Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফিলিস্তিনের পতাকা প্রকাশ্যে নয়! ইসরাইলের স্বরাষ্ট্রমন্ত্রীর নতুন নির্দেশে বিতর্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২৩, ৯:২৯ পিএম

ইসরাইল অধিকৃত পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদ চত্বর পরিদর্শনে গিয়ে গত সপ্তাহে ফিলিস্তিনীদের বিক্ষোভের মুখে পড়েছিলেন তিনি। সোমবার ইসরাইলের জাতীয় নিরাপত্তামন্ত্রী বেন গাভির প্রকাশ্যে ফিলিস্তিনী পতাকা প্রদর্শনের উপর নিষেধাজ্ঞা জারি করে সরকারি নির্দেশিকা ঘোষণা করলেন।

গাভির সোমবার বলেন, ‘‘আমি পুলিশকে নির্দেশ দিয়েছি, পিএলও (ফিলিস্তিন লিবারেশন অর্গানাইজেশন) বা অন্য ফিলিস্তিনী পতাকা দেখলেই ব্যবস্থা নেয়ার জন্য।’’ লাল-সবুজ-সাদা ফিলিস্তিনী পতাকার প্রদর্শন ঘিরে অবশ্য দীর্ঘ দিন ধরেই ইসরাইল এবং তার অধিকৃত অঞ্চলগুলিতে অঘোষিত বিধিনিষেধ জারি রয়েছে বলে অভিযোগ।

কয়েক মাস আগে ইসরাইল পুলিশের হামলায় নিহত সাংবাদিক শিরিন আবু আকলেহর দাফনের সময় তার দেহ থেকে ফিলিস্তিনী পতাকা তুলে ছুডে় ফেলার অভিযোগ উঠেছিল ইসরাইল পুলিশের বিরুদ্ধে। সেই পদক্ষেপকেই কার্যত বৈধতা দিলেন গাভির।

ইসরাইলে জাতীয় আইনসভার নেসেটের ভোটের পরে গত সপ্তাহে সংখ্যাগরিষ্ঠ সদস্যের সমর্থনে তৃতীয় বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েছেন দক্ষিণপন্থী লিকুড পার্টির নেতা বেঞ্জামিন নেতানিয়াহু। তার পরেই ফিলিস্তিনকে ঘিরে ইসরাইল সরকারের ‘তৎপরতা’ নতুন করে বেড়ে গিয়েছে বলে অভিযোগ। সোমবার গাভিরের ঘোষণা সেই অভিযোগের সারবত্তা প্রমাণ করল বলে প্যালেস্তেনীয় সংগঠনগুলির অভিযোগ। সূত্র: দ্য গার্ডিয়ান।

 



 

Show all comments
  • Borhanuddinmiah ৯ জানুয়ারি, ২০২৩, ১১:২৬ পিএম says : 0
    Do something as human being...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ