Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

মুসলিম ছাড়া সব ধর্মের লোকদের নাগরিকত্ব দেবে ভারত!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২১, ১০:২৭ এএম

মুসলমান ছাড়া সব ধর্মের লোকদের নাগরিকত্ব দেয়ার ঘোষণা দিয়েছে ভারত। গতকাল শুক্রবার (২৮ মে) ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে ওই ঘোষণা দেয়া হয়। খবর জিনিউজের।

খবরে বলা হয়, আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ, গুজরাট, রাজস্থান, ছত্তিসগড়, হরিয়ানা, পাঞ্জাবের মতো রাজ্যে বসবাসকারী অ-মুসলিমদের (হিন্দু, শিখ, জৈন এবং বৌদ্ধ) ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে এমনটাই জানিয়েছে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়।
একই সঙ্গে মুসলমান ছাড়া অন্য সবাই যাতে অবিলম্বে আবেদন করেন, সেই আমন্ত্রণবার্তাও দেওয়া হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে।
জিনিউজের খবরে আরও বলা হয়, নাগরিকত্ব আইন ১৯৫৫ এবং ২০০৯ সালে প্রণীত নাগরিকত্ব সংশোধন আইনের (সিএএ) অধীনে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ২০১৯ সালে সংশোধিত নাগরিকত্ব আইন অনুযায়ী নয়।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকাশিত সংশোধিত নাগরিকত্ব আইন সিএএ ২০১৯-এর মাধ্যমে ভারতে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে আসা হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, জৈন, শিখ ও পার্সিদের সহজেই নাগরিকত্ব দেওয়ার প্রক্রিয়া করা শুরু করা হচ্ছে।
রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, নাগরিকত্ব সংশোধন আইন ২০১৯ বাংলাদেশ থেকে আসা হিন্দু উদ্বাস্তুদের চিহ্নিত করবে, ফলে অনাগরিক অনুপ্রবেশকারীদের চিহ্নিত করা সহজ হবে।
উল্লেখ্য, ২০১৯ এর নাগরিকত্ব আইন (সিএএ) পাসের পর থেকেই দেশজুড়ে শুরু হয়েছিল বিক্ষোভ। এমনকি দাঙ্গাও বাঁধে দিল্লিতে। ২০২০ সালেও সেই সিএএ বিরোধী ঝড় অব্যাহত থাকে। পরবর্তীতে করোনাভাইরাস মহামারীর কারণে বন্ধ হয়েছিল সিএএর সব প্রক্রিয়া। সূত্র: জি ২৪ নিউজ



 

Show all comments
  • A K M ABU BAKAR ২৯ মে, ২০২১, ১০:৪৩ এএম says : 0
    মুসলমান ছাড়া সব ধর্মের লোকদের নাগরিকত্ব দেয়ার ঘোষণা দিয়েছে ভারত। ওই ঘোষণার মাধমে ভারত জানিয়েদিয়েছে তারা মুসলিম বিদ্ধেষী। এর পরেও কি মুসলিম রাষ্ট্রসমূহের ভারতের সাথে সম্পর্ক রাখা ঠিক হবে ? --India has announced the granting of citizenship to people of all faiths except Muslims. Through that declaration, India has declared that they are anti-Muslim. Is it right for Muslim states to have relations with India even after this?
    Total Reply(0) Reply
  • Sheikh Abdul Halim Sohag ২৯ মে, ২০২১, ১২:১৪ পিএম says : 1
    সাম্প্রদায়িক মোদি ।
    Total Reply(0) Reply
  • Mubasshira Mim ২৯ মে, ২০২১, ১২:১৫ পিএম says : 1
    আবার এরাই নাকি আমাদের বন্ধু রাষ্ট্র।
    Total Reply(0) Reply
  • Niloy Ahmed Josim ২৯ মে, ২০২১, ১২:১৬ পিএম says : 0
    মুসলিমরা কি দোষ করলো ? হে আল্লাহ এদেরকে হেদায়েত দান করুন আমিন
    Total Reply(0) Reply
  • তুষার শুভ্র ২৯ মে, ২০২১, ১২:১৬ পিএম says : 1
    So what? We believe Allah and dependent on him.
    Total Reply(0) Reply
  • Md Rajibul Alam Rajib ২৯ মে, ২০২১, ১২:১৭ পিএম says : 1
    বিপদে পরলে মুসলিম লাগে
    Total Reply(0) Reply
  • Jahid Hasan ২৯ মে, ২০২১, ১২:১৮ পিএম says : 0
    কারণ ভারতের হিন্দুরা গাজওয়া হিনদ নিয়া অনেক ভয়ে আছে
    Total Reply(0) Reply
  • Dadhack ২৯ মে, ২০২১, ১২:৩৩ পিএম says : 0
    If our country rule by the Law of Allah then India never dare to oppressed our muslim brothers sisters in India. In the past when King Dahir of Sind insulted one muslim women, thousands of miles away from Saudia Arabia only 5 thousands army came and conquered Sind. Allah gives victory when muslim follow Qur'an and Sunnah. our country is ruled by enemy of Allah as such Mayanmer killed, raped and burned more than 300 Rohingya villages and pushed million in our country. India is also planning to push muslim in our country.
    Total Reply(0) Reply
  • তৌহিদ ২৯ মে, ২০২১, ১:৪৮ পিএম says : 1
    আল্লাহর রহমতে আমরা মুসলিম বাঙগালীরা বাংলাদেশ ভালো আছি। আগে নিজেদের অস্তিত্ব নিয়ে ভাবেন তারপরে চাতক পাখির মত চেয়ে থাকেন কে ভারতের নাগরিকত্ব পেতে চায়।
    Total Reply(0) Reply
  • সাদমান ২৯ মে, ২০২১, ২:৪২ পিএম says : 1
    চরমপন্থার উগ্র ধমার্ন্ধ সম্প্রদায়িক তারা পৃথিবীতে বসবাসকারী কারোই বন্ধু নয়।
    Total Reply(0) Reply
  • Assad ২৯ মে, ২০২১, ৬:২৮ পিএম says : 0
    Is Muslims running for Indian citizenship ?
    Total Reply(0) Reply
  • Mohammad Mosharaf Mojumder ২৯ মে, ২০২১, ৬:৫৭ পিএম says : 0
    ভারত আমাদের বন্ধু কিভাবে হতে পারে?ভারত হচ্ছে পৃথিবীর দ্বিতীয় ইসরায়েল।
    Total Reply(0) Reply
  • Dadhack ২৯ মে, ২০২১, ৯:৫৪ পিএম says : 1
    ভারতীয় সরকার প্রতিষ্ঠাকালীন সময় থেকেই অখন্ড ভারত প্রতিষ্ঠার স্বপ্ন দেখে। অতীতে তাদের মুসলিম বিদ্বেষী চরিত্র মুখোশের আড়ালেই ছিলো- যদিও তা গুজরাট,কাশ্মীর, আসাম ইত্যাদি বিভিন্নস্থানে গনহত্যার ঘটনায় মাঝে মাঝে বের হয়ে এসেছিলো। কিন্তু নরেন্দ্রমোদীর বিজেপি সরকার ক্ষমতায় আসার পর ভারত নিজেই এই মুখোশ টেনে খুলে ফেলেছে। এখন প্রকাশ্যেই তাদের নীতি নির্ধারক থেকে শুরু করে সাধারণ জনতা- মুসলিম নিশ্চিহ্ন করে দিয়ে অখন্ড ভারত প্রতিষ্ঠার কথা বলছে। বাংলাদেশ দখল করে নেবার হুমকি তো কিছুদিন পর পরই আসে ক্ষমতাসীন হিন্দুত্ববাদী সরকারের তরফ থেকে। . এ সব কিছুই আমাদের মনে করিয়ে দেয় আল্লাহ এবং তাঁর রাসূলের নিম্নোক্ত বাণীসমূহ . ‘মানুষের ভেতর মুমিনদের শত্রুতার বেলায় অবশ্যই তুমি ইহুদি ও মুশরিকদের সর্বাধিক কঠোর পাবে’।[১] রাসূলুল্লাহ ﷺ বলেছেন, ‘শীঘ্রই মানুষ তোমাদেরকে আক্রমন করার জন্য আহবান করতে থাকবে, যেভাবে মানুষ তাদের সাথে খাবার খাওয়ার জন্য একে-অন্যকে আহবান করে।’ জিজ্ঞেস করা হলো, ‘তখন কি আমরা সংখ্যায় কম হবো?’ তিনি বললেন, ‘না, বরং তোমরা সংখ্যায় হবে অগণিত কিন্তু তোমরা সমুদ্রের ফেনার মতো হবে, যাকে সহজেই সামুদ্রিক স্রোত বয়ে নিয়ে যায় এবং আল্লাহ তোমাদের শত্রুর অন্তর থেকে তোমাদের ভয় দূর করে দিবেন এবং তোমাদের অন্তরে আল-ওয়াহ্হান ঢুকিয়ে দিবেন।’ জিজ্ঞেস করা হলো, ‘হে আল্লাহর রাসুল (সা.),আল– ওয়াহ্হান কি?’ তিনি বললেন, ‘দুনিয়ার প্রতি ভালোবাসা এবং ক্বিতালকে অপছন্দ করা।’[২] সাওবান (রা.) হতে বর্ণিত হাদিসে এসেছেঃ ‘দুনিয়ার প্রতি ভালোবাসা এবং মৃত্যুকে অপছন্দ করা।’[৩] . মুসলিম, এখনো সময় আছে। জেগে উঠুন, চিরতরে ধ্বংস হবার পূর্বেই। ------ রেফারেন্সঃ [১] সুরা আল-মায়েদা, আয়াত ৮২ [২] মুসনাদে আহমদ, খন্ডঃ ১৪, হাদিস নম্বরঃ ৮৭১৩, হাইসামী বলেছেনঃ হাদিটির সনদ ভালো, শুয়াইব আল আর নাউতের মতে হাদিসটি হাসান লি গাইরিহি [৩] সুনানে আবু দাউদ ও মুসনাদে আহমদ, হাদিস হাসান
    Total Reply(0) Reply
  • ABDUL LATIF ৩০ মে, ২০২১, ৬:৩৬ এএম says : 1
    They were, they are and they will always be antimuslimism. And doing so, one day they will find themselves divided into a number of states.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ