Inqilab Logo

শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০, ১৩ শাবান সানি ১৪৪৫ হিজরী

মৌসুম শেষেই রিয়াল ছাড়ছেন জিদান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০২১, ১২:০১ এএম

সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় তো বটেই রিয়াল মাদ্রিদের ক্লাব ইতিহাসের সেরা কোচ ধরা হয় তাকে। ২০১৬ থেকে ১৮ এই তিন বছর টানা তিন চ্যাম্পিয়ন্স লিগ জিতিয়ে অনন্য রেকর্ড গড়ে সমর্থকদের কাছে প্রিয় হয়ে ওঠেন জিনেদিন জিদান। এতটাই যে, ২০১৮ সালে পদত্যাগ করার পরের বছর জিদানকে ফেরাতে বাধ্য হয় ক্লাব ম্যানেজমেন্ট। এবারে অবশ্য আর তাকে আটকে রাখা যাচ্ছে না।

জিদান জানিয়ে দিয়েছেন মৌসুম শেষে রিয়াল মাদ্রিদ ছাড়ছেন তিনি। গত রোববার সেভিয়ার বিপক্ষে ম্যাচের আগে ক্লাবের খেলোয়াড়দের নিজের এই সিদ্ধান্ত জানান তিনি।

গতবছর লা লিগা শিরোপা জেতার পর এই বছর রিয়াল মাদ্রিদের মৌসুমটা ভালো যাচ্ছে না। চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল থেকে তারা বাদ পড়েছে চেলসির কাছে হেরে। লিগ শিরোপাও হাতছাড়া হওয়ার অবস্থা অ্যাটলেটিকো মাদ্রিদের কাছে।

সান্তিয়াগো বার্নাব্যুয়ে ক্রমাগত প্রত্যাশার চাপ সামলাতে থাকা জিদান ভুগছেন মানসিক ও শারীরিক অবসাদে এমনটাই দাবি করছে স্প্যানিশ সংবাদ মাধ্যমগুলো। যে কারণে জিজু চাইছেন স্পেনের রাজধানী ছেড়ে যেতে। সে হিসেবে, অ্যাথলেতিক বিলবাও ও ভিয়ারিয়ালের বিপক্ষে ম্যাচ দুটিতেই শেষবারের মতো রিয়াল মাদ্রিদের ডাগ আউটে দেখা যাবে এই ফ্রেঞ্চ ট্যাকটিশিয়ানকে।

রিয়াল ছেড়ে দেওয়ার পর। কয়েকমাস হয়তো বিশ্রাম নেবেন জিদান। তবে, স্প্যানিশ সংবাদ মাধ্যমগুলোর বিশ্লেষণ অনুযায়ী জিদান ফিরতে পারেন তুরিনে নিজের পুরনো ডেরায়। ক্যারিয়ারে জুভেন্টাসের হয়ে খেলেই মহাতারকা হয়েছেন তিনি।

ইউভের বর্তমান মৌসুম একেবারে যাচ্ছেতাই অবস্থায় যাচ্ছে। আন্দ্রেয়া পিরলোর অধীনে তুরিনের ওল্ড লেডিরা নয় মৌসুম পর লিগ শিরোপা খুইয়েছে। সামনের মৌসুমে তাদের চ্যাম্পিয়ন্স লিগ খেলা নিয়েও আছে সংশয়। এমন অবস্থায় ক্লাবের আইকন জিদানকে ফিরে পেতে চায় জুভেন্টাস। সবকিছু ঠিকঠাক থাকলে সামনের বছর ইতালিয়ান জায়ান্টদের ডাগআউটে দেখা যাবে তাকে।

মাদ্রিদ ছেড়ে যাবার আগে লা লিগা শিরোপার জন্য শেষ চেষ্টা করতে চান জিদান। সে জন্য শেষ দুই ম্যাচ জিততেই হবে তার দলকে। আর আশায় থাকতে হবে শীর্ষে থাকা অ্যাটলেটিকোর পয়েন্ট খোয়ানোর।
গতরাতের ম্যাচ বাদে লা লিগা টেবিলের শীর্ষস্থান আপাতত অ্যাটলেটিকোর দখলে। ৩৬ ম্যাচে তাদের সংগ্রহ ৮০ পয়েন্ট। দুইয়ে থাকা রিয়াল খেলেছে সমান ম্যাচ। তাদের ঝুলিতে আছে ৭৮ পয়েন্ট। আর তিনে থাকা বার্সেলোনার শিরোপা স্বপ্ন এক রকম শেষ। ৭৬ পয়েন্ট নিয়ে তাদের শিরোপার আশা আছে শুধুমাত্র গাণিতিক হিসেবে।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিদান

৯ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ