Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

এভারেস্ট শিখরে ‘বিভাজন রেখা’ তৈরি করবে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মে, ২০২১, ৩:৫৫ পিএম

করোনা সংক্রমণ এড়াতে এ বার এভারেস্ট শিখরে ‘বিভাজন রেখা’ তৈরি করবে চীন। নেপালের দিক থেকে এভারেস্টে ওঠা অভিযাত্রীদের থেকে যাতে করোনা সংক্রমণ না ছড়ায়, সেই কারণেই এই বিশেষ ব্যবস্থা নিচ্ছে চীন।

চীনের সংবাদমাধ্যমের তরফ থেকে বলা হয়েছে, নেপালের দিক থেকে যে এভারেস্ট অভিযান শুরু হয়েছে, সেখানে শুরুতেই বেশ কয়েকজন করোনা আক্রান্ত হয়েছেন। সেই খবর নিশ্চিত হওয়ার পরেই চীনের প্রশাসন এই সিদ্ধান্ত নিয়েছে। এখনও পর্যন্ত যা খবর পাওয়া গিয়েছে, তাতে নেপালের দিক থেকে অভিযাত্রীদের মধ্যে ৩০ জনের শরীরে করোনার সংক্রমণ পাওয়া গিয়েছে। নেপালেও করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে প্রবল শক্তিতে। চীনে যাতে এভারেস্টের পথে সংক্রমণ ঢুকে না পড়ে সেই কারণেই এই বিভাজন রেখা তৈরির পরিকল্পনা নেয়া হয়েছে।

এভারেস্টের দক্ষিণ ঢাল রয়েছে নেপালের দিকে, উত্তর ঢাল রয়েছে চীনের দিকে। চীনের দিক থেকে এ বছর ২১ জন এভারেস্ট অভিযানে যাচ্ছেন। তারা এপ্রিল মাস থেকে তিব্বতে কোয়ারেন্টিন রয়েছেন। এ দিকে নেপালের বেসক্যাম্পেও এ বারে অভিযাত্রীর ভিড় রয়েছে। তিব্বতের দিক থেকে সংক্রমণের খবর না এলেও নেপালের দিক থেকে ৩০ জন আক্রান্ত হয়েছেন বলে খবর মিলেছে।

সাধারণত শিখর জয়ের পথে এই দুই ঢালের পর্বতারোহীদের সাক্ষাতের সম্ভাবনা থাকতে পারে। সেই সাক্ষাতের ফলে যাতে করোনা সংক্রমণ না হয়, সেই কারণেই এই বিভাজন রেখা তৈরি কার হচ্ছে বলে জানিয়েছে চীনা সংবাদমাধ্যম। যদিও কী ভাবে এই রেখা তৈরি হবে, তা এখনও স্পষ্ট করা হয়নি। সূত্র: টেলিগ্রাফ ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ