Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

‘সবার চেয়ে ক্ষুধার্ত মেসি’

বিশ্বকাপ ও কোপা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০২১, ১২:০০ এএম

বার্সেলোনার সঙ্গে এখনও নতুন চুক্তি করেননি। করবেন কি না তা নিয়েও মুখ ফুটে কিছু বলেননি। আপাতত লিওনেল মেসি ব্যস্ত আর্জেন্টিনা দলের সঙ্গে। জাতীয় দলের হয়ে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ ও কোপা আমেরিকার জন্য প্রস্তুত হচ্ছেন জাতীয় দলের অধিনায়ক।

বার্সেলোনার হয়ে ছয়বারের ব্যালন ডর জয়ী তারকার সময়টা ভালো যাচ্ছে না। ব্যক্তিগত নৈপুণ্যে কমতি না থাকলেও দলের হয়ে সাফল্য পাননি মেসি। গত দুই বছরে বার্সেলোনা জিতেছে মাত্র একটি কোপা দেল রে ট্রফি। বাজেভাবে হেরে বিদায় নিয়েছে চ্যাম্পিয়নস লিগ থেকে।

এই বিষয়গুলোই মেসিকে তাতিয়ে তুলেছে দলীয় সাফল্যের জন্য এমনটা জানিয়েছেন আর্জেন্টিনা জাতীয় দলের কোচ লিওনেল স্কালোনি। আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে টানা তিন ফাইনাল হারা মেসি এখন ক্ষুধার্ত, স্কালোনি এমনটাই জানান স্থানীয় সংবাধমাধ্যমকে, ‘মেসিই সবচেয়ে ক্ষুধার্ত। সে-ই সবচেয়ে বেশি জিততে চায়। হারলে সবচেয়ে বেশি কষ্ট পায়। সে খুবই ভালো করছে (অনুশীলনে), যা খুবই দারুণ ব্যাপার। সে যা করে ও করে এসেছে সেগুলো সে শুধু একজন ভালো ফুটবল খেলোয়াড় বলেই নয়, খুব ভালো একজন মানুষ দেখেই সম্ভব হয়েছে।’

শুধু বার্সেলোনা ভক্তদের কাছেই নয়, নিজ দেশ আর্জেন্টিনার কোটি মানুষের কাছে লিজেন্ড মেসি। তার কাছ থেকে প্রত্যাশা থাকে পর্বতসম। বার্সেলোনা সুপারস্টারের অর্জনকে অবিশ্বাস্য উল্লেখ করে স্কালোনি বলেন নিজের খ্যাতি ও প্রত্যাশাকে ভালোভাবে সামলেছেন মেসি, ‘এতদিন ধরে সর্বোচ্চ পর্যায়ে ফুটবল খেলার পর এত অর্জন তার। এটাকে সে যেভাবে সামলায় সেটা প্রশংসার দাবিদার। পুরো পৃথিবী তার সঙ্গে ছবি তুলতে চায়। তাকে সব সময় হাসিমুখে থাকতে হবে। ৯৯ ভাগ সময়ে তাকে উপস্থিত থাকতে হবে। এটার মূল্য আসলেই আপনাকে দিতে হবে।’

দলের প্রতি মেসির আনুগত্য নিয়েই উচ্ছ¡সিত স্কালোনি। সব সময়ই দলের প্রয়োজনে সবার আগে এগিয়ে আসেন মেসি এমনটা জানান আর্জেন্টাইন কোচ, ‘সাহায্য দরকার হলে সে-ই সবার আগে হাত বাড়িয়ে দেবে। সে সব সময়ই দলের জন্য প্রস্তুত। কোচ যা বলে সে সেটাই করে সব সময়। আমার এ নিয়ে কিছুই বলার নেই।’

কাতার বিশ্বকাপ বাছাইপর্বের পরবর্তী চ্যালেঞ্জ মেসিদের সামনে ৪ জুন। ওই দিন নিজ দেশে চিলির মুখোমুখি হবে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। এর পাঁচ দিন পর কলম্বিয়ার মাটিতে নামবে আর্জেন্টিনা।

দক্ষিণ আমেরিকা অঞ্চলে চার ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে আলবিসেলেস্তে। চার ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল। বাছাইপর্বের দুই ম্যাচ খেলে মেসিদের কোপা আমেরিকার লড়াই শুরু ১৩ জুন। ওই দিন বুয়েনেস আইরেসে চিলির বিপক্ষে টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচ খেলবে আর্জেন্টিনা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ