Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

সীমান্ত বন্ধ, মানবেতর জীবন ফিলিস্তিনিদের

ইসরাইলকে ১ ঘণ্টা সময় দিয়ে হামাস নেতার চ্যালেঞ্জ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০২১, ১২:০২ এএম

ফিলিস্তিনের হামাস ও ইসরাইলের মধ্যে আপাতত যুদ্ধবিরতি হলেও সীমান্ত বন্ধ রেখে গাজাবাসীর ওপর আগ্রাসন অব্যাহত রেখেছে তেল আবিব। মানবিক সহায়তা পৌঁছাতে না পারায় মানবেতর জীবন যাপন করছেন ফিলিস্তিনিরা। এদিকে পবিত্র আল আকসা মসজিদ ও গাজা দখল বন্ধে ইসরাইলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিশ্ব স¤প্রদায়কে এগিয়ে আসার আহবান জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি ও রয়টার্স জানায়, সাধারণ ফিলিস্তিনিদের ওপর টানা ১১ দিন বোমাবর্ষণ ও বর্বর হামলার পর যুদ্ধবিরতির ঘোষণা এলেও দখলদারিত্ব মনোভাব বজায় রেখেছে ইসরাইল। সরাসরি বোমা দিয়ে না হলেও সীমান্ত বন্ধ রেখে সাধারণ ফিলিস্তিনিদের দমানোর চেষ্টায় ব্যস্ত তেল আবিব। গাজার সবগুলো সীমান্তই ইসরাইলের নিয়ন্ত্রণে। তাই সীমান্ত বন্ধ করে দেওয়ায় জাতিসংঘসহ আন্তর্জাতিক সব ত্রাণ সরবরাহ বন্ধ রয়েছে। এ মুহ‚র্তে বিধ্বস্ত গাজার সবচেয়ে বেশি প্রয়োজন খাদ্য ও চিকিৎসা। ইসরাইলের কঠোর মনোভাবের কারণে তা বন্ধ রয়েছে। এমনকি আহত ও অসুস্থরা আগে পশ্চিম তীরের হাসপাতালে চিকিৎসা সেবা নিতে পারলেও সীমান্ত বন্ধ থাকায় এখন তাও পারছেন না। ফিলিস্তিনিরা বলছেন, আপাতত যুদ্ধবিরতি হলেও সীমান্ত বন্ধ রেখে ম‚লত ইসরাইল তাদের ওপর অত্যাচার অব্যাহত রেখেছে। এরইমধ্যে ইসরাইলি যুদ্ধমন্ত্রী বেনি গান্তেজ হুমকি দিয়ে বলেছিলেন, ইব্রাহিম সিনওয়ারের পাশাপাশি হামাসের সামরিক শাখা ইজ্জাদ্দিন কাসসাম ব্রিগেডসের কমান্ডার মোহাম্মাদ দেইফকে হত্যা করতে চায় তেল আবিব। ইসরাইলি এমন হুমকিতে ভয় না পেয়ে উল্টো চ্যালেঞ্জ ছুড়ে দিলেন ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের গাজা শাখার প্রধান ইয়াহিয়া সিনওয়ার। খবর অনুযায়ী, বুধবার টেলিভিশনে সরাসরি স¤প্রচারিত এক সংবাদ সম্মেলনে ইসরাইলকে ওপেন চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে তিনি বলেন, বেনি গান্তেজকে এক ঘণ্টার সময় দিচ্ছি। পারলে আমাকে হত্যা করে দেখাক। ওই সংবাদ সম্মেলনে ইব্রাহিম সিনওয়ারকে প্রশ্ন করা হয় তিনি এ হুমকিতে বিচলিত কিনা? উত্তরে এই হামাস নেতা বলেন, হার্ট অ্যাটাকে বা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু তার কাম্য নয় তিনি বরং ইসরাইলি হামলায় ‘শহিদ’ হতে চান। সংবাদ সম্মেলন শেষ করে তিনি বলেন, ‘আমি এখন থেকে বেনি গান্তেজকে এক ঘণ্টার সময় দিচ্ছি। আমি এখান থেকে গাজার রাজপথ ধরে পায়ে হেঁটে নিজের বাসভবনে যাচ্ছি। পারলে যেন তারা আমাকে এই সময়ের মধ্যে হত্যা করে।’ এদিকে, ফিলিস্তিনিরা বলেন, ইসরাইল চাইছে আমরা যেন ওষুধ ও খাবার না পাই। কোনো কারণে লকডাউন যদি আরও ১০ কিংবা ২০ দিন বাড়ানো হয় আমাদের অবস্থা খুবই খারাপ হবে বলে জানান তারা। শুধু গাজাতেই নয় জেরুজালেমে বসবাসরত আরবদের ভ‚মি দখলে মত্ত ইসরাইল। তেমনি এক আরব পরিবারের ভ‚মি দখলের বিরুদ্ধে ইসরাযেলের একটি আদালতে বুধবার শুনানি অনুষ্ঠিত হয়। ভুয়া দলিল দিয়ে ফিলিস্তিনিদের ভ‚মি দখলের অভিযোগ আনা হয়। ফিলিস্তিনিদের সমর্থনে এদিন আদালতের বাইরে বিক্ষোভ করেন অনেকে। ফিলিস্তিনিদের ওপর দফায় দফায় ইসরাইলের আগ্রাসী আচরণের কারণে শুধু গাজায় নয় ওই অঞ্চলে বড় সড় জাতিগত যুদ্ধ বেধে যেতে পারে বলে সতর্ক করেছেন হামাসের শীর্ষ নেতা ইয়েহিয়ে সিনওয়ার। পবিত্র আল আকসা মসদিজ ও ফিলিস্তিনিদের শেখ জারাহ বসতির ওপর ইসরাইলি বর্বরতা বন্ধে বিশ্ববাসীকে এগিয়ে আসারও আহŸান জানান তিনি। বিবিসি, রয়টার্স, আল-জাজিরা।



 

Show all comments
  • salman ২৮ মে, ২০২১, ৫:৫৪ এএম says : 0
    আমি এখন থেকে বেনি গান্তেজকে এক ঘণ্টার সময় দিচ্ছি। আমি এখান থেকে গাজার রাজপথ ধরে পায়ে হেঁটে নিজের বাসভবনে যাচ্ছি। পারলে যেন তারা আমাকে এই সময়ের মধ্যে হত্যা করে।’হার্ট অ্যাটাকে বা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু তার কাম্য নয় তিনি বরং ইসরাইলি হামলায় ‘শহিদ’ হতে চান। Allah-hu-Akbar. Ata k e bole IMAN. Allah tumi tader Sohai hon...ameen
    Total Reply(0) Reply
  • Dadhack ২৮ মে, ২০২১, ৯:৫৫ পিএম says : 0
    O'Allah please sends your army to destroy Cancerous Barbarian Israel from the Land of Palestine. There is muslim leader who will help the oppressed Palestine Muslim.
    Total Reply(0) Reply
  • Dadhack ২৯ মে, ২০২১, ১০:১৮ পিএম says : 0
    CC the criminal of Muslim killer can open the RAFA border so that Aid can come into Gaza. We muslim don't have any humanity where as to become a muslim you must have all the human qualities. People in Gaza, they don't have clean drinking water, sanitation, food, shelter medicine, doctor,, Israel bastard killed to renowned doctors. The are suffering so much and we muslim are sucking our finger.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ