Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ৪ জুন, ২০২১, ১২:১৪ এএম

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২১। কিন্তু এ বয়সেই আমার চোখের নিচে অনেক কালি জমেছে। এতে আমার মুখশ্রী নষ্ট হয়ে গেছে। আমি এর সুচিকিৎসা চাই।
-সুমনা, মোহাম্মদপুর, ঢাকা।

উত্তর : আপনার চোখের নিচে কালি পড়ার অনেক কারণ থাকতে পারে। আগে কারন নির্ণয় করে তবেই চিকিৎসা শুরু করতে হবে। কিন্তু এতে দুশ্চিন্তার কারণ নেই। দুশ্চিন্তায় এটি আরও বাড়তে পারে। বর্তমানে সঠিক চিকিৎসার মাধ্যমে এ থেকে মুক্তি পাওয়া সম্ভব। তবে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শে তা করা উচিত।

প্রশ্ন : আমি বিবাহিতা। বয়সা ৩১। এক সন্তানের মা। এরই মধ্যে আমার দেহের ত্বক নরম হয়ে গিয়ে ঝুলে যাচ্ছে। মুখের কপালে অনেক বলিরেখা দেখা যাচ্ছে। তাছাড়া ত্বকের টান টান ভাব নষ্ট হয়ে গিয়ে দেহ এবড়োথেবড়ো হয়ে যাচ্ছে। আমি দ্রুত সুন্দর দেহ-সৌষ্ঠবের অধিকারী হতে চাই।
অরপা, গোদনাইল, নারায়ণগঞ্জ।

উত্তর : আপনার ত্বকের অভ্যন্তরে কোলাজেন যে কোন কারণে নষ্ট হয়ে গিয়ে এ সমস্যার সৃষ্টি হয়েছে। এজন্য ভাবনার কারণ নেই। অত্যাধুনিক রেডিও ফ্রিকোয়েন্সি এনার্জি চিকিৎসা কোন পার্শ্ব-প্রতিক্রিয়া ছাড়াই আপনার দেহের ত্বককে টান টান করে অতি অল্পসময়ের মধ্যেই আপনার মুখ, তলপেট ও কোমর স্লিম করতে সক্ষম।

প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৪৫, আমাদের ২টি বাচ্চা আছে। বিবাহের প্রথম দিকে আমি শারীরিকভাবে বেশ সক্ষম ছিলাম। আমাদের দাম্পত্য জীবন খুব সুখের ছিল। কিন্তু বর্তমানে আমি সহবাসে সম্পূর্ণ অক্ষম। আমি এর সঠিক চিকিৎসা চাচ্ছি।
-জামশেদ। ভাটারা। ঢাকা।

উত্তর : আপনি সম্ভবতঃ পুরুষত্বহীনতা রোগে ভুগছেন। পরীক্ষা করে নিশ্চিত হোন কেন আপনার এই সমস্যা। এ নিয়ে ভাবনা কেন? সমস্যাটি মানসিকও হতে পারে। বর্তমানে চিকিৎসার মাধ্যমে কোন পার্শপ্রতিক্রিয়া ছাড়াই রোগটি নিরাময় করা সম্ভব।

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ১৮, আমার মুখে অনেক বড় বড় ব্রন হয়েছে। ওষুধ খাওয়ার পরও ব্রনগুলো সম্পূর্ণ সারছে না। আমি দ্রুত এ থেকে মুক্তি চাচ্ছি।
সায়মা, কমলাপুর, ঢাকা।

উত্তর : আর নেই ভাবনা। অত্যাধুনিক রেডিও সার্জারির মাধ্যমে আপনার ব্রনগুলো নির্মূল করা সম্ভব। এতে কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। আপনি একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞ ও কসমেটিক সার্জনের চিকিৎসা নিন।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৪৪১৪৫৪৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আপনার প্রশ্ন

২৮ অক্টোবর, ২০২২
২১ অক্টোবর, ২০২২
১৪ অক্টোবর, ২০২২
৩০ সেপ্টেম্বর, ২০২২
২৩ সেপ্টেম্বর, ২০২২
১৬ সেপ্টেম্বর, ২০২২
৯ সেপ্টেম্বর, ২০২২
২ সেপ্টেম্বর, ২০২২
২৬ আগস্ট, ২০২২
১৯ আগস্ট, ২০২২
৫ আগস্ট, ২০২২
২২ জুলাই, ২০২২
৮ জুলাই, ২০২২
১ জুলাই, ২০২২
২৪ জুন, ২০২২

আরও
আরও পড়ুন