Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে ১৯৫৫ সালের পর প্রথম ফাঁসিকাষ্ঠে এক নারী!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২১, ৫:১৩ পিএম

২০০৮ সালে ভারতের উত্তর প্রদেশের বাওয়ান খেরি গ্রামের শবনম তার দুই ভাই, মা, ভাবি আর ১৪ বছর বয়সী কাজিনকে হত্যা করে। এই মামলা ব্যাপক আলোচনায় এসেছিলো এজন্য যে, ১০ মাসের শিশু সহ শবনম সেসময় নিজ পরিবারের ৭ সদস্যকে শুধু হত্যাই করেনি, সেসময় সে ৮ মাসের অন্ত:স্বত্তাও ছিলো। এরপরই তাকে দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ড দেন আদালত। -সিএনএন

ছোট সন্তান থাকলে মৃত্যুদণ্ডের রেওয়াজ না থাকলেও এবার এতিম হতে যাচ্ছে তার ১২ বছরের সন্তান। মানবাধিকার কর্মীদের ধারণা, মুসলিম বলেই হচ্ছে সাজা কার্যকর। রায় কার্যকর হলে , ১৯৫৫ সালের পর তিনিই হবেন প্রথম নারী যার ফাঁসি হবে। শবনমের আইনজীবীরা এটি ঠেকানোর চেষ্টা করছেন। আইনজীবী শ্রেয়া রাস্তোগি বলছেন , তার মক্কেল পিতৃতান্ত্রিক সমাজব্যবস্থার শিকার , একই সঙ্গে দায় বর্ণ প্রথার। শবনম কখনই তার অপরাধ স্বীকার করেননি। শবনমের প্রেমিক সেলিম , এই হত্যাকাণ্ডের অন্যতম অংশীদার। তার ফাঁসি হয়ে গেছে ।

ঘটনা য় আরেক ভিক্টিম শবনমের ছেলে বিট্টু। মেয়েটি তাকে জেলেই বড় করেছে। তার পর একজনের কাছে দত্তক দিয়ে দেন। এখন ১২ বছরের ছেলেটি ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দের কাছে মায়ের প্রাণভিক্ষার আবেদন করছেন । শবনম ও সেলিমের প্রেম তাদের পরিবার তখনও মানেনি। খুনের সময় সাইফি সম্প্রদায়ের শবনমের বয়স ছিলো ২২ বছর। আর সেলিম ছিলো ২৪ বছর বয়সের বেকার পাঠান। ভারতে হিন্দু সমাজে বর্ণ প্রথা দেখা গেলেও মুসলমানদের মঝেও আছে। সেসময় শবনম অন্ত : সত্তা হয়ে গেলে , তারা পরিবারের সকলকে খুন করার সিদ্ধান্ত নেয় ।



 

Show all comments
  • Towhid ২৫ এপ্রিল, ২০২১, ৭:০৬ পিএম says : 0
    People that are killed will not return by her death sentence. Her son already lost his father. Based on this she should be forgiven so her son doesn't go toward any wrong direction. Also he will have a shade on his life.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ