Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তপুর গোলে আফগানদের রুখে দিলো বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুন, ২০২১, ১০:০৯ পিএম | আপডেট : ২:৩১ এএম, ৪ জুন, ২০২১

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাই পর্বে ফিরতি লেগের  ম্যাচে  অভিজ্ঞ ডিফেন্ডার তপু বর্মণের গোলে আফগানদের রুখে দিলো বাংলাদেশ। বৃহস্পতিবার রাতে কাতারের রাজধানী দোহার জসিম বিন হামাদ স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে ১-১ ব্যবধানে ড্র করে বাছাই পর্বে দ্বিতীয় পয়েন্টের দেখা পেল বাংলাদেশ। ম্যাচের শুরু থেকে দু’দল আক্রমণ-পাল্টা আক্রমণ করে খেললেও প্রথমার্ধের বেশিরভাগ সময় আফগানিস্তানের আক্রমণ সামলাতেই ব্যস্ত ছিল লাল-সবুজরা। শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে শুরু থেকে রক্ষণকে প্রাধান্য দিয়ে খেলেছে বাংলাদেশ। যে কারণে আফগানরা প্রথমার্ধে বেশি সুযোগ তৈরি করেছে। তবে বাংলাদেশের ডিফেন্ডাররা কড়া পাহারায় রেখেছিলেন আফগানী ফরোয়ার্ডদের।লাল-সবুজের গোলরক্ষক আনিসুর রহমান জিকোও বেশ কয়েকটি পরীক্ষায় সফলভাবে উৎড়ে যান। ফলে গোলশূন্য অবস্থায় বিরতিতে যায় দু’দল। তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই এগিয়ে যায় আফগানরা। ম্যাচের ৪৮ মিনিটে ডানদিক থেকে সতীর্থের নিখুঁত ক্রসে বল পেয়ে ডান পায়ের কোনাকুনি শটে গোল করে আফগানিস্তানকে এগিয়ে নেন ফরোয়ার্ড আমিরুদ্দিন মোহাম্মদ আনোয়ার শরীফি (১-০)।

পিছিয়ে পড়ে আক্রমণাত্মক ফুটবল উপহার দিয়ে বেশ ক’টি সুযোগ সৃষ্টি করলেও গোলের দেখা পেতে অপেক্ষায় থাকতে হয় বাংলাদেশকে।গোল শোধে মরিয়া বাংলাদেশ ম্যাচের ৫৫ মিনিটের পর পাঁচ মিনিটের মধ্যে কয়েকটি সুযোগ তৈরি করলেও আফগান রক্ষণকে আটকে যায় সে প্রচেষ্টাগুলো। আফগনিস্তানও পাল্টা আক্রমণে গেলে সেগুলো দক্ষতার সঙ্গে প্রতিহত করেন তপু বর্মণ-তারিক কাজীরা। ম্যাচের ৮০ মিনিটে সমতায় ফেরার সেরা সুযোগটি নষ্ট করে বাংলাদেশ। এসময় মানিক মোল্লার পাসে বক্সের মধ্যে বল পেয়ে আব্দুল্লাহ সামনে থেকে শট নিলেও তা আটকে দেন আফগান গোলরক্ষক। তবে ম্যাচের ৮৩ মিনিটে সুযোগ আর হাতছাড়া করেনি লাল-সবুজরা। এসময় বাঁমপ্রান্ত থেকে রিয়াদুল হাসান রাফির হেড বক্সের মধ্যে তপু বর্মণের কাছে গেলে তিনি ডান পায়ের চমৎকার শটে গোল করে ম্যাচে সমতা আনেন (১-১)। সমতা আসার পর এগিয়ে যেতে ম্যাচের বাকি সময় দু’দল আক্রমণ-পাল্টা আক্রমণ করে খেললেও আর গোলের দেখা মেলেনি। ফলে অমীমাংসিত ভাবে শেষ হয় খেলা।

বাংলাদেশ দল:

আনিসুর রহমান জিকো (গোলরক্ষক), তপু বর্মণ, রিয়াদুল হাসান রাফি, রহমত মিয়া (রিমন হোসেন), তারিক কাজী, জামাল ভূঁইয়া, মাসুক মিয়া জনি (মো. জুয়েল), সোহেল রানা (মানিক মোল্লা), বিপলু আহমেদ (মেহেদী হাসান রয়েল), রাকিব হোসেন (মোহাম্মদ আব্দুল্লাহ) ও মতিন মিয়া

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ