Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ঘূর্ণিঝড় ইয়াস: পশ্চিমবঙ্গে সেনা মোতায়েন, কলকাতা বিমানবন্দর বন্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০২১, ৯:৪৪ এএম

প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হওয়া ইয়াস উপকূলের আরও কাছে চলে এসেছে। ঘূর্ণিঝড়ের আশঙ্কায় বন্ধ করে দেওয়া করে দেওয়া হয়েছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কলকাতার বিমানবন্দর। উদ্ধার ও ত্রাণ তৎপরতা পরিচালনায় রাজ্যে সেনা মোতায়েনও করা হয়েছে। আজ বুধবার ভারতীয় স্থানীয় সময় দুপুরে উড়িষ্যার ধর্ম বন্দর ও বলেশ্বরের মধ্যবর্তী স্থানে আঘাত হানতে পারে। সম্প্রচারমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ঘণ্টায় ১৮৫ কিলোমিটার বেগে ধেয়ে আসা ঘূর্ণিঝড় উড়িষ্যার উপকূলে আঘাত হানতে পারে। উড়িষ্যায় আঘাত হানার আগে পশ্চিমবঙ্গের উপকূলেও এর আঘাত হানার সম্ভাবনা রয়েছে।

ভারতের আবহাওয়া দপ্তরের প্রধান এম মহাপাত্র সংবাদমাধ্যমটিকে জানিয়েছেন, প্রবল ঘূর্ণিঝড় ইয়াস খুব সম্ভব উড়িষ্যা-পশ্চিমবঙ্গের পারাদ্বীপ ও সাগর দ্বীপের মধ্যবর্তী স্থান দিয়ে বয়ে যাবে। স্থানীয় সময় আজ ভোর সাড়ে ৫টা থেকে সকাল সাড়ে ১১টা পর্যন্ত বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৮৫ কিলোমিটার থাকতে পারে।
সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে, সংকট মোকাবিলায় পশ্চিমবঙ্গে ১৭০০ সেনা সদস্য মোতায়েন করা হয়েছে। তাদের মধ্যে ৯০০ সেনা সদস্য কলকাতায় এবং বাকিদের পুরুলিয়া, বীরভূম, বর্ধমান, হাওড়া, হুগলী, নদীয়া ও উত্তর চব্বিশ পরগনায় মোতায়েন করা হয়েছে।

পশ্চিমবঙ্গের পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা ও কলকাতার ওপর দিয়ে ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে ঝড়ো বাতাস বয়ে যেতে পারে।
এ ছাড়াও, স্থানীয় সময় সকাল সাড়ে ৮টা থেকে রাত পৌনে ৮টা পর্যন্ত কলকাতা বিমানবন্দরে উড়োজাহাজ চলাচল বন্ধ থাকবে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
জি ২৪ ঘণ্টা জানিয়েছে, উড়িষ্যা ও পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে। ইয়াস মোকাবিলায় ট্রাফিক পুলিশ কলকাতার গুরুত্বপূর্ণ ফ্লাইওভারগুলো বন্ধ করে দিয়েছে বলেও প্রতিবেদনে জানানো হয়েছে।

ভারতের আবহাওয়া দফতরের প্রধান এম মহাপাত্র জানিয়েছেন, ঘূর্ণিঝড়টি স্থলভাগে আঘাত হানার সময়ে এর গতিবেগ হবে ঘণ্টায় ১৮৫ কিলোমিটার। উড়িষ্যার প্রায় ত্রিশ লাখ এবং পশ্চিমবঙ্গের প্রায় পাঁচ লাখ মানুষকে নিজেদের বাড়ি থেকে সরিয়ে নেওয়া হয়েছে। কর্মকর্তারা বলছেন, সামাজিক দূরত্ব বজায় রেখে এসব মানুষের আবাসনের ব্যবস্থা করা বড় চ্যালেঞ্জ।

উড়িষ্যা উপকূলে ইতোমধ্যে ভারি বর্ষণের সঙ্গে জোরালো বাতাস বয়ে যাওয়া শুরু হয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পাটনায়েক বাসিন্দাদের সতর্ক করে বলেছেন, ‘প্রতিটি জীবনই মূল্যবান, সেই কারণে জীবন রক্ষায় সম্ভাব্য সব পদক্ষেপ নেওয়া হয়েছে।’ উড়িষ্যার জগতসিংপুর, ভদ্রাক এবং বালাসোর জেলা ঘূর্ণিঝড়ের কবলে পড়তে পারে। পশ্চিমবঙ্গের পশ্চিম মেদিনিপুর, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণা জেলা এবং রাজধানী কলকাতার ওপর দিয়ে ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে বাতাস বয়ে যেতে পারে। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ