Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

নতুন স্ট্রেন নিয়ন্ত্রণে ব্যর্থতায় ভারতের সঙ্কট আরও তীব্র হতে পারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মে, ২০২১, ৫:৩১ পিএম

ভারতের করোনা পরিস্থিতির ক্রমেই অবনতি হচ্ছে। বিজ্ঞানীরা বলছেন, এই পরিস্থিতির নেপথ্যে রয়েছে করোনার নতুন ভারতীয় স্ট্রেন। নতুন এই স্ট্রেন ভারত থেকে বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। করোনার নতুন ধরণ যদি ভারত শনাক্ত করতে না পারে তাহলে দেশটির পরিস্থিতি আরও খারাপ হবে বলে বিজ্ঞানীরা সতর্ক করে দিয়েছেন।

ভারতে প্রায় ১৪০ কোটি লোকের বসবাস। গত ১৪ দিন ধরে সেখানে দৈনিক করোনা সংক্রমণের সংখ্যা তিন লাখের উপরে রয়েছে। গত তিনদিন ধরে সেই সংখ্যা ৪ লাখ ছাড়িয়েছ। এই প্রাদুর্ভাব থেকে উদ্ভূত করোনার নতুন রূপান্তরগুলি ট্র্যাক করতে ভারতের ব্যর্থতাই বিজ্ঞানীদের উদ্বেগ বাড়াচ্ছে। ব্রিটেনের বিজ্ঞানীরা জানিয়েছেন, অক্টোবরে প্রথম করোনায় ভারতীয় স্ট্রেনের হদিশ পাওয়া গিয়েছিল। সেই স্ট্রেনটি ছিল বি.১.৬১৭। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য যে ভারতীয় স্ট্রেনকে দায়ী করী হচ্ছে, সেটি হল বি.১.৬১৭.২। আগের স্ট্রেনের থেকে এই ভারতীয় স্ট্রেনটি আরও দ্রুত সংক্রমণ ছড়াতে পারে বলে পাবলিক হেলথ ইংল্যান্ডের তরফে জানানো হয়েছে। এই বিষয়ে ব্রিটেনের বেশ কয়েকটি দৈনিক শুক্রবার একটি প্রতিবেদন প্রকাশ করেছে। ভারতীয় স্ট্রেন ছাড়াও দক্ষিণ পূর্ব ব্রিটনের কেন্টের একটি স্ট্রেন, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার স্ট্রেন পাওয়া গিয়েছিল। প্রতিটি স্ট্রেন আসল করোনা ভাইরাসের থেকে দ্রুত সংক্রমণ ছড়াতে পারে।

বি.১.৬১৭ স্ট্রেনের দ্বিতীয় বা তৃতীয়-প্রজন্মের সংস্করণও ইতিমধ্যে ভারতে ছড়িয়ে পড়তে এবং সম্ভবত আরও বিপজ্জনক হতে পারে বলে জানিয়েছেন হার্ভার্ড মেডিকেল স্কুলের সাবেক অধ্যাপক ও অ্যাক্সেস হেলথ ইন্টারন্যাশনালের চেয়ারপারসন উইলিয়াম হ্যাসেলটাইন। তিনি বলেন, ‘জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য প্রয়োজনীয় দক্ষতা ভারতের রয়েছে তবে এটির জন্য একটি গণ নজরদারি কর্মসূচী থাকা দরকার ছিল। তা হলে তারা নতুন রূপগুলির সন্ধান আগেই পেতেন এবং সে অনুযায়ী ব্যবস্থা নেয়া যেত। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ