Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভিযোগ ছাড়া হেফাজতের কাউকে গ্রেফতার নয়

এনআইডির দায়িত্ব পাচ্ছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সাংবাদিকদের মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ জুন, ২০২১, ১২:১৪ এএম

সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া হেফাজতে ইসলামের কোনো নেতাকর্মীকে ভবিষ্যতে গ্রেফতার করা হবে না বলে জানিয়েছেন আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভাপতি ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। গতকাল বুধবার সচিবালয়ে কমিটির ষষ্ঠ সভা শেষে সাংবাদিকদের তিনি আরো বলেন, জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তৈরির দায়িত্ব স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে দেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইতোমধ্যে এ ব্যাপারে কাজ শুরু হয়ে গেছে। এছাড়া পেন্ডিং থাকা পাসপোর্ট দ্রুত নিষ্পত্তি করার নির্দেশনা দেয়া হয়েছে বলেও জানান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক আছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করে যাচ্ছে। হেফাজতে ইসলাম নিয়ে আলোচনা হয়েছে। খুবই নগণ্য সংখ্যক, কয়েকজন হাতেগোনা গোয়েন্দা সংস্থা চিহ্নিত করেছে। সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া কাউকে গ্রেফতার করা হয়নি, ভবিষ্যতেও কাউকে গ্রেফতার করা হবে না বলে সিদ্ধান্ত হয়েছে। অপরাধের সঙ্গে যারা জড়িত, প্রমাণ হলে ব্যবস্থা আমরা ব্যবস্থা নেব। তিনি বলেন, কোনো ভুল মেসেজ যদি জাতির সামনে গিয়ে থাকে বোধহয় আলেম-ওলামাদের গ্রেফতার হয়রানি করা হচ্ছে, তা সঠিক নয়। কোনো অবস্থায় সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া গ্রেফতার করা হবে না, সে রকম সিদ্ধান্ত নেয়া হয়েছে। অপরাধের বিচার হবে, অপরাধী হিসেবে। কোনো দলীয় বা সম্প্রদায়ের পরিচয়ে আইনের অপব্যবহার না হয়, সে ব্যাপারে আইনশৃঙ্খলা বাহিনীকে সচেতন থাকতে বলা হয়েছে।

মন্ত্রী বলেন, কিছু বিদেশি নাগরিকের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে। তারা দেশে যেতে পারছেন না। নানা অজুহাত দেখাচ্ছেন। বিমান বন্ধ, কেউ বলছে টাকা নেই। কিন্তু গোয়েন্দা সংস্থার রিপোর্ট অনুযায়ী-তাদের অধিকাংশই ক্রাইমের (অপরাধ) সঙ্গে জড়িত। তাদের আইনের আওতায় এনে সেইফ জোনে রাখা বা যদি টাকা না থাকে সরকারিভাবে টিকিট সংগ্রহ করে তাদের দেশে পাঠানোর ব্যবস্থা করা হবে।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, কোনও নাগরিক জাতীয় পরিচয়পত্রের জন্য কিংবা সংশোধনের আবেদন করলে তাকে এক মাসের মধ্যে সিদ্ধান্ত জানাতে হবে। দেয়া সম্ভব না হলে, কেন দেয়া যাবে না, সেই বিষয়টিও লিখিতভাবে সংশ্লিষ্ট নাগরিককে জানাতে হবে। আমরা একটি জবাবদিহি সরকার প্রতিষ্ঠা করতে চাই। নির্বাচন কমিশনের দায়িত্ব ভোটার তালিকা তৈরি করা। জাতীয় পরিচয়পত্র করার মতো সক্ষমতাও তাদের নেই। পৃথিবীর কোনও দেশে এমন নিয়মও নেই।

পাসপোর্টের ক্ষেত্রে জনগণ সাফার করছে সাংবাদিকরা এ প্রসঙ্গে জানতে চাইলে তিন বলেন, আমরা আজকে পাসপোর্টের ডিজিকে এগুলো দ্রুত নিষ্পত্তির জন্য বলেছি। আর বলেছি, কতগুলো পাসপোর্ট পেন্ডিং আছে, কতগুলো ইস্যু হলো সেই তালিকা আজকের পর থেকে রিপোর্ট আকারে প্রত্যেক মিটিংয়ে জানাবেন। যাতে মানুষ পাসপোর্ট নিয়ে হয়রানি না হন।

তিনি বলেন, মাদকদ্রব্য নিরাময় কেন্দ্রে মোটিভেশনের থেকে বেশি অত্যাচার করা হয় বলে অভিযোগ রয়েছে। পুলিশকে দায়িত্ব দেয়া হয়েছে বিষয়গুলো দেখতে। কতগুলো নিরাময়কেন্দ্র রয়েছে সেখানে, চিকিৎসক কতজন আছে, কীভাবে চিকিৎসা দেয়া হয়- সেসব জানাতে পুলিশকে নির্দেশ দেওা হয়েছে। এছাড়া এলএসডি, আইসের মতো মাদকের সঙ্গে জড়িত এমন ১৫টি গ্রুপকে পুলিশ শনাক্ত করেছে জানিয়ে তিনি বলেন, দুটিকে আইনের আওতায় এনেছে।

বিট পুলিশিং করতে প্রত্যেক ইউনিয়ন পরিষদের কার্যালয়ে একটি করে রুম দেয়া হবে বলেও জানান তিনি। মন্ত্রী বলেন, যাতে তারা সেখানে বসতে পারে, টহল বাড়াতে পারে। গুগল ও অ্যামাজন ভ্যাটের আওতায় এসেছে উল্লেখ করে তিনি বলেন, তারা রেজিস্ট্রেশন করেছে। অন্যান্য যারা করেনি তারাও রেজিস্ট্রেশনের আওতায় আসুক, আমরা এটা চাই। অনেকেই ভালো কাজ করছেন কিন্তু কেউ কেউ মিথ্যাচার করে সেটা স্বাভাবিক জীবনযাত্রার জন্য হুমকিস্বরূপ। রেজিস্ট্রেশন থাকলে আমরা ধরতে পারব। এখন কে কোথায় থেকে করে, পাওয়া যায় না। তখন যিনি অপরাধ করবে তিনি জবাবদিহিতার আওতায় আসবে। বিটিআরটি চেয়ারম্যানকে নির্দেশনা দেয়া হয়েছে। যারা বিজ্ঞাপন দেয়, কীভাবে টাকা পরিশোধ হয় সেটা বৈধ পথে যায় কিনা, এসব তথ্য জানাতে বাংলাদেশ ব্যাংকে নির্দেশ দেয়া হয়েছে।

গুগলের অফিস বাংলাদেশে না থাকায় অনেক কিছু নিয়ন্ত্রণ করা যায় না জানিয়ে মন্ত্রী বলেন, বাংলাদেশে অফিস করার অনুরোধ করেছি। যদি অফিস না করে বিকল্প কী করা যায় সেটা ভাবা হবে। আমরা চাই সবাই আইনের মধ্যে থাকুক। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রীর সভাপতিত্বে সভায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, আইনমন্ত্রী আনিসুল হক, স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম, প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীসহ কমিটির অন্য সদস্যরা উপস্থিত (ভার্চুয়ালি ও সশরীরে) ছিলেন।

মন্ত্রীর ফোন ছিনতাই হলে সাধারণের কী অবস্থা ঃ পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের ফোন ছিনতাইয়ের ঘটনা প্রসঙ্গে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির আহ্বায়ক আ ক ম মোজাম্মেল হক বলেন, মন্ত্রীর মোবাইল নেয়ার সাহস পেলে সাধারণ মানুষের কী অবস্থা? নিঃসন্দেহে এটি উদ্বেগের কথা। এটি একটি বিচ্ছিন্ন ঘটনা। সামগ্রিক পরিস্থিতির প্রতিফলন নয়। আমরা বিক্ষিপ্তভাবে অনেক অপরাধের কথাও সভায় আলোচনা করেছি। দুর্বৃত্তায়ন, হত্যা, খুন সব দেশেই হচ্ছে। এর অর্থ এই নয় যে, এটা সামগ্রিক চিত্র। আপনি যেটা বলেছেন সুনির্দিষ্ট একটা অভিযোগ। এখন রাস্তাঘাটে যে ছিনতাই হচ্ছে না এমন নয়, হচ্ছে এবং প্রতিকারের জন্য চেষ্টাও হচ্ছে। ক্রাইম হচ্ছে এবং অপরাধীরা শনাক্তও হচ্ছে। দুটাই বিবেচনায় নিতে হবে।

অচিরেই বঙ্গবন্ধুর খুনিদের খেতাব বাতিল করে গেজেট প্রকাশঃ বঙ্গবন্ধুর খুনিদের খেতাব বাতিল ইস্যুতে তিনি বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি, আইনি প্রক্রিয়া সব শেষ হয়েছে। অচিরেই বঙ্গবন্ধুর খুনিদের খেতাব বাতিল করে গেজেট প্রকাশ করা হবে। এটি প্রক্রিয়াধীন, দ্রুতই হবে।

রোহিঙ্গাদের পকেট খরচ দেয়ার কোনো বিধান নেইঃ ১৮ হাজার রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তরিত করা হয়েছে জানিয়ে তিনি বলেন, সেখানে মানসম্মতভাবে তাদের বাসস্থানের ব্যবস্থা করা হয়েছে। সেখানে বিক্ষোভ হয়েছে, ৫ হাজার টাকা করে ভাতা দিতে হবে। পৃথিবীরে কোনো দেশেই শরণার্থীদের নাগরিক সুবিধা থাকে না। তাদের থাকতে দেয়া হয়, নিরাপত্তা দেয়া হয়। আমরা বলেছি, তাদের চিকিৎসার যেন কোনো ঘাটতি না হয়। তাদের থাকা, খাওয়া, পরার যা দরকার তা শতভাগ সরকার নিশ্চিত করবে। পকেট খরচ দেয়ার কোনো বিধান নেই। হয়ত না বুঝে বা কারো প্ররোচণায় বলেছে।

সচিবালয়ে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ষষ্ঠ সভা শেষে তিনি বলেন, অনলাইন ব্যবসা নিয়ে আমরা উদ্বিগ্ন। এটা নিয়ে সভায় আলোচনা হয়েছে। আমরা লক্ষ্য করেছি, একটা ফ্রিজের দাম দেড় লাখ টাকা কিন্তু অফার দেয়া হচ্ছে ৮০ হাজার কিংবা ৭৫ হাজারে। হয়তো ১০ বা ২০ জনকে দেয়া হয়। ৫০০ মানুষ আবেদন করবে, তাদের বলবে অমুক দিন দেবো। আমরা আশঙ্কা করছি হয়তো সে (ই-কমার্স কোম্পানি) গা ঢাকা দেবে। যেটা যুবক করেছে। সভায় কোরবানির পশুর চামড়ার বিষয়ে আলোচনা হয়েছে বলেও জানান মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী। তিনি বলেন, সামনে ঈদ। আমাদের ট্যানারিগুলো এখনো শিফট হয়নি। যতটুকু সম্ভব এখন থেকে সাভারে শিফট করার জন্য বলা হয়েছে। আমরা শিল্পমন্ত্রীকে বলেছি, চামড়ার দাম নির্ধারণ করে তিনদিন আগে নয়, অনেক আগে থেকেই এটা প্রচারের জন্য। চামড়া যাতে পাচার না হতে পারে সেজন্য বর্ডার (সীমান্ত) আরও সক্রিয়ভাবে নিয়ন্ত্রণের জন্য বলা হয়েছে।



 

Show all comments
  • Faisal Mahmud ৩ জুন, ২০২১, ৪:২৫ এএম says : 0
    তার মানে মন্ত্রী স্বীকার করলেন এর আগে নির্দিষ্ট অভিযোগ ছাড়াই গ্রেপ্তার করেছে।
    Total Reply(0) Reply
  • Baizid Hasan ৩ জুন, ২০২১, ৪:২৫ এএম says : 0
    পরিস্থিতি এখন এমন হয়েছে যে, আপনারা যদি বলেন সূর্য পূর্ব দিগন্তে উঠেছে আজ, বাংলাদেশের মানুষ ভাববে আজ তাহলে সূর্য নিশ্চিত করেই পশ্চিম দিগন্তে উঠে গেছে। এখন নিজেদের মূল্যায়ন নিজেরাই করুন।
    Total Reply(0) Reply
  • Riaj Uddin ৩ জুন, ২০২১, ৪:২৬ এএম says : 0
    আফসোস! নীতি-নৈতিকতা আজ কোথায় হারিয়ে গেছে!!! আল্লাহ্ তাআ'লাই আমাদের সর্বোত্তম আশ্রয়স্থল এবং তিনিই আমাদের একমাত্র সহায়ক!
    Total Reply(0) Reply
  • Shaidul Miyaze ৩ জুন, ২০২১, ৪:২৬ এএম says : 0
    জেলখানা পুরা হয়েগেছে আর জায়গা নাই, এই জন্য সুর পালটে গেছে।
    Total Reply(0) Reply
  • Safiq Islam ৩ জুন, ২০২১, ৪:২৬ এএম says : 0
    পৃথিবীর ইতিহাসে যদি কোন জাতি বেশি অত্যাচারী হয়ে ওঠে তখন ওই জাতির ভেতর থেকে কিছু মানুষকে সঠিক বোঝ দান করে তাদের বিরুদ্ধে তাদেরকে ব্যবহার করে এবং তারা তাদেরকে ধ্বংস করে
    Total Reply(0) Reply
  • Salim Hossain ৩ জুন, ২০২১, ৪:২৬ এএম says : 0
    ক্ষমতা চির দিন থাকে না। সেটা মনে রাখবেন এতেই চলবে। ইতিহাস লেখা হয় ঘটনা ঘটার অনেক পরে। যা করছেন এই ইতিহাস এই দেশের জনগণ কয়েক শতক মনে রাখবে।
    Total Reply(0) Reply
  • Muhammad Shabbir Hossain Shimul ৩ জুন, ২০২১, ৪:২৭ এএম says : 0
    আপনাদের গ্রেফতারে কোন মামলা হবে না, কোন ডিবি কোন আইনের লোক আসবে না, ১৪ সিকের কোন হাজতেও যেতে হবে না। হায় আফসোস, যদি আপনারা বুজতেন। যেদিন বুজবেন সেদিন কেউ কোন কাজে আসবে না।
    Total Reply(0) Reply
  • Osman Ali ৩ জুন, ২০২১, ৪:২৭ এএম says : 0
    আপনাদের মনের মকসুদ পুরা হইছে তাইনা।মনে রাখবেন শয়তানের শয়তানি কিয়ামত পযর্ন্ত থাকবে আর আল্লাহ্ খাছ বান্ধারাই কামিয়াব হবে।ফেরাউন যে ভাবে খতম হয়েছে সে ভাবে তোমাদের ও সময় আসবে।
    Total Reply(0) Reply
  • Muhammad Sohel Rana ৩ জুন, ২০২১, ৪:২৭ এএম says : 0
    মনে হয় মিশন কমপ্লিট হয়েছে।।হেফাজতের বৈঠক। আর মধুপুরী পীর সাহেব এর সিদ্ধান্তে।
    Total Reply(0) Reply
  • Tariqul Islam Tushar ৩ জুন, ২০২১, ৪:২৮ এএম says : 0
    তার মানে পূর্বে যাদের ধরেছেন সুনির্দিষ্ট প্রমান ছাড়াই..প্রমানিত
    Total Reply(0) Reply
  • Imran Hossain ৩ জুন, ২০২১, ৪:২৮ এএম says : 0
    তার মানে এতোদিন সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া গ্রেফতার করেছেন স্বীকার করলেন হা হা হা
    Total Reply(0) Reply
  • Billal Hosen ৩ জুন, ২০২১, ৯:০৯ এএম says : 0
    আল্লাহ পাক বলেন, “জালেমরা যা করছে সে সম্পর্কে তোমরা আল্লাহকে উদাসীন ভেবো না, তিনি তাদের ছাড় দিয়ে যাচ্ছেন ওই দিন পর্যন্ত যেদিন চোখগুলো সব আতঙ্কে বড় বড় হয়ে যাবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ