Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রিয়াল না অ্যাটলেটিকো?

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০২১, ১২:০১ এএম

রিয়াল মাদ্রিদ ও অ্যাটলেটিকো মাদ্রিদ সমর্থকেরা নিশ্চয়ই মোবাইলে আজ রাত দশটার অ্যালার্ম দিয়ে রেখেছেন। সাথে সে সময়ের সব কাজ আগেপিছে করে নিয়েছেন কিনা জানা নেই। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমর্থকদের ফ্যানপেজে রীতিমতো বাকযুদ্ধ শুরু হয়ে গেছে। কেনই না হবে না? আসরের সর্বোচ্চ সংখ্যক (৩৪) শিরোপা জেতা রিয়াল এবং তাদেরই নগর প্রতিদ্ব›দ্বী অ্যাটলেটিকোর ভাগ্য নির্ধারণ হবে আজই।
আরও সাত মৌসুম আগে লিগের শিরোপা জিতেছিল অ্যাটলেটিকো। অন্যদিকে রিয়াল বর্তমান চ্যাম্পিয়ন। তার আগেও রিয়াল-বার্সার আধিপত্য। তাই এবার নগর প্রতিদ্ব›দ্বীদের আধিপত্য ভেঙে দিয়ে পুরোনো মসনদে আসীন হতে চায় অ্যাটলেটিকো। আসরের শুরু থেকে দুর্দান্ত খেলে আসা অ্যাটলেটিকো শেষের দিকে এস খেই হারায়। তবে এখনও স্পষ্টত এগিয়ে তারাই। জিতলেই তারা চ্যাম্পিয়ন। অন্যদিকে রিয়ালকে চ্যাম্পিয়ন হতে হলে তাকিয়ে থাকতে হবে নিজেদের জয় ও অ্যাটলেটিকোর ফলের দিকে। সেখানে যদি দিয়েগো সিমিওনের দল ড্র করে ও রিয়াল জেতে সেক্ষেত্রে শিরোপা যাবে জিনেদিন জিদানের হাতে। কিন্তু যদি দুই দলই জেতে, হারে অথবা ড্র করে-তাহলে চ্যাম্পিয়ন হবে অ্যাটলেটিকো।
পৃথক পৃথক ম্যাচে দশবারের লা লিগা শিরোপাজয়ী অ্যাটলেটিকো মাঠে নামবে ভালাদোরিদের বিপক্ষে। অন্যদিকে রিয়াল খেলবে ভ্যালেন্সিয়ার বিপক্ষে। লিগের শেষ ম্যাচে নামার আগে ৩৭ ম্যাচে অ্যাটলেটিকোর পয়েন্ট ৮৩। সমান ম্যাচে যেখানে দুই পয়েন্ট পিছিয়ে রিয়ালের সংগ্রহ ৮১। অন্যদিকে আরেক হেভিওয়েট বার্সেলোনা শিরোপা লড়াই থেকে ছিটকে গেছে গত ম্যাচেই। রিয়াল-অ্যাটলেটিকোর সমান ম্যাচ খেলে তাদের পয়েন্ট ৭৬।
বার্সা ছিটকে গেছে, লিওনেল মেসিও খেলছেন না শেষ ম্যাচে। এইবারের বিপক্ষে এই ম্যাচে থাকছেন না মেসি, বিষয়টি নিশ্চিত করেছে ক্লাবটি। তারা জানিয়েছে, শুক্রবার কোচের অনুমতি নিয়ে দলের অনুশীলনে যোগ দেন মেসি। তবে শনিবার এইবারের বিপক্ষে ম্যাচের স্কোয়াডে রাখা হবে না তাকে।
কয়েকদিন পরই হবে কোপা আমেরিকা। এবারের আসরটি হবে আর্জেন্টিনায়। স্বাগতিকদের অধিনায়ক হিসেবে থাকবেন মেসি। এই টুর্নামেন্টের আগে মেসিকে বিশ্রাম দিতেই এইবারের বিপক্ষে তাকে রাখা হবে না বলে জানিয়েছে বার্সেলোনা। এমন খবরে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রথমেই প্রশ্ন উঠেছে, তবে কি বার্সেলোনার জার্সিতে মেসিকে আর দেখার সুযোগ হবে না?
বার্সেলোনার সঙ্গে মেসির চুক্তি শেষ হয়ে যাচ্ছে জুনে। এর আগে মেসি বলেছেন, মৌসুম শেষ হওয়ার আগে সিদ্ধান্ত নেবেন না। যেহেতু এইবারের বিপক্ষে খেলছেন না, মৌসুম শেষ বলেই ধরে নেওয়া যায় মেসির। সে ক্ষেত্রে সিদ্ধান্ত চাইলে এখন নিয়ে ফেলতেই পারেন বার্সা অধিনায়ক। গত মৌসুমে চেষ্টা করেও দল ছাড়তে পারেননি। আর এবার তো তাঁকে আটকানোর উপায়ও নেই বার্সেলোনার। হোয়ান লাপোর্তা নতুন সভাপতি হওয়ার পর বার্সেলোনার আশা বেড়েছিল। কিন্তু গুঞ্জন উঠেছে, মেসির কাছের মানুষেরা তাঁকে এবার পিএসজিতে যেতে বলছেন। গতবার স্ত্রী-পুত্রদের বার্সেলোনা ছাড়ার অনাগ্রহ বেশ বড় ভূমিকা রেখেছিল মেসির সিদ্ধান্ত বদলানোয়। এবারও তাই তেমন কিছু হওয়ার সম্ভাবনা আছে।
মেসি যদি বার্সেলোনা ছাড়ার সিদ্ধান্ত নিয়ে থাকেন, তবে তার বার্সেলোনার হয়ে শেষ ম্যাচ হয়ে থাকবে সেল্টা ভিগোর ম্যাচ। আর ঘরের মাঠে সেদিন মেসির গোলের পরও ২-১ গোলে হেরে বসেছিল বার্সেলোনা। এভাবে বিদায় নেবেন মেসি?



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যাটলেটিকো


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ