Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কোভিড রোগীকে মৃত্যুর সময় কালিমা পড়ে শোনালেন এক হিন্দু চিকিৎসক!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০২১, ৮:০২ এএম | আপডেট : ১১:০৯ এএম, ২২ মে, ২০২১

করোনাকালে ভয়াবহ দুঃসময়ে সম্প্রীতির অনন্য নজির তৈরি করেছেন ডা. রেখা কৃষ্ণা নামে এক ভারতীয় চিকিৎসক। তিনি বলেন, কালিমা পড়ে শোনানোর পরপরই সুন্দর প্রশান্তি দেখেন ওই রোগীর মুখে, শেষ নিঃশ্বাস ত্যাগ করার সময়ও এ প্রশান্তি লক্ষ্য করেন ওই চিকিৎসক।ভারতের কেরালা রাজ্যের পলাক্কড় জেলার তিরুবনন্তপুরমের একটি বেসরকারি হাসপাতালে করোনাকালে ভয়াবহ দুঃসময়ে সম্প্রীতির অনন্য নজির তৈরি করেন তিনি। –হিন্দুস্তান টাইমস
হাসপাতালে ভেন্টিলেটর সাপোর্টে ভর্তি ছিলেন মুমুর্ষু এক মুসলিম নারী। চিকিৎসকের মনে হচ্ছিল কিছু যেন খুঁজছেন ওই নারী। এসময় ওই নারীর কানে কানে কালিমা পড়ে শোনান তিনি। তারপর তিনি দেখেন এক সুন্দর প্রশান্তি দেখেন ওই রোগীর মধ্যে। শেষ নিঃশ্বাস ত্যাগ করার সময়তেও এই প্রশান্তি লক্ষ্য করেন চিকিৎসক। এরপরই ওই চিকিৎসক তারই এক সহকর্মীর সঙ্গে বিষয়টি আলোচনা করেন। ওই সহকর্মী সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বিষয়টি সকলের কাছে তুলে ধরেন। ভাইরাল হয় এই ঘটনা। সম্প্রীতির প্রতীক হিসাবে প্রশংসিত হন তিনি। কিন্তু তারপরেও একটি প্রশ্ন থেকেই যায়, ওই বিশেষ সময়ে চিকিৎসক জানলেন কী করে যে কলমা পড়তে হবে।
সেই প্রশ্নের উত্তরে ওই চিকিৎসক বলেন, “আমি জন্মেছি ও বড় হয়েছি দুবাইতে। মুসলিমদের নানা প্রথা সম্পর্কে আমি অবহিত। আমি এরকম একটি পরিবেশে বড় হয়েছি যেখানে সমস্ত বিশ্বাসকে মর্যাদা দেওয়া হয়।” তিনি বলেন, “আমি আমার কর্তব্য করেছি। এটা কোনও ধর্মীয় আচার পালন করিনি, শুধু মানবিকতার কাজ করেছি।” অপর এক চিকিৎসক বলেন, “অনেকেই শেষ সময়ে কাছের মানুষদের দেখতে চান। তবে ডা. কৃষ্ণা যা করেছেন তা প্রশংসার দাবি রাখে।” ইসলাম বিশেষজ্ঞ আব্দুল হামিদ ফয়জল বলেন, “মন ছুঁয়ে যাওয়া কাজ করেছেন চিকিৎসক। চিকিৎসকরাই তো সম্প্রীতির প্রতীক। তার এই মহান আচরণ অনেক কিছু শিক্ষা দেবে।”



 

Show all comments
  • Sohid ullah Salim ২২ মে, ২০২১, ৮:৪২ এএম says : 0
    অনেক প্রশংসনীয় কাজ করেছেন তিনি। অনেক ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • শওকত আকবর ২২ মে, ২০২১, ৮:৪৫ এএম says : 0
    রুগীর অন্তিমকালে মুসলিমরা কালেমা পড়েন।একজন মুসলমান মৃত্যর সময় কালেমা নসীব হওয়া পরকালিন জীবনের বড় প্রাপ্তি।এ বিশ্বাস থেকেই তিনি কালেমা পড়ে শুনিয়েছেন।এ যেনো অন্তিমকালে রুগীর সেবা।
    Total Reply(0) Reply
  • বাবুল ২২ মে, ২০২১, ৯:৩০ এএম says : 0
    জয় হোক মানুষের। পৃথিবীটা মানুষের হোক এটাই প্রত্যাশা
    Total Reply(0) Reply
  • Md Saifur Rahman Adil ২২ মে, ২০২১, ৯:৪৪ এএম says : 0
    সুবহানআল্লাহ।
    Total Reply(0) Reply
  • Nadia Akter ২২ মে, ২০২১, ৯:৫২ এএম says : 0
    আল্লাহর নামে যে শান্তি ও নিরাপত্তা আছে, তা অন্য কোথাও নেই
    Total Reply(0) Reply
  • সফিক আহমেদ ২২ মে, ২০২১, ১০:১৯ এএম says : 0
    চিকিৎসকরা সম্প্রীতির প্রতীক।
    Total Reply(0) Reply
  • Md Nazmul Islam Nisf ২২ মে, ২০২১, ১:৩১ পিএম says : 0
    Great
    Total Reply(0) Reply
  • মমতাজ আহমেদ ২২ মে, ২০২১, ১:৩১ পিএম says : 0
    Good job
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ