Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সব রেকর্ড ভেঙে ভারতে তিন লক্ষাধিক আক্রান্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২১, ৯:৪০ এএম

মহামারি করোনাভাইরাসের প্রকোপ বেড়েই চলছে পার্শ্ববর্তী দেশ ভারতে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে একদিনে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড হয়েছে। বুধবার (২১ এপ্রিল) সেখানে বিশ্বের অতীতের সব রেকর্ড ভেঙে প্রায় ৩ লাখ ১৬ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

দেশটিতে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর এই প্রথম দৈনিক আক্রান্তের সংখ্যা ৩ লাখ ছাড়িয়ে গেল। টাইমস অব ইন্ডিয়ার তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় ভারতে ৩ লাখ ১৫ হাজার ৯২৫ জন করোনা আক্রান্ত হয়েছে। যা বিশ্বের মধ্যে একদিনে সর্বোচ্চ। এর আগে চলতি বছরের ৮ জানুয়ারি মার্কিন যুক্তরাষ্ট্রে একদিনে সর্বোচ্চ ৩ লাখ ৭ হাজার ৫৮১ জন আক্রান্ত হয়েছিল। দৈনিক আক্রান্তের সংখ্যায় ভারত সেটাকেও ছাড়িয়ে গেল।

গত ৪ এপ্রিল ভারতে একদিনে আক্রান্ত হয়েছিল ১ লাখ। মাত্র ১৭ দিনের মাথায় আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বেড়ে ৩ লাখ ছাড়িয়ে গেল। দৈনিক আক্রান্তের হার বেড়েছে ৬.৭৬ শতাংশ গতিতে। যা যুক্তরাষ্ট্রের চেয়ে চারগুণ বেশি।

গত ২৪ ঘণ্টায় ভারতে মারা গেছে ২ হাজার ১০২ জন। তাতে মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১ লাখ ৮৪ হাজার ৬৭২ জন। আর আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ কোটি ৫৯ লাখ ২৪ হাজার ৮০৬ জন।

ভারত বাদে এ পর্যন্ত শুধু যুক্তরাষ্ট্রে দৈনিক আক্রান্ত লাখ ছাড়িয়েছে। তবে ভারতে এখন যে হারে আক্রান্তের সংখ্যা বাড়ছে তার গতি যুক্তরাষ্ট্রের চেয়ে অনেক বেশি। যুক্তরাষ্ট্র শীর্ষ ক্ষতিগ্রস্ত হলেও ভারতে এমন পরিস্থিতি চলমান থাকলে যুক্তরাষ্ট্রও পেছনে পড়ে যাবে।

তবে জনসংখ্যা বিবেচনায় প্রতি দশ লাখ মানুষের আক্রান্ত ও মৃত্যুর ক্ষেত্রে যুক্তরাষ্ট্র রয়েছে শীর্ষে। দেশটিতে এখন পর্যন্ত দশ লাখ জনসংখ্যার মধ্যে গড়ে ৯৭ হাজার ৮৮১ জন আক্রান্ত হয়েছে; যা ভারতের প্রতি দশ লাখে গড়ে ১১ হাজার ৪১৮ জনের তুলনায় অনেক বেশি।

পরিসংখ্যান নিয়ে কাজ করা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে প্রতি দশ লাখ মানুষের মধ্যে করোনায় প্রাণহানি হয়েছে ১ হাজার ৭৫২ জনের; যা ভারতের প্রতি দশ লাখে ১৩২ জনের তুলনায় ১৩ গুণ বেশি।

তবে বর্তমানে ভারতে করোনার প্রকোপে দেশটির স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়েছে। এমনকি গত তিন দিন ভারতে করোনা নমুনা পরীক্ষায় আক্রান্তের হার ছিল ১৯ দশমিক ২ শতাংশ। এটি ইঙ্গিত দিচ্ছে, ভারতে করোনার এই প্রকোপ শেষ হওয়া এখনো অনেক দূরে।

ভারতে প্রথম দফার চেয়ে দ্বিতীয় দফার প্রকোপে বড় রাজ্য হিসেবে আক্রান্তের সংখ্যা এখনো কম রয়েছে শুধু অন্ধ্রপ্রদেশে। প্রথম দফায় রাজ্যটিতে একদিনে সর্বোচ্চ ১০ হাজার ৮৩০ জন আক্রান্ত হলেও গতকাল বুধবারও তা ছিল ৯ হাজার ৭১৬ জন।

করোনায় প্রাণহানিতেও শীর্ষে রয়েছে ভারতের সবেচেয়ে ধনী রাজ্য মহারাষ্ট্র। গতদিন রাজ্যটিতে রেকর্ড সর্বাধিক ৫৬৮ জনের মৃত্যু হয়েছে। অন্যান্য রাজ্যগুলোতেও মৃত্যুর সংখ্যা লাফিয়ে বাড়ছে। দ্বিতীয় সর্বাধিক ২৪৯ জনের মৃত্যু হয়েছে রাজধানী অঞ্চল দিল্লিতে।
এরপর গতদিন যথাক্রমে ছত্তিশগড়ে ১৯৩, গুজরাটে ১২৫, কর্নাটকে ১১৬, মধ্যপ্রদেশে ৭৫, পাঞ্জাবে ৬৯, ঝাড়খণ্ডে ৬২, রাজস্থানে ৬২, পশ্চিমবঙ্গে ৫৮ এবং তামিলনাডুতে ৫৩ জন কোভিড-১৯ রোগীর প্রাণহানি হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ