Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

৭ বছর পর অ্যাটলেটিকো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মে, ২০২১, ১২:০০ এএম

পুরো মৌসুমে রাজত্ব করে এলেও শেষের দিকে খেই হারিয়েছিল অ্যাটলেটিকো মাদ্রিদ। সুযোগ এসেছিল রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার সামনে। শেষ অংশের লড়াই এতোটাই রোমাঞ্চ ছড়িয়েছে যে, কার মাথায় লা লিগার সেরার মুকুট উঠবে; তা রীতিমতো ধাঁধার মতো হয়ে গিয়েছিল। এই মাঝেই কক্ষপথ খুঁজে নেয় অ্যাটলেটিকো, সেই পথেই হেঁটে শেষ পর্যন্ত লা লিগার চ্যাম্পিয়ন হলো দলটি।
শেষ রাউন্ডের ম্যাচে গতপরশু প্রতিপক্ষের মাঠে রোমাঞ্চকর এক জয় পেয়েছে অ্যাটলেটিকো। ভায়াদোলিতকে ২-১ গোলে হারিয়ে শিরোপা উৎসবে মাতে দিয়েগো সিমিওনের শিষ্যরা। ৭ বছর পর লা লিগার শিরোপা জিতলো দলটি। সর্বশেষ ২০১৩-১৪ মৌসুমে লা লিগার সেরা দল হয়েছিল অ্যাটলেটিকো। লা লিগায় এটা তাদের একাদশতম শিরোপা।
লা লিগায় নিজেদের শেষ ম্যাচ খেলতে শনিবার মাঠে নামে তিন জায়ান্ট অ্যাটলেটিকো মাদ্রিদ, রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। লিওনেল মেসিদের দল আগেই শিরোপার লড়াই থেকে ছিটকে গিয়েছিল। লিগের শেষ ম্যাচে (৩৮তম ম্যাচ) শিরোপা জয়ের সমীকরণ ছিল অ্যাটলেটিকো ও রিয়ালের সামনে।
অ্যাটলেটিকোর সঙ্গে দুই পয়েন্টের ব্যবধান নিয়ে মাঠে নামে রিয়াল। অ্যাটলেটিকো এই ম্যাচে হারলে ও রিয়াল জিতলে লা লিগার শিরোপা উঠতো গত আসরের চ্যাম্পিয়ন রিয়ালের হাতেই। অ্যাটলেটিকো ড্র করলে আর রিয়াল জিতলেও শিরোপা যেত জিনেদিন জিদানের শিষ্যদের কাছে। কিন্তু অ্যাটলেটিকো জিতে সব রোমাঞ্চের অবসান ঘটিয়ে দিলো।
লিগের শেষ রাউন্ডের ম্যাচে ভিয়ারিয়ালের বিপক্ষে ২-১ গোলে জিতেছে রিয়াল। ২০তম মিনিটে পিছিয়ে পড়ে রিয়াল। এরপর অনেক চেষ্টায়ও প্রতিপক্ষের জালের দেখা মিলছিল না। ৮৭তম মিনিটে গোল করে দলকে সমতায় ফেরান করিম বেনজেমা। যোগ করা সময়ে (৯২তম মিনিট) গোল করে রিয়ালের ২-১ গোলের জয় নিশ্চিত করেন লুকা মদ্রিচ।
রিয়ালের মতো পিছিয়ে পড়েছিল অ্যাটলেটিকোও। ১৮তম মিনিটে অস্কার পিয়ানোর গোলে এগিয়ে যায় ভায়াদোলিত। ৫৭তম মিনিটে গোল করে অ্যাটলিকোকে সমতায় ফেরান আনহেল কোররেয়া। ৬৭তম মিনিটে লুইস সুয়ারেজের করা গোল দলটির শিরোপা নিশ্চিত করে। লিগে এটা সুয়ারেজের ২০তম গোল। যা আসরের চতুর্থ সর্বোচ্চ। এই ম্যাচ হেরে লা লিগা থেকে অবনমন হয়ে গেল ভায়াদোলিদের।
৩৮ ম্যাচে ২৬ জয়, ৮ ড্র ও ৪ হারে ৮৬ পয়েন্ট চ্যাম্পিয়ন অ্যাটলেটিকোর। দুই নম্বরে থেকে লিগ শেষ করা রিয়ালের পয়েন্ট ৮৪। জয় নিয়ে মৌসুম শেষ করা বার্সেলোনা ৭৮ পয়েন্ট নিয়ে তিন নম্বরে থেকে এবারের লা লিগা মিশন শেষ করলো। ৭৪ পয়েন্ট নিয়ে ৪ নম্বরে সেভিয়া। এই চার দল চ্যাম্পিয়ন্স লিগে খেলার টিকেট পেলো। ভায়াদোলিদের সাথে লিগ থেকে অবনমন হয়েছে হুয়েস্কা ও এইবারের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যাটলেটিকো


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ