Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আল-আকসায় ফিলিস্তিনিদের ওপর হামলা

যুদ্ধবিরতি কার্যকরের দিনেই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০২১, ১২:০১ এএম

টানা ১১ দিন গাজায় ইসরাইলি বিমান হামলা ও বোমাবর্ষণের পর শুক্রবার যুদ্ধবিরতি কার্যকরের ঘোষণা হয়েছিল। কিন্তু আল-আকসা মসজিদে জুমার নামাজের পর উল্লাসরত ফিলিস্তিনিদের ওপর হামলা চালিয়েছে ইসরাইলের নিরাপত্তাবাহিনী। জড়ো হওয়া মুসল্লিদের ছত্রভঙ্গ করতে ইসরাইলি বাহিনী টিয়ার গ্যাস, স্টান গ্রেনেড ও রাবার বুলেট নিক্ষেপ করে। মধ্যপ্রাচ্যবিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট আই এখবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, শুক্রবার জুমার নামাজের পর আল-আকসা মসজিদ প্রাঙ্গনে যুদ্ধবিরতি উদযাপনে জড়ো হন কয়েক হাজার ফিলিস্তিনি। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ফুটেজে দেখা গেছে, ফিলিস্তিনি মুসল্লিদের ওপর পুলিশ গুলি ছোড়ছে।
শুক্রবার জুমার নামাজে আল-আকসায় উপস্থিত হয়েছিলেন কয়েক হাজার ফিলিস্তিনি। নামাজের পরই তারা উদযাপনে মেতে ওঠেন। গাজার সমর্থনে তারা স্লোগান দেন এবং মিষ্টান্ন বিতরণ করেন। ইসরাইলি পুলিশের মুখপাত্র মিকি রজেনফেল্ড দাবি করেছেন, ফিলিস্তিনিরা তাদের লক্ষ্য করে ইট-পাটকেল ছোড়তে শুরু করলে তারা দাঙ্গা দমনের পদক্ষেপ গ্রহণ করেন।
পুলিশের হামলায় অন্তত ১০ ফিলিস্তিনি আহত হয়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইসরাইলি পুলিশকে লক্ষ্য করে পাথর ও পেট্রোলবোমা নিক্ষেপ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ