Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুদ্ধবিরতি নিয়ে কী বলছেন বিশ্বনেতারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০২১, ১২:০১ এএম

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে যুদ্ধবিরতি হলো। বিশ্বনেতারা খুশি। তবে তাদের মতে, এবার শান্তি আলোচনা জরুরি।

বাইডেনের প্রতিশ্রুতি : অ্যামেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন যুদ্ধবিরতিকে স্বাগত জানিয়ে বলেছেন, তার প্রশাসন ফিলিস্তিনে মানবিক সাহায্য পৌঁছে দেবে। মার্কিন প্রেসিডেন্টের বক্তব্য, ইসরায়েল ও ফিলিস্তিনের মানুষের নিরাপদে জীবনযাপনের সমান অধিকার আছে। সমান স্বাধীনতা আছে। এটাই সুযোগ, উন্নতির লক্ষ্যে এগিয়ে যাওয়ার।
সহিংসতা বন্ধের পক্ষে যুক্তরাজ্য : যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব টুইট করে বলেছেন, ‘এই যুদ্ধবিরতি যাতে দীর্ঘস্থায়ী হয়, সেজন্য সব পক্ষকে কাজ করতে হবে। সহিংসতা এবং সাধারণ মানুষের মৃত্যু মেনে নেয়া যায় না। এই সহিংসতা বন্ধ করতে হবে। যুক্তরাজ্য শান্তির জন্য যে কোনো উদ্যোগকে সমর্থন করবে।
মিসরের প্রেসিডেন্ট : মিসরের মধ্যস্থতায় এই যুদ্ধবিরতি সম্ভব হয়েছে। তাই মিসরকে ধন্যবাদ দিয়েছেন বাইডেন। তারপরই মিসরের প্রেসিডেন্ট আব্দেল ফতাহ আল-সিসি বলেছেন, ‘যুদ্ধবিরতির পিছনে বাইডেনের অবদান প্রচুর’।
প্রথম পদক্ষেপ, বলল পাকিস্তান : পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেছেন, ‘সকলে যুদ্ধবিরতির জন্য চেষ্টা করেছিলেন। এটা হলো সেই সম্মিলিত শক্তির ফল। তবে এটা ফিলিস্তিনে শান্তি আসার ক্ষেত্রে প্রথম পদক্ষেপ’।
শান্তি আলোচনা চায় সুইডেন : সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী অ্যাান লিন্ডে বলেছেন, এটা ভাল খবর। এখন গাজায় মানবিক সাহায্য পৌঁছানো সব চেয়ে জরুরি কাজ। তারপর শান্তি আলোচনা করতে হবে। সূত্র : ডিডব্লিউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুদ্ধবিরতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ