Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আজকের মধ্যে উদ্ধার করতে হবে সাবমেরিনটি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

ক্রমেই ক্ষীণ হয়ে আসছে ইন্দোনেশিয়ার নিখোঁজ সাবমেরিনের নাগরিকদের জীবিত উদ্ধারের সম্ভাবনা। আজ শনিবারের মধ্যে উদ্ধার করতে হবে ৫৩ জন ক্রু নিয়ে ডুবে যাওয়া ইন্দোনেশিয়ার ডুবোজাহাজটি। কারণ জাহাজে তিন দিন চলার মতো অক্সিজেন ছিল। সে হিসেবে নাবিকদের জীবিত পেতে হলে আজ শনিবারের মধ্যে সাবমেরিনটি উদ্ধার করতে হবে। জাকার্তা বলছে, আর মাত্র ২৪ ঘন্টার অক্সিজেন মজুদ রয়েছে ডুবোজাহাজটিতে। দেশটির নৌবাহিনীর বরাত দিয়ে বৃহস্পতিবার এ খবর দিয়েছে বিবিসি।

গতকাল শুক্রবারও ৫৩ নাবিকের সন্ধানে বালির উত্তরাঞ্চলে তল্লাশি চালাচ্ছে উদ্ধারকারী জাহাজ এবং হেলিকপ্টার। সেখানেই বুধবার নিখোঁজ হয় ‘কেআরআই- নাংগাল ফোর জিরো টু’। সমুদ্রে টর্পেডো মহড়া চালাচ্ছিলো ৪৪ বছর পুরানো সাবমেরিনটি। আশঙ্কা ক্ষমতার চেয়েও বেশি গভীরে ডুব দিয়ে বিপাকে পড়ে যানটি। প্রায় ১৪শ’ টনের সাবমেরিনটি দেড় হাজার ফুট গভীর পর্যন্ত চলাচলের সক্ষমতা রাখে। ইন্দোনেশিয়ার সাথে যৌথভাবে অনুসন্ধান চালাচ্ছে মার্কিন নৌ-বাহিনী। তাদের দাবি, সমুদ্রের ১৬৪ থেকে ৩২৮ ফুট গভীরতার মধ্যে ‘উচ্চ চৌম্বক শক্তিসম্পন্ন’ অজানা বস্তু চিহ্নিত করা গেছে। তবে জিনিসটি স্থবির না চলমান- তা নিশ্চিত হওয়া যায়নি। ১৯৭৭ সালে জার্মানি তৈরি করেছিলো সাবমেরিনটি; যা ১৯৮১ সালে যুক্ত হয় ইন্দোনেশিয়ার নৌবহরে। রয়টার্স, এএফপি, বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাবমেরিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ