Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাসিকের বর্জ্য ব্যবস্থাপনার আধুনিকায়নে আরো একটি সেকেন্ডারী ট্রান্সফার স্টেশনের উদ্বোধন করলেন মেয়র লিটন

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ২৭ মে, ২০২১, ৬:৪১ পিএম

রাজশাহী সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম আধুনিকায়নে আরো একটি সেকেন্ডারী ট্রান্সফার স্টেশন (এসটিএস) এর যাত্রা শুরু হয়েছে। মহানগরীর ১২নং ওয়ার্ডে পদ্মাপাড়ের বড়কুঠি এসটিএস এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে ফলক উন্মোচন ও ফিতা কেটে এসটিএস‘টির কার্যক্রমের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

উদ্বোধন শেষে এসটিএস এর কার্যক্রম পরিদর্শন করেন মেয়র। এরপর এসটিএস চত্বরে একটি গাছের চারা রোপণ করেন মেয়র খায়রুজ্জামান লিটন। ফলক উন্মোচন শেষে দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন সোনাদিঘি জামে মসজিদের পেশ ইমাম মাওলানা ক্বারী মোঃ মামুন উর রশীদ।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, বড়কুঠি সেকেন্ডারী ট্রান্সফার স্টেশন নির্মাণে ব্যয় হয়েছে ৫৯ লাখ টাকা। এটি নির্মাণে এ এলাকার পরিবেশ উন্নয়নসহ বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম আরও এক ধাপ এগিয়ে গেল। এখন থেকে এর খোলা স্থানে বর্জ্য থাকবে না। এতে করে পরিবেশ উন্নয়নের পাশাপাশি দূষণমুক্ত হচ্ছে ওই এলাকা। মহানগরীতে আধুনিক বর্জ্য ব্যবস্থাপনায় এরআগে আরো চারটি এসটিএস চালু রয়েছে। বড়কুঠি এসটিএস উদ্বোধন হওয়ায় সেটি সহ মোট ৫টি এসটিএস এর কার্যক্রম চলবে। আগামীতে পর্যায়ক্রমে নগরীতে আরো ৩০টি এসটিএস নির্মাণ করা হবে। যার কার্যক্রম চলমান রয়েছে।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভাপতি, প্যানেল মেয়র-১ সরিফুল ইসলাম বাবু। এ সময় রাসিকের প্যানেল মেয়র-২ রজব আলী, প্যানেল মেয়র-৩ মোসাঃ তাহেরা খাতুন মিলি, ওয়ার্ড কাউন্সিলর নিযাম উল আযীম, বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সদস্য কাউন্সিলর কামরুজ্জামান, কাউন্সিলর তৌহিদুল হক সুমন, কাউন্সিলর আব্দুল মোমিন, কাউন্সিলর মোঃ নুরুজ্জামান, কাউন্সিলর তরিকুল আলম পল্টু প্রমুখ। সম্মানিত নাগরিকবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন ডা. প্যাট্রিক বিপুল বিশ্বাস, ডাঃ এফএমএ জাহিদ, আলহাজ¦ জাহিদুল ইসলাম জাহিদ, রাসিকের সচিব মোঃ মশিউর রহমান, প্রধান প্রকৌশলী শরিফুল ইসলাম, ইঞ্জিনিয়ারিং এডভাইজার ও সাবেক প্রধান প্রকৌশলী মোঃ আশরাফুল হক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ এফ.এ.এম. আঞ্জুমান আরা বেগম, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মোঃ মামুন ডলারসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এদিকে শহীদ কামারুজ্জামান ও জাহানারা ফাউন্ডেশনের উদ্যোগে রাজশাহী মহানগরীর গরীব, অসহায় ও দুস্থ মানুষদের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান ও কোভিড-১৯ সুরক্ষা সামগ্রী বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে বড়কুঠি সংলগ্ন মাঠে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই কার্যক্রমের উদ্বোধন করেন শহীদ কামারুজ্জামান ও জাহানারা ফাউন্ডেশনের চেয়ারম্যান ও সিটি মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

অনুষ্ঠানে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, সারা বিশ্ব এখন কঠিন সময় অতিবাহিত করছে। কোভিড-১৯ নানাভাবে বিশ্বকে বিপর্যস্ত করেছে। একই সাথে প্রাকৃতিক পরিবেশে দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করছে। পার্শ্ববর্তী দেশ ভারতে এটি আঘাত হেনেছে। আমাদের দেশে এর কিছুটা প্রভাব পড়েছে। এ পরিস্থিতিতে সকলকে সতর্ক থাকতে হবে। দুর্যোগময় এ পরিস্থিতিতে সমাজের দুস্থ ও অসহায় পরিবারের জন্য শহীদ কামারুজ্জামান ও জাহানারা ফাউন্ডেশনের উদ্যোগে বিনামূল্যে চিকিৎসা সেবা, কোভিড-১৯ সুরক্ষা সামগ্রী বিতরণ করা হচ্ছে। আগামীতেও এ কার্যক্রম অব্যাহত থাকবে।

দুপুর থেকে বিকাল পর্যন্ত চলমান কার্যক্রমে শতাধিক নারী-পুরুষকে বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করা হয়। এছাড়া পাঁচ শতাধিক ব্যক্তির প্রত্যেককে ১টি মাস্ক ও ১টি হ্যান্ড স্যানিটাইজার প্রদান করা হয়। ডা. তারিকুল ইসলাম বনি, ডা. মমিনুল ইসলাম, ডা. তামান্না বাশার, ডা. উম্মুল খায়ের ফাতেমা, ডা. রায়হানুল হক সিজার, ডা. মিজানুর রহমান মিজান সহ রাজশাহী কলেজ ও হাসপাতাল এবং বারিন্দ মেডিকেল কলেজের ১৫ সদস্যের মেডিকেল টিম চিকিৎসাসেবা প্রদান করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজশাহী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ