Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পশ্চিমবঙ্গে বিজেপিতে ভাঙন : মমতার দলে ফিরছেন ১১ সাংসদ-বিধায়ক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুন, ২০২১, ৭:৫৩ এএম

পশ্চিমবঙ্গে হিন্দুত্ববাদী ভারতীয় জনতা পার্টি বিজেপিতে এবার ভাঙন দেখা দিয়েছে। নির্বাচনের আগে এমন ধারণা দেয়া হয়েছিল যে বিজেপি ক্ষমতায় আসছে। কিন্তু নির্বাচনের পর সে ধারণা মিথ্যা প্রমানিত হওয়ায় এবার অনেকে দল ছাড়ছেন।

ভারতের পশ্চিমবঙ্গের রাজ্য বিজেপিতে দেখা দিয়েছে ভাঙনের সুর। দল ছাড়তে পারেন বিজেপির বেশ কয়েক জন বিধায়ক। যোগ দিতে পারেন টানা তৃতীয়বারের মতো মুখ্যমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়া মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেসে। ভোটের ফলপ্রকাশের পর থেকে এমন জল্পনা বাড়ছে রাজ্য রাজনীতিতে।

সেই জল্পনা আরও উস্কে দিয়ে তৃণমূল শিবির দাবি করেছে, শুধু ৭-৮ জন বিধায়কই নন, বিজেপির ৩ সাংসদও ফিরতে চাইছেন তাদের দলে। অবশ্য প্রকাশ্যেই তৃণমূলের সেই দাবি অস্বীকার করছেন বিজেপি নেতারা। কিন্তু অন্তত ৭ জন বিধায়ক দল বদল করে ফের মমতার দলে ফিরতে পারেন বলে গুঞ্জন চলছে বিজেপি শিবিরেও।

সর্বশেষ বিধানসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে কমপক্ষে ২০০ আসনে জয়ের লক্ষ্যমাত্রা দিয়েছিলেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপির অন্যতম শীর্ষ নেতা অমিত শাহ। সেই লক্ষ্যপূরণে ঝাঁপিয়েও পড়েছিল গোটা দল। কিন্তু ২ মে ভোটের ফল প্রকাশের দিনে অমিত শাহের বেঁধে দেওয়া লক্ষ্যের ধারে-কাছেও পৌঁছয়নি বিজেপি। ২০০ তো দূরের কথা, ১০০ আসনও পায়নি তারা। সর্বসাকুল্যে ৭৭ আসনেই থেমে গেছে গেরুয়া রথ।

এর মধ্যে আবার নিশীথ প্রামাণিক এবং জগন্নাথ সরকার নামে দুই বিধায়ক পদত্যাগ করেছেন। অর্থাৎ বিজেপির হাতে এখন ৭৫ জন বিধায়ক। সেটাও ৫ বছর সামলে রাখা যাবে কি না, তা নিয়ে এখন ঘোর অনিশ্চয়তা। তৃণমূল কংগ্রেসের মুখপাত্র কুণাল ঘোষ ইতোমধ্যেই ইঙ্গিতপূর্ণ মন্তব্য করেছেন। তার দাবি, বিজেপির ৩ জন সাংসদ এবং ৭-৮ জন বিধায়ক তৃণমূলের সঙ্গে যোগাযোগ করেছেন।

ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ বলছে, ৩ বিজেপি সাংসদের দিকে ইঙ্গিত করছে তৃণমূল। তাদের একজন উত্তরবঙ্গের, একজন রাঢ়বঙ্গের এবং আর একজন দক্ষিণবঙ্গের। কিন্তু যে ৭-৮ জন বিধায়কের কথা বলা হচ্ছে, তাদের কারও নাম খোলসা করেনি তৃণমূল।

তবে বিজেপির ভেতরের সূত্র দিয়ে সংবাদমাধ্যমটি জানিয়েছে, পশ্চিমবঙ্গের উত্তর ও দক্ষিণ দিনাজপুরের ৩জন বিধায়ককে নিয়ে বিজেপিতে সংশয় রয়েছে। নদীয়া থেকে নির্বাচিত দুই বিধায়ক ছাড়াও রাঢ়বঙ্গের ১ ও দক্ষিণবঙ্গের ২ বিধায়ককে নিয়েও আশঙ্কায় রয়েছে বিজেপি নেতৃত্ব।

প্রকাশ্যে অবশ্য বিজেপি নেতৃত্ব ভরপুর আত্মবিশ্বাস দেখানোর চেষ্টা করছে। পশ্চিমবঙ্গের বিজেপি নেতা শমীক ভট্টাচার্যের দাবি, ‘কোনো নির্বাচিত জনপ্রতিনিধি দলত্যাগ করবেন না। সবাই দলে থাকবেন। প্রতিনিধিদের ওপরে বিজেপির নিয়ন্ত্রণ রয়েছে।’

বিজেপি নেতারা প্রকাশ্যে যা-ই বলুন, দলের ভেতরে গুঞ্জন পেয়েছে নতুন মাত্রা। ৭৫ জন বিধায়কের মধ্যে যাদের সঙ্গে দলের সম্পর্ক এখনও তেমন নিবিড় নয়, তাদের সঙ্গে যোগাযোগ বাড়ানো হচ্ছে। দলে যথেষ্ট গুরুত্ব দেওয়ার আশ্বাসও দেওয়া হয়েছে।



 

Show all comments
  • Md Masud Rana ৪ জুন, ২০২১, ৯:১৩ এএম says : 0
    Good
    Total Reply(0) Reply
  • জুয়েল সরকার ৪ জুন, ২০২১, ৯:১৬ এএম says : 0
    কিছু দিন আগে যে ভাষণ দিয়েছিলেন অমিত শাহ তার জন্য এক মিনিট নিরবতা। তবে মমতা ক্ষমতায় আসায় খুব বেশি খুশিও হতে পারলাম না। কারন তিস্তার পানি বন্টন নাকি কেন্দ্রীয় সরকার সাইন করে রাখছে কিন্তু রাজ্য সরকার তা আটকে রাখছে।
    Total Reply(0) Reply
  • Akram Bin Fajlar Rahman ৪ জুন, ২০২১, ৯:১৭ এএম says : 0
    মমতা ক্ষমতায় আসায় অবশ্যই আমরা স্বস্তি পেয়েছি। নতুবা সাম্প্রদায়িক দাঙ্গা হাঙ্গামা অনেক বৃদ্ধি পেতো।
    Total Reply(0) Reply
  • Mujahidul Islam Lincoln ৪ জুন, ২০২১, ৯:১৭ এএম says : 0
    মোদি আর অমিত শাহ ২ টাই বলদ। মাথার মধ্যে গরুর মূত্র আর গোবর ছাড়া কিছুই নাই।
    Total Reply(0) Reply
  • Mohammad Ullah ৪ জুন, ২০২১, ৯:১৭ এএম says : 0
    এই দুইটা দাঙ্গাবাজ এর কারণে দল আরো ডুববে।
    Total Reply(0) Reply
  • Mohammed Yousuf Saimon ৪ জুন, ২০২১, ৯:১৮ এএম says : 0
    মোদি আর অমিত শাহর জন্য এক বালতি হারের সমবেদনা।
    Total Reply(0) Reply
  • Arman Mahmud ৪ জুন, ২০২১, ৩:৫৩ পিএম says : 0
    মোদি আর অমিতের হিংসাত্মক রাজনৈতিক কর্মকাণ্ডের ফল তারা পেয়ে গেছে।এইভাবে রাজনীতি হয় না।পারস্পরিক শ্রদ্ধাবোধ না থাকলে সেই রাজনীতি কখনো কল্যানকর হয় না।
    Total Reply(0) Reply
  • abdulalim ৪ জুন, ২০২১, ১১:২৮ পিএম says : 0
    pani darkar nai moslim vhi bon santita takuk.
    Total Reply(0) Reply
  • salman ৫ জুন, ২০২১, ৫:০৪ এএম says : 0
    Gr8 Momota di, Go Ahead. but amad'er PANI ta din..pls
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ