Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সরে দাঁড়াতে পারেন ফেদেরার

শেষ ষোলোয় নাদাল-জোকোভিচ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০২১, ১২:০৩ এএম

ফ্রেঞ্চ ওপেনে হাড্ডাহাড্ডি লড়াই করে শেষ ষোলোয় উঠেছেন রজার ফেদেরার। ৩৯ বছর বয়সী সুইস কিংবদন্তির রোলাঁ গারোঁয় এটাই শেষ টুর্নামেন্ট বলে মনে করা হচ্ছে। কিন্তু লাল দূর্গের সাবেক এই চ্যাম্পিয়নের হয়তো এবারের টুর্নামেন্টটিও শেষ হতে পারে অকালে! এবারের ফ্রেঞ্চ ওপেন থেকে তিনি সরে দাঁড়ানোর কথা ভাবছেন।

দুই মাস পরই চল্লিশে পা রাখবেন ফেদেরার। গতপরশু র‌্যাঙ্কিংয়ে ৫৯তম ডমিনিক কোয়েপেফেরের বিপক্ষে ৭-৬ (৭/৫), ৬-৭ (৩/৭), ৭-৬ (৭/৪), ৭-৫ গেমে জিতে শেষ ষোলোয় নাম লেখান তিনি। গত বছর দুবার হাঁটুতে অস্ত্রোপচার করানো ফেদেরার এ সময়ে খুব বেশি টুর্নামেন্ট খেলতে পারেননি। গত বছর অস্ট্রেলিয়ান ওপেন থেকে এ নিয়ে তৃতীয় টুর্নামেন্ট খেলছেন তিনি।

কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে ইতালিয়ান প্রতিপক্ষ মাত্তেও বেরেত্তিনির মুখোমুখি হওয়ার প্রস্তুতি নিতে হবে তাকে। ৩ ঘন্টা ৩৫ মিনিট কঠিন লড়াইয়ের পর বিজয়ী ফেদেরার বলেন, ‘আমি জানি না খেলতে পারব কি না। খেলা চালিয়ে যেতে পারব কি না, সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে। হাঁটুতে চাপ ফেলা খুব বেশি ঝুঁকি হয়ে যাচ্ছে না তো? বিশ্রামের জন্য এটাই কি সঠিক সময়?’

২০টি গ্র্যান্ডসøামজয়ী কিংবদন্তি এ বছর উইম্বলডনকে বেশি গুরুত্ব দিয়ে নিজেকে প্রস্তুত করেছেন। ২৮ জুন থেকে অল ইংল্যান্ড ক্লাবের ঘাসের কোর্টে নিজের নবম শিরোপার সন্ধান করবেন তিনি। ছেলেদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানীয় নোভাক জোকোভিচও কাল শেষ ষোলোয় উঠেছেন। র‌্যাঙ্কিংয়ে ৯৩তম রিচার্ড বেরেনকিসকে ৬-১, ৬-৪, ৬-১ গেমে হারান এই সার্বিয়ান। লাল দূর্গে এ নিয়ে টানা ১২ বছর শেষ ষোলোয় উঠলেন তিনি।

রোলাঁ গারোঁর সাবেক এ চ্যাম্পিয়ন ক্যারিয়ারের ১৯তম গ্র্যান্ডসøাম শিরোপার সন্ধান করছেন। কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে তার প্রতিপক্ষ ১৯ বছর বয়সী লরেঞ্জো মুসেত্তি। ২০০০ সালের পর ষষ্ঠ খেলোয়াড় হিসেবে কোনো গ্র্যান্ডসøামে অভিষেকেই ষষ্ঠ রাউন্ডের দেখা পেয়েছেন মুসেত্তি।

এ বছর মন্টে কার্লোয় মুসেত্তির সঙ্গে অনুশীলন করে তার ভক্ত হয়ে যাওয়ার কথা বলেছেন জোকোভিচ, ‘তার ফোরহ্যান্ড ও ব্যাকহ্যান্ডে খুবণ জোর আছে। স্পিনেও খুব ভালো। শর্ট বল ও নেটের সামনেও খুব ভালো।’

র‌্যাঙ্কিংয়ে তৃতীয় রাফায়েল নাদালও দেখা পেয়েছেন শেষ ষোলোর। ব্রিটেনের ক্যামেরন নরিকে ৬-৩, ৬-৩, ৬-৩ গেমে হারান এই স্প্যানিয়ার্ড। এ নিয়ে ৫০তমবার কোনো বড় টুর্নামেন্টের শেষ ষোলোয় উঠলেন নাদাল।

কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে ইতালিয়ান কিশোর ইয়ানিক সিনারের মুখোমুখি হবেন তিনি। নিজের প্রতিদ্ব›দ্বীকে নিয়ে নাদালের কথা, ‘কোনো সন্দেহ নেই সে বিপজ্জনক প্রতিপক্ষ। আমাকে সেরাটাই দিতে হবে।’ ক্যারিয়ারের ২১তম ও রোলাঁ গারোঁয় নিজের ১৪তম গ্র্যান্ডসøাম শিরোপার সন্ধান করছেন নাদাল।

ফ্রেঞ্চ ওপেনে রেকর্ড ১৬তম বারের মতো শেষ ষোলোর দেখা পেলেন নাদাল। সেখানে তিনি জিতলেন রেকর্ড ১০৩তম ম্যাচ। এই পথে তিনি পেছনে ফেললেন অস্ট্রেলিয়ান ওপেনে ফেদেরারের গড়া ১০২ ম্যাচ জয়ের নজির।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টেনিস

১৮ অক্টোবর, ২০২২
১৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ