Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাতেও উজ্জ্বল সেরেনা, ফেদেরারের দুর্দান্ত ফেরা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০২১, ১২:০১ এএম

ফ্রেঞ্চ ওপেন কর্তৃপক্ষ এবারই প্রথম রাতে ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছিল। রাত্রিকালীন এই ম্যাচ জিতে ইতিহাসের সঙ্গী হয়ে থাকলেন সেরেনা উইলিয়ামস। আলোর নিচে প্রথম রাত্রিকালীন ম্যাচটি অনুষ্ঠিত হয়েছে ক্লোজড ডোরে। দর্শকহীন ম্যাচটায় সেরেনা প্রথম রাউন্ডে জিতলেও তার ঘাম বের করে ছেড়েছেন রোমানিয়াস ইরিনি ক্যামেলিয়া বেগু। বিশেষ করে টাই ব্রেকে গড়ানো প্রথম সেট জিততেই বেগ পেতে হয়েছে। পরে দুই সেট জিতেছেন ৭-৬ (৮/৬), ৬-২ গেমে।
কিছুদিন আগে পার্মা ও রোমায় হার দেখা সেরেনা ফ্রেঞ্চ ওপেনে কাক্সিক্ষত লক্ষ্যে ঠিকই এগিয়ে গেলেন। রেকর্ড ২৪টি গ্র্যান্ড সøাম জেতার রেকর্ডে ভাগ বসাতে আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন সেই ২০১৭ সালের পর থেকে। এরপর চারটি গ্র্যান্ড সøামের ফাইনালে পৌঁছালেও কাক্সিক্ষত সাফল্য পাননি। দ্বিতীয় রাউন্ডে তার প্রতিপক্ষ বেগুর আরেক স্বদেশি মিহায়েলা বুজার্নেস্কু।
এদিকে, ১৬ মাস পর গ্র্যান্ড সø্যামে ফেরাটা দারুণ হলো রজার ফেদেরারের। উজবেকিস্তানের দেনিস ইস্তোমিনকে সরাসরি সেটে হারিয়ে ফরাসি ওপেনের দ্বিতীয় রাউন্ডে উঠেছেন এই সুইস তারকা। গতপরশু ক্লে-কোর্টের গ্র্যান্ড সø্যামের দ্বিতীয় দিন ৩৯ বছর বয়সী ফেদেরার জেতেন ৬-২, ৬-৪, ৬-৩ গেমে।
গত বছরের অস্ট্রেলিয়ান ওপেনের পর এই প্রথম কোনো গ্র্যান্ড সø্যাম টুর্নামেন্টে খেলছেন তিনি। মাঝে চোটের কারণে অনেকটা সময় কোর্টের বাইরে ছিলেন ২০ বারের গ্র্যান্ড সø্যাম জয়ী এই তারকা। রোলাঁ গারোঁর প্রস্তুতির জন্য ক্লে-কোর্টে মাত্র একটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন তিনি। হাঁটুর চোটে ফরাসি ওপেনের গত আসরে খেলতে পারেননি ফেদেরার। ২০১৫ সালের পর এই নিয়ে মাত্র দ্বিতীয়বার এখানে খেলছেন তিনি। এছাড়া পুরুষ এককে রোলাঁ গাঁরোয় প্রথম জয়ের স্বাদ পেয়েছেন দ্বিতীয় বাছাই রাশিয়ার দানিল মেদভেদেভ। কাজাখস্তানের আলেক্সান্দের বুবলিককে ৬-৩, ৬-৩, ৭-৫ গেমে হারান ২৫ বছর বয়সী এই খেলোয়াড়। এখানে গত চার আসরেই প্রথম রাউন্ডে হেরেছিলেন তিনি।
তবে না খেলেও চমক জাগিয়েছেন নাওমি ওসাকা। সময়টা দারুণ যাচ্ছিল জাপানী টেনিস তারকার। প্রতিরোধ্য গতিতে ছুটছিলেন তিনি। গত মৌসুমের শেষ গ্র্যান্ড সø্যাম ইউএস ওপেন জয়ের পর চলতি মৌসুমের প্রথম গ্র্যান্ড সø্যাম অস্ট্রেলিয়ান ওপেনও জিতে নিয়েছেন। ফরাসি ওপেনের শুরুটাও দারুণ। কিন্তু প্রথম রাউন্ড শেষ হতেই নানা ঝামেলার শুরু। গণমাধ্যম বয়কট করে জরিমানা গুনেছেন। হুমকি ছিল বহিষ্কারেরও। তবে টুর্নামেন্ট কমিটি সে পথে হাঁটার আগেই নিজে সরে দাঁড়ালেন র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় বাছাই এ তারকা।
রোলাঁ গারোয় আজ দ্বিতীয় রাউন্ডে আরেক রোমানিয়ান আনা বোগদানের বিপক্ষে লড়াই করার কথা ছিল ওসাকার। কিন্তু এর আগেই টুইটারে দীর্ঘ এক বিবৃতি দিয়ে আসর থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত এ জাপানী, ‘টুর্নামেন্টের জন্য সবচেয়ে ভালো ব্যাপারটা হচ্ছে, আমার মনে হয়েছে টুর্নামেন্ট, অন্য খেলোয়াড় ও আমার নিজের ভালোর জন্যই সরে দাঁড়ানো উচিত যাতে প্যারিসে এখন সবাই টেনিসেই মনোযোগ দিতে পারে।’
ওসাকার এমন বিদায়ে বিব্রত আয়োজকরাও। ফরাসি টেনিস সংস্থার প্রধান জিলেস মোরেটন এক বিবৃতিতে বলেছেন, ‘প্রথমত এবং সবার আগে আমরা নাওমির ওসাকার জন্য খুবই দুঃখিত। রোলাঁ গারো থেকে ওর নাম প্রত্যাহার খুবই দুর্ভাগ্যজনক। আমাদের তরফ থেকে ওর দ্রæত আরোগ্য কামনা করছি। আগামী মৌসুমে ওকে আবার এই টুর্নামেন্টে দেখার অপেক্ষায় রইলাম।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টেনিস

১৮ অক্টোবর, ২০২২
১৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ