Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গাজা পুনর্নির্মাণে আর্থিক সহায়তা দেয়ার পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০২১, ৮:০১ পিএম

ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে যুদ্ধবিরতির পরে এখন যুক্তরাষ্ট্র অবরুদ্ধ গাজা শহর পুনর্নির্মাণে সহায়তা করতে চাইছে। পুনরায় যাতে হামলা শুরু না করা হয় এজন্য তারা হামাসকে চাপ দিতে ও বিনিময়ে আর্থিক সহায়তার প্রতিশ্রুতি দেয়ার পরিকল্পনা করছে।

বৃহস্পতিবার হোয়াইট হাউসে দেয়া সংক্ষিপ্ত বক্তব্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘আমার বিশ্বাস ফিলিস্তিনি ও ইসরাইলি নাগরিকরা সমান নিরাপত্তা পাওয়ার যোগ্য। সেইসঙ্গে তাদের সমান স্বাধীনতা, সমৃদ্ধি ও গণতন্ত্রেই অধিকারও আছে। আমার প্রশাসন সেই লক্ষ্যে নিরবে কাজ করে চলেছে।’ এক টুইটে তিনি বলেন, ‘সহিংসতার ফলে শিশুসহ অনেক বেসামরিক নাগরিকের মর্মান্তিক মৃত্যু ঘটেছে। তাদের সকলের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করছি যারা তাদের প্রিয়জন হারিয়েছেন এবং আহতদের সুস্থতা কামনা করছি।’ তিনি বলেন, ‘আমরা জাতিসংঘসহ অন্য আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে গাজার জনগণের জন্য দ্রুত মানবিক সহায়তা প্রদান এবং গাজা পুনর্নির্মাণ চেষ্টায় আন্তর্জাতিক সহায়তা জোরদারে প্রতিশ্রুতিবদ্ধ।’

বাইডেন প্রশাসনের এক সিনিয়র কর্মকর্তা বলেছেন, গাজায় স্বাস্থ্য ও শিক্ষা পরিষেবা পুনরুদ্ধার এবং পুনর্নির্মাণের অন্যান্য বিষয় অন্তর্ভুক্ত করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র পরিকল্পনা করছে। এই কাজে যুক্তরাষ্ট্রকে সম্ভবত কয়েকশ’ কোটি ডলার খরচ করতে হবে। তিনি আরও বলেন, ‘গাজা পুনর্নির্মাণ - সম্ভবত জাতিসংঘের মাধ্যমে সমন্বিত হবে। এজন্য ইসরাইল ও ফিলিস্তিনি কর্তৃপক্ষের সাথে কূটনৈতিক বাধা নিরসনকে অগ্রাধিকার দেয়া হচ্ছে।

এর আগে, ইসরাইলের জাতীয় নিরাপত্তা বিষয়ক মন্ত্রিসভা কমিটির বিবৃতিতে বলা হয়েছে, মিশরের প্রস্তাবে তারা যুদ্ধবিরতিতে সম্মত। এই যুদ্ধবিরতি হবে পারিস্পরিক ও নিঃশর্ত। যুদ্ধবিরতির জন্য ইসরাইলের উপর ক্রমশ চাপ বাড়ছিল। এছাড়া জো বাইডেন যুদ্ধবিরতিতে যাওয়ার জন্য ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে বেশ কয়েকবার ফোনও করেছেন।

যুদ্ধবিরতির সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, ইসরাইল সামরিক অভিযান বন্ধ করে যুদ্ধবিরতিতে রাজি বলে মিসরকে জানায়। রাতে প্রধানমন্ত্রী নেতানিয়াহু তার জাতীয় নিরাপত্তা বিষয়ক মন্ত্রিসভা কমিটির সঙ্গে বৈঠক করেন। বৈঠকে তারা যুদ্ধবিরতিতে সম্মত হয়। যুদ্ধবিরতি ২৪ ঘণ্টার মধ্যে কার্যকর হবে। অর্থাৎ শুক্রবার থেকেই যুদ্ধবিরতি কার্যকর হয়। সূত্র: দ্য নিউইয়র্ক টাইমস।



 

Show all comments
  • শওকত আকবর ২১ মে, ২০২১, ৮:১৮ পিএম says : 0
    পুনঃনির্মান,খ্খতিগ্রস্তদের আর্থিক সাহায্য দান,মানবিক সাহায্য প্রদান করা এখন সময়ের দাবী।সকল দেশ যেনো সহযোগিতা করেন।অনেক রক্ত ঝড়েছে প্রান হারিয়েছে।অনেক ভবন ধ্বংস হয়েছে।যেনো দকল কাটিয়ে উঠতে পারে ফিলিস্থিনি জনগন।
    Total Reply(0) Reply
  • Dadhack ২১ মে, ২০২১, ৯:১৬ পিএম says : 0
    Your Joe Biden like all the past president gave green signal to destroy whole Gaza now you are saying you will help to reconstruct. 73 years long Cancerous Barbarian Israel committed genocide and demolished more than 4 hundred thousands Palestinians home and still they are demolishing and occupying Palestinians land as such millions become refugee. This is all happening because we muslim are not united like Kafir. All the 57 so called muslim country rulers are ................. as such our blood is million times cheaper then water.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ