Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ফিলিস্তিনিদের গণগ্রেফতার

ইসরাইলবিরোধী ব্যাপক বিক্ষোভ পাকিস্তানে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০২১, ১২:০০ এএম

ইসরাইলে বসবাসকারী ফিলিস্তিনিদের গণহারে গ্রেফতার করা হচ্ছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে এ কথা জানানো হয়েছে। গ্রেফতারকৃত ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলের অভিযোগ, তারা শেখ জাররাহ, আল আকসা ও গাজায় বিভিন্ন সমাবেশ বা প্রতিবাদ অনুষ্ঠানে যোগ দিয়েছেন। মিডল ইস্ট আই জানায়, রোববার ইসরাইলি স্বরাষ্ট্র মন্ত্রণালয় অনুমোদিত ৪৮ ঘণ্টার বিশেষ অভিযানে ইসরাইলি পুলিশ অন্তত ৫০০ জন ফিলিস্তিনিকে গ্রেফতার করেছে। সোমবার ‘আইনশৃঙ্খলা’ নামের ওই অভিযান শুরু হয়। ইসরাইলের স্বরাষ্ট্রমন্ত্রী আমির ওহানা এবং দেশটির পুলিশপ্রধান কোবি সাবতাই ওই অভিযান পরিকল্পনায় স্বাক্ষর করেছেন। ইসরাইলি পুলিশের বরাত দিয়ে আল-জাজিরা জানায়, আইনশৃঙ্খলা রক্ষায় ইসরাইলি পুলিশ এই গ্রেফতার অভিযান চালাচ্ছেন। গত ৯ মে থেকে সোমবার পর্যন্ত এক হাজার ৫৫০ জনের মতো ফিলিস্তিনিকে গ্রেফতার করা হয়েছে। ফিলিস্তিনিদের গ্রেফতার করতে সোমবার রাতভর অভিযান চলছে বলেও জানায় ইসরাইলি পুলিশ। অপর দিকে, পাকিস্তানের বন্দরনগরী করাচিতে ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ হয়েছে। করাচি শহরের রাস্তায় নেমে আসে হাজার হাজার মানুষ এবং ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে গগনবিদারী সেøাগান দেয়। এ সময় তারা ফিলিস্তিনের মুসলমানদের প্রতি আন্তরিক সমর্থনের কথা ঘোষণা করে। ফিলিস্তিনের পবিত্র জেরুজালেম শহরের মুসলমানদের বিরুদ্ধে উচ্ছেদ অভিযান, পবিত্র আল-আকসা মসজিদে মুসল্লিদের ওপর হামলা এবং গাজা উপত্যকায় অসহায় ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে বর্বর আগ্রাসনের কারণে পাকিস্তানের সর্বস্তরের জনগণ ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে রাজপথে নামে। গাজা উপত্যকার সশস্ত্র সংগঠন হামাসের সঙ্গে ইহুদিবাদী ইসরাইলের যুদ্ধবিরতি চুক্তি হওয়া সত্তে¡ও পাকিস্তানের করাচি শহরে এই বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হলো। এছাড়া, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশী ইহুদিবাদী ইসরাইল এবং পশ্চিমা গণমাধ্যমরে মধ্যে বিশেষ ঘনিষ্ঠতা রয়েছে বলে মন্তব্য করার পর ইসরাইলপন্থী গণমাধ্যমগুলোতে যে সমালোচনা উঠেছে তাও পাকিস্তানের জনগণকে ঐক্যবদ্ধ করেছে। অবশ্য পাক পররাষ্ট্রমন্ত্রীর ওই বক্তব্য মুসলিম বিশ্বে ব্যাপক সমর্থন পেয়েছে।এ সম্পর্কে ইসলামবাদা সরকার বলছে, ইসরাইলের আত্মরক্ষার অধিকারের প্রশ্নে পশ্চিমা গণমাধ্যমগুলো অসহায় ফিলিস্তিনিদের ওপর ইহুদিবাদী সেনাদের গণহত্যার বিষয়টিকে আড়াল করার চেষ্টা করছে। আল-জাজিরা, মিডল ইস্ট আই, রয়টার্স, ইরনা।

 



 

Show all comments
  • salman ২৬ মে, ২০২১, ৫:৩৫ এএম says : 0
    এতদসম্পর্কে পবিত্র কোরআনে আল্লাহ বলেন, আরো স্মরণ করো, যখন তোমাদের রব ঘোষণা দিলেন, তিনি কেয়ামত পর্যন্ত সবসময় বনি ইসরাইলের ওপর এমন লোককে প্রভাবশালী করবেন যারা তাদের নিকৃষ্টতম শাস্তি দান ও নির্যাতন করতে থাকবে। (সূরা আরাফ : ১৬৭)। ইরশাদ হয়েছে, তাদের ওপর অপমান ও অভাব লাগিয়ে দেয়া হয়েছে এবং তারা আল্লাহর অসন্তুষ্টি ও গজবের শিকার হয়েছে। কেননা, তারা আল্লাহর আয়াতের সাথে কুফরী করেছে এবং নবীদের হত্যা করেছে, এটা ছিল তাদের নাফরমানি এবং তারা ছিল সীমালঙ্ঘকারী। (সূরা বাকারা : ৬১)। আল্লাহ তায়ালা পবিত্র কোরআনে আরো ইরশাদ করেন, যারা আল্লাহর আয়াতের সাথে কুফরী করে, নবীদের অন্যায়ভাবে হত্যা করে এবং ইনসাফ প্রতিষ্ঠাকারীদেরও হত্যা করে, তাদের কষ্টদায়ক আজাবের সুসংবাদ দাও। তারাই ওই সকল যাদের আমল দুনিয়া এবং আখেরাতে ব্যর্থ বেকার এবং যাদের কোনো সাহায্যকারী নেই। (সূরা আল ইমরান : ২১-২২)। আল্লাহ ইহুদিদের ব্যাপারে আরো বলেন, তারা মন্দ কাজ থেকে বিরত হয় না, যা তারা ইতঃপূর্বে করেছে এবং তারা যা করে তা কতই না খারাপ। (সূরা মায়েদা : ৭৯)। তারা আল্লাহর পক্ষ থেকে গজবপ্রাপ্ত জাতি। পবিত্র কোরআনে আল্লাহর ঘোষণা অনুযায়ী তাদের ধ্বংস অনিবার্য। রাসূলুল্লাহ (সা.)-এর ভবিষ্যদ্বাণীমূলক হাদিসের আলোকে বলা যায়, বর্বর নৃশংস অত্যাচারী ইহুদিরা অবশ্যই ধ্বংস হবে। নবী করিম (সা.) বলেছেন, ততক্ষণ পর্যন্ত কিয়ামত হবে না যতক্ষণ না মুসলিমদের সঙ্গে ইহুদিদের যুদ্ধ হবে। মুসলিমরা ইহুদিদের হত্যা করতে থাকবে। তখন তারা (ইহুদিরা) পাথর ও গাছের পেছনে লুকিয়ে আশ্রয় নেবে। তখন পাথর ও গাছ বলবে, হে মুসলিম, হে আল্লাহর বান্দা, এই তো ইহুদি আমার পেছনে লুকিয়ে আছে। এসো, তাকে হত্যা করো। (সহীহ মুসলিম)।
    Total Reply(0) Reply
  • Monirul Islam ২৬ মে, ২০২১, ৫:৩৫ এএম says : 0
    মজলুমের পাশে মজলুম রাই দারাবে অন্য কেউ দারাবে না।
    Total Reply(0) Reply
  • Md Sr Dulal ২৬ মে, ২০২১, ৫:৩৬ এএম says : 0
    অবশ্যই মুসলিম বিশ্বকে এক হতে হবে।
    Total Reply(0) Reply
  • Omar Faruk ২৬ মে, ২০২১, ৫:৩৬ এএম says : 0
    ফিলিস্তিনের প্রয়োজন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা।
    Total Reply(0) Reply
  • Salman Khan Abeer ২৬ মে, ২০২১, ৫:৩৬ এএম says : 0
    ফিলিস্তিনিরা চির জাগ্রত ছিল,আছে, থাকবে জাগাতে হবে ঘুমন্ত মুসলিমবিশ্বকে নইলে আর একটি বাবরী মসজিদের মতো দৃশ্য দেখতে হবে।
    Total Reply(0) Reply
  • Mahabub Alam ২৬ মে, ২০২১, ৫:৩৭ এএম says : 0
    বিশ্ব সন্ত্রাসী ফ্যাসিবাদী ইসরাইল নিপাত যাক। ফিলিস্তিন মুক্তি পাক।
    Total Reply(0) Reply
  • Md Sohag Khan ২৬ মে, ২০২১, ৫:৩৭ এএম says : 0
    হে আল্লাহ আপনি মানুষ রুপি শয়তানদের হাত থেকে ফিলিস্তিনি মুসলিম ভাই ও বোনদের রক্ষা করুন
    Total Reply(0) Reply
  • Anwar+Hossain ২৬ মে, ২০২১, ১১:৩৮ এএম says : 0
    মুসলিমবিশ্বকে জাগাতে হবে ,নইলে সন্ত্রাসী ফ্যাসিবাদী ইসরাইল মুসলিমবিশ্বকে ঘুমন্ত রাইখা ফিলিস্তিনি মুসলিম ভাই বোনদেরকে ও মুসলিমবিশ্বকে একে একে .....;.
    Total Reply(0) Reply
  • Dadhack ২৬ মে, ২০২১, ৫:৩৫ পিএম says : 0
    All the kafir is against muslim, so called muslim ruler is also against muslim those who what that muslim populate country by the law of Allah. If one kafir is killed by muslim then whole kafir country declare Jihad against muslim also all the muslim Tahgut Ruler also help the Kafir country.
    Total Reply(0) Reply
  • habib ২৬ মে, ২০২১, ৬:৫২ পিএম says : 0
    America Israel and India is a terrorist network around the world. OIC leaders should realize it.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ