Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুদ্ধবিরতির আহ্বান আবারো প্রত্যাখান, হামলা অব্যাহত রাখার ঘোষণা নেতানিয়াহুর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২১, ৫:৩০ পিএম

যুদ্ধবিরতির আন্তর্জাতিক আহ্বান আবারো প্রত্যাখ্যান করেছে দখলদার ইসরায়েল। আজ বুধবার (১৯ মে) ফিলিস্তিনের গাজায় হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে তুর্কি বার্তাসংস্থা আনাদুলো এজেন্সি।

তিনি বলেছেন, ‘ইসরায়েলে শান্তি ফেরাতে’ যতদিন প্রয়োজন ততদিন ফিলিস্তিনের গাজায় হামলা চলবে। গাজায় নয় দিনের গোলাবর্ষণে ‘হামাস অনেক বছর পিছিয়ে পড়েছে’ বলেও দাবি করেন তিনি।

বুধবার (১৯ মে) আল জাজিরার খবরে বলা হয়েছে, গাজায় ইসরায়েলের অব্যাহত হামলায় এখন পর্যন্ত ২২০ জন নিহত হয়েছেন। এর মধ্যে ৬৩ জনই শিশু। প্রায় দেড় হাজার ফিলিস্তিনি আহত হয়েছেন।

জাতিসংঘের মানবিক ত্রাণ সমন্বয় সংস্থার মুখপাত্র জেনস লার্ক জানিয়েছেন, গাজায় জাতিসংঘ পরিচালিত ৫৮টি স্কুলে প্রায় ৪৭ হাজার বাস্তুচ্যুত মানুষ আশ্রয় নিয়েছে। ১৩২টি ভবন পুরোপুরি বিধ্বস্ত হয়েছে এবং ৩১৬টি ভবনের ক্ষতির মাত্রা অনেক বেশি। এসব ভবনের মধ্যে ছয়টি হাসপাতাল ও ৯টি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র রয়েছে।
গাজায় সংকট দেখা দিয়েছে খাদ্য, ওষুধ ও পানির। কঠিন পরিস্থিতি থেকে উত্তরণে সেখানে মানবিক তহবিলের আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।
এক টুইটে জাতিসংঘ মহাসচিব বলেন, আমরা দেখছি গাজায় মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। সেখানকার বাড়িঘর ও জরুরি স্থাপনাগুলো তীব্রভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ফিলিস্তিনিরা মানবেতর জীবনযাপন করছে। আন্তর্জাতিক মহলের উচিত দ্রুত মানবিক তহবিল গঠন করে ফিলিস্তিনিদের সাহায্য করা।

এদিকে এই হামলা বন্ধের আহ্বান জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। মিসর ও জর্ডানের সঙ্গে সমন্বয় করে যুদ্ধবিরতির আহ্বান সংবলিত একটি খসড়া প্রস্তাব জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জমা দিয়েছে ফ্রান্স।

এছাড়া, এই সংঘাত নিয়ে আগামী বৃহস্পতিবার জাতিসংঘ সাধারণ পরিষদের বৈঠক হওয়ার কথা রয়েছে। তবে যুদ্ধবিরতির সব আহ্বান আমলে না নিয়ে হামলা অব্যাহতের ঘোষণা দিলেন নেতানিয়াহু। সূত্র : আনাদুলো এজেন্সি।



 

Show all comments
  • শওকত আকবর ১৯ মে, ২০২১, ৬:০০ পিএম says : 0
    পৃথিবির সব-চে বড় শক্তিধর ইসরাই।তাই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আহবানে সারা না দিয়ে হামলা চালিয়ে যাচ্ছে।কায়েমি শক্তিধর ইসরাইলের শাষক ফিলিস্থিনে হামলার ঘোষনা দিয়েছেন।দিনের আলোর শেষে যে,রাতের অন্ধকার নেমে আসে তা বে মালুম ভুলে গেছেন নেতানিয়াহু।
    Total Reply(0) Reply
  • ইহসান ইলাহী যহীর ১৯ মে, ২০২১, ৮:৪০ পিএম says : 0
    নেতানিয়াহু আবারো প্রমাণ করল যে, সে একজন কুখ্যাত সন্ত্রাসী। হে আল্লাহ তুমি যালেম-সন্ত্রাসীদের পরাস্ত কর। মাযলূম-ফিলিস্তীনীদের স্বাধীন কর। মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধভাবে ইহূদী-খৃস্টান সাম্রাজ্যবাদী অপশক্তিকে সমূলে ধ্বংস করে দেওয়ার শক্তি দাও- আমীন!
    Total Reply(0) Reply
  • মোঃ+দুলাল+মিয়া ১৯ মে, ২০২১, ৯:২৬ পিএম says : 0
    চেষ্টা করলে পাকিস্তান তুরস্ক ইরান এই শয়তানের আংগুল টি ভেংগে দিতে পারে,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ