Inqilab Logo

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ যিলহজ ১৪৪৫ হিজরী

খাশোগি হত্যাকান্ডের বিচার চালাবে তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মে, ২০২১, ১২:০১ এএম | আপডেট : ১২:৫৭ এএম, ৩ মে, ২০২১

২০১৮ সালের অক্টোবরে নির্বাসিত সাংবাদিক জামাল খাশোগি হত্যার জন্য দায়ী সউদী নাগরিকদের বিরুদ্ধে বিচার চালিয়ে যাবে তুরস্ক। সউদী আরবের সাথে সম্পর্ক স্বাভাবিক করতে তুরস্কের আলোচনা ভেস্তে যাওয়ার কয়েকদিন পরে এই তথ্য জানিয়েছেন তুর্কি কর্মকর্তারা।

সংবাদ সংস্থা মিডল ইস্ট আই জানিয়েছে, নাম প্রকাশে অনিচ্ছুক তুর্কি কর্মকর্তারা বলেছিলেন যে, অভিযুক্তদের অনুপস্থিতিতেই বিচার বিনা বাধায় চলবে। ‘ন্যায়বিচারের জয়লাভ করবে,’ একজন বলেছিলেন, ‘তুরস্কের নিজস্ব আইনী প্রক্রিয়াতে কোনও বিঘ্ন ঘটবে না।’ কয়েকদিন আগেই তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন ঘোষণা করেছিলেন, রিয়াদের সাথে তার সম্পর্ক পুনরুদ্ধারের প্রয়াসে দেশটি গত বছর ২০ জন সন্দেহভাজনকে সউদী আরবের নিজস্ব বিচারের স্বাগত জানায় এবং শ্রদ্ধা জানায়। আঙ্কারা তুরস্কের পণ্য ও রফতানি জন্য সউদীদের দ্বারা আরোপিত অনানুষ্ঠানিক নিষেধাজ্ঞা প্রত্যাহার চেয়েছিল।

তবে গত বুধবার খবরে বলা হয়েছিল যে, সউদী কর্তৃপক্ষ দেশজুড়ে আটটি তুর্কি স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। সম্পর্ক উন্নয়নে তুরস্কের প্রচেষ্টায় যা আরও একটি আঘাত। ইস্তাম্বুলে সউদী কনস্যুলেটে খাশোগি হত্যাকান্ড দুই দেশের সম্পর্ক ভেঙে যাওয়ার উল্লেখযোগ্য কারণ ছিল। তুরস্ক এই হত্যাকান্ডের নিন্দা করেছিল এবং সউদী ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান নিজেই এটি আদেশ করেছিলেন বলে দাবি করে।

শুধু সউদী নয়, ওই অঞ্চলের অন্যান্য দেশের সাথেও সম্পর্ক পুনরুদ্ধার করার জন্য প্রচেষ্টা শুরু করেছে তুরস্ক। সংযুক্ত আরব আমিরাত এবং মিশর তাদের এই প্রচেষ্টাকে স্বাগত জানিয়েছে। তবে সউদী আরব সতর্কতার সাথে তাদের এই পদক্ষেপ প্রত্যাখ্যান করতে অনড় বলে মনে হচ্ছে। সূত্র : মিডল ইস্ট মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ