Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

আমতলীতে বৃটিশ আমলের ম্যাগনেটিক পিলার দিয়ে প্রতারণা, গ্রেফতার ৩

বরগুনা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ মে, ২০২১, ৬:৪৯ পিএম

বরগুনার আমতলীতে বৃটিশ আমলের ম্যাগনেটিক পিলার দিয়ে প্রতারণা করার অভিযোগে র‌্যাব-৮ সিপিসি-১ পটুয়াখালী ক্যাম্পের সদস্যরা অভিযান চালিয়ে প্রতারক চক্রের সক্রিয় ৩ সদস্যকে আটক করে পুলিশে দিয়েছে।

র‌্যাব সূত্রে জানা গেছে, আজ (সোমবার) গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার হলদিয়া ইউনিয়নের ছোনাউটা গ্রামের মৃত্যু আনিস ফকিরের পুত্র চিহ্নিত প্রতারক মুছা ফকির তার পরিত্যক্ত বসত বাড়িতে বসে কতিপয় ব্যক্তি কথিত বৃটিশ আমলের সীমানা পিলার ক্রয়- বিক্রয় করিতেছে। দুপুর ২.৩০টার দিকে র‌্যাব পটুয়াখালী ক্যাম্পের ভারপ্রাপ্ত কোম্পানী অধিনায়ক অতিরিক্ত পুলিশ সুপার জনাব মোঃ রাজিব ফরহানের নেতৃত্বে র‌্যাব সদস্যরা উক্ত স্থানে উপস্থিত হয়। র‌্যাবের উপস্থিতি টের পেয়ে দৌড়ে পালানোর সময় তালতলী উপজেলার পঞ্চাকোড়ালিয়া গ্রামের মৃত আঃ মালেক প্যাদা পুত্র মোঃ আল আমিন প্যাদা (২৭), আমতলী সদর ইউনিয়নের ছোট নীলগঞ্জ গ্রামের মৃত আইজ উদ্দিন মোল্লার পুত্র নূরআলম মোল্লা (৬৫) ও আড়পাঙ্গাশিয়া ইউনিয়নের আজাহার হাওলাদারের পুত্র মোঃ জামাল হাওলাদারকে (৪৫) আটক করে বাকীরা দৌড়ে পালিয়ে যায়।

এ সময় আটককৃত প্রতারক চক্রের সদস্যদের কাছ থেকে বৃটিশ আমলের `ম্যাগনেটিক পিলার’ ও দুটি মোবাইল সেট উদ্ধার করা হয়েছে।

র‌্যাব পটুয়াখালী ক্যাম্পের ভারপ্রাপ্ত কোম্পানী অধিনায়ক অতিরিক্ত পুলিশ সুপার জনাব মোঃ রাজিব ফরহান বলেন, এই প্রতারক চক্রটি দীর্ঘদিন ধরে এই ম্যাগনেট (নকল) পিলার দিয়ে মানুষের সাথে প্রতারণা করে আসছিল। কথিত আছে এই পিলার একটি অতি উচ্চ ক্ষমতা সম্পন্ন চুম্বক যা তৈরি করা হয়েছে বৃটিশ আমলে। এই পিলারের গায়ে খোদাই করে লেখা আছে “১৮১৮”। প্রচলিত আছে একটি পিলারের মূল্য অর্ধকোটি টাকার উপরে। এই প্রতারক চক্র দেশের বিভিন্ন প্রান্ত হতে বড় ব্যবসায়ীদের কৌশলে নিজ এলাকায় নিয়ে আসে। হ্যান্ড গ্লাভস, চশমাসহ বিভিন্ন বেশ ধারণ করে আকর্ষণীয় সব কৌশলে প্রমাণ করার চেষ্টা করে এটি অনেক ক্ষমতা সম্পন্ন। আসলে এটি একটি ধাতবদ্রব্য মাত্র যার কোন অলৌকিক চুম্বকীয় ক্ষমতা নেই। দেশের বিভিন্ন প্রান্ত থেকে বড় বড় ব্যবসায়ীরা এই পিলার প্রতারণা চক্রের ফাঁদে পা দিয়ে লক্ষলক্ষ টাকা খুইয়েছেন এবং সর্বস্ব হারিয়েছে অনেক সাধারণ মানুষ।

আটককৃতদের উদ্ধারকৃত আলামতসহ আমতলী থানায় হস্তান্তর করা হয়েছে। এ ঘটনায় র‌্যাব বাদী হয়ে ১৯৭৪ সনের বিশেষ ক্ষমতা আইনের ২৫ (খ) ধারায় আমতলী থানায় একটি মামলা দায়ের করেন। ওই মামলায় আটক ৩জন প্রতারককে গ্রেফতার দেখানো হয়েছে।

আমতলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ শাহআলম হাওলাদার বলেন, র‌্যাব আটক ৩ প্রতারককে আলামতসহ থানায় হস্তান্তর করছে। তাদের বিরুদ্ধে মামলা দায়ের করে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বরগুনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ