Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইয়াসের প্রভাবে উড়িশ্যা-পশ্চিমবঙ্গে ১ কোটি মানুষ ক্ষতিগ্রস্ত : মমতা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০২১, ১১:২২ এএম

ভারতের পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে প্রায় এক কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। বুধবার (২৬ মে) ঘূর্ণিঝড় পরবর্তী সংবাদ সম্মেলেন এ তথ্য জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তিনি জানান, পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড় থেকে রক্ষা পেতে ১৫ লাখ ৪ হাজার ৫০৬ মানুষকে নিরাপদ আশ্রয়কেন্দ্রে নেয়া হয়েছে। তারপরও প্রায় এক কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। তিন লাখ বাড়ির ক্ষতি হয়েছে। ১৩৪টি বাঁধ ভেঙেছে। সমুদ্রের লবণাক্ত পানির কারণে কৃষিতে ক্ষতি হয়েছে। এছাড়া উপকূলীয় এলাকা প্লাবিত হয়েছে।
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলেন, ত্রাণ শিবিরগুলোতে ১০ লাখ ত্রিপল পাঠানো হয়েছে। ১০ কোটি মানুষের চাল ও শুকনো খাবার পাঠানো হয়েছে।
মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ক্ষয়ক্ষতির প্রকৃত হিসাব পেতে অন্তত ৭২ ঘণ্টা সময় লাগবে। তবে রাজ্য প্রশাসনের স্বস্তি, প্রকৃতির রোষে বাড়ি, ঘর, চাষ জমি থেকে শুরু করে সরকারি সম্পত্তির ক্ষতি হলেও এ দিন দুর্যোগে প্রাণহানি কার্যত হয়নি বললেই চলে। এতে মোট ৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।
পরিস্থিতি মোকাবিলায় পশ্চিমবঙ্গে মোট ১৭ কোম্পানি সেনা নামানো হয়। পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে যৌথভাবে দুর্যোগ মোকাবিলায় কাজ শুরু করে ভারতীয় সেনারা। ভারতের উপদ্রুত এলাকাগুলোতে এখনও চলছে উদ্ধার অভিযান।
এদিকে আগামীকাল শুক্রবার পশ্চিমবঙ্গে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে যাবেন বলে জানান মমতা ব্যানার্জি। শুক্রবার ঝড়ে বিধ্বস্ত এলাকাগুলো আকাশপথে পরিদর্শন করবেন মমতা। হিঙ্গলগঞ্জ, সাগর এবং দিঘায় রিভিউ মিটিংও করার কথা রয়েছে তার। সূত্র : আনন্দবাজার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড় ইয়াস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ