Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পশ্চিমবঙ্গে নির্বাচন পরবর্তী লুটপাট-সহিংসতায় ১৪ জনের প্রাণহানী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০২১, ১০:২৩ এএম

ভারতের পশ্চিমবঙ্গে বিধানসভার নির্বাচন পরবর্তী সহিংসতায় কমপক্ষে ১৪ জন নিহত হয়েছেন। বিজেপি এসব সহিংসতার জন্য ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসকে দায়ী করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সহিংসতার ঘটনায় রাজ্যপালকে ফোন করে উদ্বেগ জানিয়েছেন। আর রাজ্যবাসীকে শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

নিহতদের মধ্যে ৫ জন তৃণমূলের, ৫ জন বিজেপির, একজন ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের। বাকি তিনজনের রাজনৈতিক পরিচয় সম্বন্ধে নিশ্চিত হওয়া যায়নি। রবিবার থেকে মঙ্গলবার বিভিন্ন জেলায় সহিংসতায় এই মৃত্যুর ঘটনা ঘটেছে। বেশ কিছু জায়গা থেকে বোমাবাজি, ভাঙচুর ও লুটপাটের খবর পাওয়া গেছে। এ অবস্থায় সহিংসতার বিষয়ে কেন্দ্রীয় সরকার পশ্চিমবঙ্গ রাজ্য প্রশাসনের কাছে প্রতিবেদন চেয়েছে। খবর বিবিসি বাংলা’র।

সহিংসতার জন্য তৃণমূল কংগ্রেসকে দায়ী করে বিজেপি বলেছে, তৃণমূল বড় জয় পাওয়ার পরেও এ ধরণের সহিংসতা অগ্রহণযোগ্য। তবে রাজ্যবাসীকে শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

গত রোববার ভোট গণনায় তৃণমূল কংগ্রেস ২১৩টি আসনে জয় পেয়ে তৃতীয়বারের মতো পশ্চিমবঙ্গের ক্ষমতায় বসছে। তবে এবারের নির্বাচনের শুরু থেকেই বিজেপি ও তৃণমূল কংগ্রেসের মধ্যকার চরম বিরোধ উত্তাপ ছড়িয়েছে। নির্বাচন চলাকালেও কয়েকটি জায়গায় সহিংসতা ও হতাহতের ঘটনা ঘটেছিলো। তারই জের ধরে ভোট গণনা শেষ হওয়ার পরপরই রাজ্যের বিভিন্ন জায়গার পরিস্থিতি সহিংস হয়ে উঠে। সোমবার রাত পর্যন্ত এসব সহিংসতায় অন্তত ১৪ জন নিহত হয়েছে বলে সরকারি সূত্রগুলো বলছে। বেশ কিছু জায়গা থেকে বোমাবাজি, ভাংচুর ও লুটতরাজের খবর পাওয়া গেছে।

সোমবার রাজ্যপাল জগদীপ ধনকরের সাথে তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জীর সাক্ষাৎকালেও সহিংসতার প্রসঙ্গ এনেছিলেন রাজ্যপাল। জবাবে মমতা ব্যানার্জি বলেছেন, ‘নির্বাচনকালীন সময়ে নির্বাচন কমিশনই আইন শৃঙ্খলার দায়িত্ব পালন করছে। তবুও মুখ্যমন্ত্রী হিসেবে যা করার তা আমি দেখবো।’
তিনি বলেছেন, ‘যদিও আমরা জানি বিজেপি ও কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী অনেক অত্যাচার করেছে। তাও আমাদের শান্তি বজায় রাখতে হবে।’
পশ্চিমবঙ্গ বিজেপির সভাপতি দিলীপ ঘোষ বলেছেন, ‘এতো বিপুল সমর্থন নিয়ে তৃণমূল জিতেছে তারপরেও কেন হিংসা। পুলিশের সামনে আগুন, লুটতরাজ হচ্ছে কিন্তু পুলিশ কিছু বলছেনা। এটা মেনে নেয়া যায় না।’

এছাড়া আব্বাস সিদ্দিকীর ইন্ডিয়ান সেক্যুলার ফোর্স বা আইএসএফ উত্তর চব্বিশ পরগনায় তাদের একজন কর্মীকে হত্যার জন্য তৃণমূলকে অভিযুক্ত করেছে।

এদিকে নির্বাচনে জয়ী তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জী আজ সকাল ১০টা ৪৫ মিনিটে আবারো মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন। তবে করোনা পরিস্থিতির জন্য আড়ম্বরহীন শপথ অনুষ্ঠানের কথা জানিয়েছেন তিনি। সূত্র: বিবিসি বাংলা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ