Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতের নতুন ডিজিটাল আইন নিয়ে হোয়াটসঅ্যাপের পর এবার উদ্বেগ টুইটারের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০২১, ২:৫২ পিএম

ভারতে নতুন ডিজিটাল আইন নিয়ে এবার উদ্বেগ প্রকাশ করেছে টুইটার। তারা বলেছে, ভারতে মুক্ত মত প্রকাশের ক্ষেত্রে এই আইন হবে বড় রকমের হুমকি। টুইটারকে ‘কংগ্রেসের টুলকিট’ হিসেবে আখ্যায়িত করা ভারত সরকারের সঙ্গে যখন বিরোধপূর্ণ অবস্থার মধ্যে এই সামাজিক যোগাযোগ মাধ্যম, তখন তারা এমন মন্তব্য করেছে। বলা হয়েছে, নতুন আইনটি হবে পুলিশের জন্য ভীতি প্রদর্শনের একটি কৌশল। কড়া ভাষায় দেয়া বিবৃটিতে টুইটার বলেছে, তারা এই আইনটি মেনে চলার চেষ্টা করবে। কিন্তু আইনের কিছু অংশ সংশোধনের আহ্বান জানানোর পরিকল্পনা নিয়েছে তারা। এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি।
উল্লেখ্য, এই আইনটি নিয়ে এই প্রথমবার কথা বললো ক্ষুদ্র-বার্তার সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার। এই আইনের অধীনে ভারতে টুইটারকে একটি কমপ্লায়েন্স অফিস খুলতে হবে। আইনগত নির্দেশ দেয়ার ৩৬ ঘন্টার মধ্যে টুইটার থেকে যেকোনো কন্টেন্ট নামিয়ে বা মুছে দিতে বলা হবে। এরই মধ্যে ভারত সরকারের বিরুদ্ধে এ উদ্যোগের কারণে মামলা করেছে আরেক সামাজিক যোগাযোগ বিষয়ক সাইট হোয়াটসঅ্যাপ। তারা বলেছে, এই আইনটি অসাংবিধানিক এবং ব্যক্তিগত গোপনীয়তার অধিকারকে লঙ্ঘন করে।
টুইটারের এক মুখপাত্র বলেছেন, ভারতের জনগণের প্রতি গভীরভাবে প্রতিজ্ঞাবদ্ধ টুইটার। আমরা যে সার্ভিস দিই তা জনগণের মধ্যে কথোকথনের এক গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে প্রমাণিত হয়েছে। করোনা মহামারির সময় এটা জনগণকে সমর্থন, সহযোগিতা দিয়েছে। আমাদের এই সেবা অব্যাহত রাখার জন্য, ভারতীয় আইন মেনে চলবো। কিন্তু সারাবিশ্বে আমরা যেমনটা করি, তেমনি স্বচ্ছতার মূলনীতিতে যেসব নির্দেশনা দেয়া আছে তা মেনে চলবো। এই সার্ভিসে যারাই থাকবেন তাদের প্রত্যেককে শক্তি সঞ্চয়ে প্রতিশ্রুতিবদ্ধ। মুক্ত মত প্রকাশ সুরক্ষিত রাখবো। সুরক্ষিত রাখবো আইনের অধীনে ব্যক্তিগত গোপানীয়তা। কিন্তু এখন ভারতে আমাদের যেসব কর্মী আছেন তাদেরকে নিয়ে এবং যেসব মানুষের সেবা আমরা দিয়ে থাকি তাদের মত প্রকাশের স্বাধীনতা নিয়ে আমরা উদ্বিগ্ন। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ