Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনার ডেল্টা স্ট্রেইনই সবচেয়ে সংক্রামক ও প্রাণঘাতী : ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২১, ১২:০৩ এএম

ভারতে পাওয়া করোনাভাইরাসের প্রজাতি ডেল্টা স্ট্রেইনই সবচেয়ে ভয়ানক ও উদ্বেগের। এটি অসম্ভব সংক্রামক ও দ্রুত ছড়িয়ে পড়ার ক্ষমতা রাখে। ভারতে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের ভয়াবহতার জন্য এই স্ট্রেইনই দায়ী। শুক্রবার কেন্দ্রীয় সরকারের গবেষণায় উঠে এসেছে এমনই চাঞ্চল্যকর তথ্য। গবেষণায় জানা গেছে, ভারতীয় আলফা স্ট্রেইনের তুলনায় ডেল্টা স্ট্রেইন প্রায় ৫০ শতাংশ বেশি ছোঁয়াচে। যদিও করোনায় মৃত্যুর জন্য এ স্ট্রেইনই একমাত্র দায়ী কিনা তা এখনও নিশ্চিত করে বলতে পারেননি বিশেষজ্ঞরা।

করোনার ওই প্রজাতিটির নাম বি.১.৬১৭.২। ভারতে করোনাভাইরাসের তিন বার রূপ পরিবর্তনকারী প্রজাতি অর্থাৎ বি.১.৬১৭ পাওয়া গেছে। তারই একটি রূপ এটি। গত মাসে এ প্রজাতির তিনটি প্রকারভেদকেই উদ্বেগজনক ভাইরাস হিসাবে চিহ্নিত করেছিল ডব্লিউএইচও। তবে মঙ্গলবার একটি বিবৃতি দিয়ে ডব্লিউএইচও-এর বিজ্ঞানীরা জানিয়েছেন, এই ভাইরাসের তিনটি প্রকারভেদের বাকি দুটি ততটা বিপজ্জনক নয়। তবে বি.১.৬১৭.২ নিয়ে উদ্বেগ রয়েছে। অতিমারির খবর নিয়ে প্রতি সপ্তাহে বিবৃতি দেয় ডব্লিউএইচও। তাতেই তারা বলেছে, এটা নিশ্চিত যে, এ প্রকারভেদটির সংক্রমণ ক্ষমতা অনেক বেশি। এটি জনস্বাস্থ্যকে বড় রকমের ঝুঁকির মুখে ফেলতে পারে।

ভারতে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের জন্য করোনার এই ট্রিপল মিউট্যান্ট প্রজাতি বি.১.৬১৭কেই দায়ী করা হয়েছিল। ভাইরাসের এই বিশেয প্রজাতিটির নামকরণ নিয়ে কিছু দিন আগেই আপত্তি তুলেছিল ভারত। ভাইরাসটিকে ‘করোনার ভারতীয় প্রজাতি’ বলে উল্লেখ করাই ছিল অসন্তোষের কারণ। সম্প্রতি বি.১.৬১৭ প্রজাতিটিকে কোভিড-১৯ এর ডেল্টা প্রজাতি বলে নামকরণ করেছে ডব্লিউএইচও।

ভারতের কেন্দ্র সরকারের এ গবেষণায় উঠে এসেছে এই ডেল্টা প্রজাতি দেশের বেশিরভাগ রাজ্যেই পাওয়া গেছে। দিল্লি, অন্ধ্রপ্রদেশ, গুজরাট, মহারাষ্ট্র, ওড়িশা ও তেলঙ্গানা, যেখানে করোনার দ্বিতীয় ঢেউ সবচেয়ে বেশি মারাত্মক রূপ নিয়েছে, সেখানে ডেল্টা প্রজাতির করোনাভাইরাস মিলেছে। প্রায় ২৯ হাজার কোভিড নমুনা নিয়ে এই পরীক্ষা করা হয়েছে দেশে। ৮,৯০০ নমুনাতেই মিলেছে বি.১.৬১৭ স্ট্রেইন। ১০০০ নমুনা পরীক্ষার সময়ই ডেল্টা বি.১.৬১৭ ভাইরাস মিলেছে। সূত্র : নিউজ১৮।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ