Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

করোনায় প্রাণ হারালেন ভারতের সাবেক অ্যাটর্নি জেনারেল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২১, ৩:৩০ পিএম

বৈশ্বিক করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ভারতের সাবেক অ্যাটর্নি জেনারেল সোলি সোরাবজি ৯১ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। দিল্লির একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ শুক্রবার (৩০ এপ্রিল) সকালে মারা যান দেশটির সুপ্রিমকোর্টের এই সাবেক আইনজীবী।

১৯৫৩ সালে বম্বে হাইকোর্টে পেশাগত জীবনের যাত্রা শুরু করেন সোরাবজি। পরে ১৯৮৯-৯০ সালে প্রথমবার এবং ১৯৯৮-২০০৪ পর্যন্ত দ্বিতীয়বার ভারতের অ্যাটর্নি জেনারেল হন তিনি।

রাষ্ট্রসংঘের মানবাধিকার রক্ষা সংক্রান্ত কমিশনের চেয়ারম্যান নিযুক্ত হয়েছিলেন সোরাবজি। ১৯৯৭ সালে রাষ্ট্রসংঘের পক্ষে তাকে নাইজেরিয়ার বিশেষ প্রতিভূ হিসাবেও নিয়োগ করা হয়।

বাক স্বাধীনতার অধিকার এবং সংবাদপত্রের স্বাধীনতার পক্ষে সরব ছিলেন সোরাবজি। প্রকাশনা সংস্থাগুলোরর ওপর থেকে নিষেধাজ্ঞা এবং নিয়ন্ত্রণ প্রত্যাহার করার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তার। ২০০২-এর মার্চে দেশের দ্বিতীয় সর্বোচ্চ সম্মান পদ্মবিভূষণ পান সোরাবজি। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ