Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পরকীয়ায় জড়ালেই কেউ খারাপ মা হয়ে যান না : পাঞ্জাব হাইকোর্ট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০২১, ২:০৭ পিএম

ভারতে কোনও নারী বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়িত রয়েছেন মানেই তিনি খারাপ মা সেটা কখনই বলা যায় না। একই কারণে তাকে তার সন্তানের দায়িত্ব দিতে অস্বীকারও করা যায় না। নিজের ৪ বছরের শিশুকন্যাকে কাছে রাখতে চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন এক তরুণী। ওই মামলাতেই এমন মন্তব্য করেছেন ভারতের পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট। খবর সংবাদ প্রতিদিনের।

ওই তরুণীর স্বামী ‌অভিযোগ করেন যে, তার স্ত্রী পরকীয়ায় লিপ্ত। ওই অভিযোগের প্রেক্ষিতে বিচারপতি অনুপিন্দর সিং গ্রেওয়াল বলেন, পুরুষতান্ত্রিক সমাজে সবসময়ই নারীদের নৈতিক চরিত্র নিয়ে সন্দেহ প্রকাশ করা হয়।

তিনি বলেন, যেকোনো পুরুষতান্ত্রিক সমাজেই যেভাবে নারীদের নৈতিক চরিত্র নিয়ে সন্দেহ প্রকাশ করা হয়, সেদিক বিচার করলে দেখা যায় বেশিরভাগ ক্ষেত্রেই অভিযোগগুলো ভিত্তিহীন হয়। এমনকি আমরা যদি ধরেও নিই কোনও নারী পরকীয়ায় জড়িয়েছেন, তাহলেও এটা দাঁড়ায় না যে, তিনি ভাল মা হতে পারবেন না। বা তার সন্তানকে নিজের কাছে রাখতে পারবেন না।

আদালতের কাছে দ্বারস্থ ওই নারীর ক্ষেত্রে আদালতের পর্যবেক্ষণ হচ্ছে যে, তিনি অস্ট্রেলিয়ার বাসিন্দা ও চাকরিজীবী। এছাড়া অস্ট্রেলিয়া সরকারের কাছ থেকেও সাহায্য পান তিনি। ওই তরুণীর স্বামী একজন অস্ট্রেলিয়ান‌ নাগরিক। তিনি ভারতে বসবাস করেন।

এদিন‌ আদালত তার রায়ে একক মাতৃত্বের পক্ষেও সায় দিয়েছেন। বিচারপতি অনুপিন্দর সিং গ্রেওয়ালের মতে, আদালত যেকোনো দম্পতির ক্ষেত্রেই পুনর্মিলনের পক্ষে সায় দেয়। কিন্তু তার মানে এই নয় যে, কোনও সন্তান বাবা বা মায়ের কাছে বড় হলে তার বেড়ে ওঠায় কোনও সমস্যা থেকে যায়।

বিচারপতি গ্রেওয়াল আরও বলেন, আধুনিক সময়ে দেখা যায় একজন অভিভাবকের কাছে বড় হওয়া সন্তানরা অনেক সময়ই দায়িত্ববান প্রাপ্তবয়স্ক হিসেবে বেড়ে উঠে নানা ক্ষেত্রে দেশকে সমৃদ্ধ করতে পারেন।



 

Show all comments
  • মোঃ+দুলাল+মিয়া ২ জুন, ২০২১, ৩:০৯ পিএম says : 0
    এই রায়ে বিচার পতি যাহা বলেছেন ,তাহা অবশ্যই সত্য হতে পারে যে ভালো( মা) সে যদি তার চার বসরে সন্তান জন্ম নেওয়ার আগে ঠিক পরিকিয়ায় ছিলেন না,তখনই সে (মা)ঐ সন্তান এর কাছে ভালো( মা)হবেন,আর যদি পরকিয়ায় লিপ্ত ছিলেন,তখন সেই ক্ষেত্রে কি হবে,বিচার পতি বিষয়টি সমাধান না করে বলেছেন,পরকিয়ায় জড়ালেই খারাপ মা হতে পারে না,যদি সে সন্তান জন্ম নেওয়ার সময় পরকিয়ায় ছিলেন,তুও সে সন্তানের কাছে (মা)কিন্তু যদি সন্তান বড় হয়ে এ বিষয়ে অবগত হয়ে যান।অবশ্যিই একটু হলেও খারাপ মায়ের খেয়াল অবশ্যই সন্তানের মনে আসবে যাবে,বিচার পতি বিষয়টি ভালো ভাবে বুঝাইয়া না দিয়ে সতর্ক না করে ।একতরফা বলেছেন এবং এই মহিলাকে আরে ও সাহস দিয়েছেন,এতে তিনি ক্ষতি করেছন,
    Total Reply(0) Reply
  • মোঃ+দুলাল+মিয়া ২ জুন, ২০২১, ৭:১৬ পিএম says : 0
    আমার মনে হয় এই বিচার পতি ও হয়তো এই সন্তানের মতো ছিলেন,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ