্য করেছেন লাল-সবুজের ব্রিটিশ প্রধান কোচ জেমি ডে।

এক যুগের বেশি সময় পর ভারতের কাছে হেরেছে বাংলাদেশ। সোমবার কাতারের রাজধানী দোহার জসিম বিন হামাদ স্টেডিয়ামে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে সুনীল ছেত্রির জোড়া গোলে বাংলাদেশকে হারায় ভারত। অথচ ২০১৯ সালের ১৫ অক্টোবর কলকাতার সল্টলেকে এই ভারতই প্রথম লেগের ম্যাচে বাংলাদেশের বিপক্ষে হারতে হারতে ড্র করে মান বাঁচিয়েছিল। ফিরতি লেগে ভারতীয়দের বিপক্ষে শুধু হারই নয়, ম্যাচে দাঁড়াতেই পারেননি জামাল ভুঁইয়ারা। দলের এমন হারের পর বাংলাদেশ কোচ জেমি ডে বলেন, ‘আমরা আসলে হেরেছি ভারতের খেলোয়াড়দের কাছে। ভারতীয় দলে অনেক মানসম্পন্ন খেলোয়াড় রয়েছেন। যারা ম্যাচের ভাগ্য বদলে দিতে সক্ষম।’

জেমির কথাই সত্যি। বিশেষ করে ভারতীয় অধিনায়ক সুনীল ছেত্রিই ম্যাচের পার্থক্য গড়ে দিয়েছেন। বাংলাদেশ এই ভারতের বিপক্ষে তাদের মাটিতে ১-১ গোলে ড্র করেছিল। সেই ভারতের বিপক্ষে নিরপেক্ষ ভেন্যুতে ২-০ গোলের হার অনেকটাই বেমানান।

এ প্রসঙ্গে জেমি বলেন, ‘আগের লেগের ম্যাচের পাঁচজন ফুটবলার এই ম্যাচে নেই। এতে আমার দলের মানের অনেক তারতম্য হয়েছে।’

সাদ উদ্দিন, রায়হান হাসান, ইয়াসিন খান, রানা ও সোহেল রানা ফিরতি লেগের ম্যাচে ছিলেন না। কিন্তু তাদের অনুপস্থিতি সত্ত্বেও জেমি ডে বাংলাদেশের ফুটবলপ্রেমীদের আশা দিয়েই যাচ্ছিলেন। কাতারে আগের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে জেমি পাঁচ ফুটবলার পরিবর্তন করে ইতিবাচক ফল পেয়েছিলেন। কিন্তু ভারত ম্যাচের দ্বিতীয়ার্ধে সুমন রেজা ও মেহেদী হাসান রয়েলকে নামিয়ে তিনি অনেকের সমালোচনার মুখে পড়েছেন। বিশেষ করে ঘরোয়া পর্যায়ে ভালো করা ডিফেন্ডার ইয়াসিন আরাফাতকে গত দুই ম্যাচে এক মিনিটের জন্যও ব্যবহার করেননি ব্রিটিশ কোচ। সোমবারের ম্যাচে পরিবর্তন নিয়ে সমালোচনা হলেও নিজের সিদ্ধান্ত ঠিকই ছিল বলে মনে করেন জেমি ডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ