Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

৩ কিলোমিটার হেঁটে স্ত্রীর লাশ কাঁধে নিয়ে শ্মশানে গেলেন স্বামী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২১, ১:৫৮ পিএম

ভারতে প্রতিদিন এত মানুষ করোনাই মৃত্যুবরণ করছে যে ঠিক মতো সৎকার করার জন্য মানুষ পাওয়া যাচ্ছে না। অনেকের লাশ বাড়ী কিংবা হাসপাতালে পড়ে আছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সময়-সুযোগ মতো এসব লাশ সৎকার করছে। আবার শ্মশানে লম্বা লাইন। সেখানে সিরিয়াল পেতে অপেক্ষা করতে হয়।

কাছের মানুষদের কেড়ে নিচ্ছে প্রাণঘাতী করোনাভাইরাস। একে একে মৃত্যু হচ্ছে পরিবারের সদস্যদের। কিন্তু শোক প্রকাশ করারও জো নেই। আবার শেষকৃত্য সম্পন্ন করার জন্যও ঝক্কি-ঝামেলা পোহাতে হচ্ছে। তাতে আরও অসুস্থ হয়ে পড়ছে পরিবারের সদস্যরা।

কিন্তু ভারতের তেলেঙ্গানার হায়দরাবাদে সম্প্রতি যে মর্মান্তিক ঘটনা ঘটেছে তাতে আঁতকে উঠছে ভারতের মানুষ। তবে কিছুই করার নেই, সবাই নিরুপায়! করোনা আক্রান্ত হয়ে স্ত্রীর মৃত্যু হয়েছে। স্বামী শোকে আচ্ছন্ন। অনবরত কেঁদেই চলেছেন তিনি। প্রিয়জনকে হারানোর শোকে কাতর তিনি।

তবু পাশে কেউ নেই। দায় যেন তারই একা! স্ত্রীর মৃতদেহ বহনে গাড়ি বা অ্যাম্বুলেন্স কিছুই মেলেনি। বেশি টাকা দেয়ারও সামর্থ নেই। তাও যেটুকু দিতে পারতো, তাতে রাজি হয় না তারা। মাত্র ৩ কিলোমিটার পথ পেরিয়ে শ্মশানে পৌঁছে দিতে হবে। কিন্তু কেউ এগিয়ে এলো না।

শেষে স্ত্রীর কাপড়েই তাকে জড়িয়ে লাশ কাঁধে তুলে কাঁদতে কাঁদতে ৩ কিলোমিটার রাস্তা হেঁটে শ্মশানে পৌঁছান স্বামী। রোববার তেলঙ্গানার কামারেড্ডিতে এই মর্মান্তিক ঘটনা ঘটেছে। জানা গেছে, মৃত নারীর নাম নাগলক্ষ্মী। তিনি এবং তার স্বামী কামারেড্ডি রেলস্টেশনের কাছে থাকতেন।

অভাবের সংসার ছিল তাদের। গত কয়েক দিন ধরেই নাগলক্ষ্মী খুব অসুস্থ ছিলেন। করোনার চিকিৎসা করানো এই দম্পতির সামর্থের বাইরে ছিল। বাড়তি ওষুধের দামের কারণে তাও কিনতে পারেনি তার। করা সম্ভব হয়নি পরীক্ষাও। এমনিভাবে বিনা চিকিৎসায় রোববার নাগলক্ষ্মীর মৃত্যু হয়।



 

Show all comments
  • Dadhack ২৮ এপ্রিল, ২০২১, ৫:০১ পিএম says : 0
    What a tragedy.. O'Human being come back to Allah and accept Islam and follow Qur'an and Sunnah then Allah will elevate the Covid9 from earth.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ