Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিশ্বকে একত্রিত করবেন বাইডেন হ্যারি-মেগানসহ অসংখ্য তারকা

গ্লোবাল সিটিজেনের ভ্যাক্স কনসার্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে ফার্স্ট লেডি ডক্টর জিল বাইডেন, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, প্রিন্স হ্যারি এবং মেগান মার্কেলসহ জনপ্রিয় আরও অনেক সেলিব্রেটি মহৎ উদ্দেশ্যে একটি তারকাখচিত কনসার্টে যোগ দিতে যাচ্ছেন।

‘গ্লোবাল সিটিজেনস ভ্যাক্স লাইভ: দ্য কনসার্ট টু রিইউনাইট দ্য ওয়ার্ল্ড’ শীর্ষক কনসার্টটি অনুষ্ঠিত হবে আগামী ৮ মে শনিবার। যার লক্ষ্য ‘বিশ্বব্যাপী ভ্যাকসিনের প্রতি আত্মবিশ্বাসকে অনুপ্রাণিত করা এবং কোভিড-১৯ ভ্যাকসিন সকলকে পেতে সহায়তা করা’। হোয়াইট হাউসের ‘আমরা এটি করতে পারি’ উদ্যোগের সাথে গ্লোবাল সিটিজেনের অংশীদারিত্বে কনসার্টটি আয়োজিত হচ্ছে। সেখানে রাজনীতিবিদ ও তারকাদের উপস্থিতির উদ্দেশ্যে হচ্ছে মাস্ক পরা এবং সামাজিক দূরত্বের মতো মৌলিক প্রতিরোধ ব্যবস্থা জোরদার করার সাথে সাথে করোনা ভ্যাকসিনগুলির উপরে জনসাধারণের আস্থা বাড়ানো।

বাইডেন, হ্যারিসের পাশাপাশি টিকা গ্রহনে মানুষকে উৎসাহিত করতে ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাখোঁ, কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো এবং ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী প্লেনকোভিচ সেখানে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানটি উপস্থাপণা করবেন মার্কিন তারকা সেলিনা গোমেজ। আরও উপস্থিত থাকবেন বেন অ্যাফ্লেক, ক্রিসি টেগেন, ডেভিড লেটারম্যান, গেইল কিং, জিমি কিমেল, নোমাজো মাবাথা, অলিভিয়া মুন এবং শেন পেনের মতো তারকারা। সেখানে গান ও নাচ দেখাবেন জেনিফার লোপেজ, এইচইআর, জে বালভিন, এডি ভেদার এবং ফু ফাইটার প্রমুখ।
হ্যারি এবং মেগান ভ্যাক্স লাইভ ক্যাম্পেইনের প্রধান হিসাবে দায়িত্ব পালন করবেন এবং ভ্যাকসিন সাম্যতার জন্য একটি বিশ্বের প্রতি গুরুত্বপূর্ণ বার্তা দেবেন। অনুষ্ঠানটি ভ্যাকসিনের ন্যায়সঙ্গত অ্যাক্সেস নিশ্চিত করতে সহায়তা করবে। এই দম্পতি ভ্যাকসিন ভাগ করে নেয়ার প্রোগ্রাম কোভাক্সের জন্য বেসরকারী খাত জুড়ে তহবিল সংগ্রহের সমন্বিত অভিযানের নেতৃত্ব দিচ্ছেন।

‘ভ্যাক্স লাইভ কনসার্টে উপস্থাপণা করার জন্য মনোনীত হওয়ায় আমি সম্মানিত।’ সেলেনা গোমেজ এক বিবৃতিতে বলেন, ‘বিশ্বজুড়ে মানুষকে উপলব্ধ হলে করোনা ভ্যাকসিন গ্রহণ করতে উৎসাহিত করার জন্য এটি এক ঐতিহাসিক মুহূর্ত। এটি বিশ্ব নেতাদের প্রতি ভ্যাকসিন সমানভাবে ভাগ করে নেয়ার এবং মানুষকে এক রাত্রে সংগীতের জন্য একত্রিত করার উপায় হিসাবে আহ্বান জানানোর উপায়। যা গত এক বছরে সম্ভব মনে হয়নি। আমি এর অংশ হওয়ার জন্য আগ্রহ নিয়ে অপেক্ষা করছি।’

এই ইভেন্টে, বিশ্বব্যাপী স্বাস্থ্যকর্মীদের টিকা দেয়ার জন্য গ্লোবাল সিটিজেন দাতা এবং বাণিজ্য সংস্থাগুলোকে ‘টিকার জন্য অর্থ’ দেয়ার অনুরোধ করবে। কনসার্টটি বিশ্ব নেতৃবৃন্দ এবং সরকারকে ‘২০২১ সালের মধ্যে বিশ্বের সবচেয়ে দরিদ্রতম দেশগুলিতে দুইশ’ কোটি কোভিড-১৯ ভ্যাকসিন ডোজ, পরীক্ষা এবং চিকিৎসা দেয়া’র জন্য ২ হাজার ২১০ কোটি ডলার দেয়ার প্রতিশ্রুতি দিতে আহ্বান জানাবে। সূত্র : পিপল ডট কম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ