Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ডোমিনোস পিৎজার ১৮ কোটি গ্রাহকের গোপন তথ্য ফাঁস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২১, ৫:২৯ পিএম

ভারতে ডোমিনোস পিৎজার প্রায় ১৮ কোটি গ্রাহকের গোপন তথ্য ফাঁস হয়ে গেছে। এর মধ্যে রয়েছে স্পর্শকাতর ক্রেডিট কার্ড, ব্যক্তিগতসব তথ্য। সাইবারক্রাইম বিষয়ক প্রতিষ্ঠান হাডসন রকের চিফ টেকনোলজিক্যাল অফিসার অ্যালোন গাল এই তথ্য জানিয়েছেন।

এক টুইটবার্তায় গাল জানান, যে পরিমাণ ডাটা ফাঁস হয়েছে তার আয়তন ১৩ টেরাবাইটস। যেসব ডাটা প্রকাশ হয়ে পড়েছে তাতে ১৮ কোটি গ্রাহকের ব্যক্তিগত বিস্তারিত তথ্য আছে। এর মধ্যে রয়েছে ফোন নম্বর, ইমেইল এড্রেস, লেনদেনের বিস্তারিত। আছে ১০ লাখ ক্রেডিট কার্ডের বিস্তারিত তথ্য। অ্যালোন গাল বলেছেন, ডার্ক ওয়েবসাইটে এসব ডাটা বিক্রি করা হয়।

প্রকাশিত ডাটার জন্য চাওয়া হয়েছে ৫ লাখ ৫০ হাজার ডলার। এক্ষেত্রে যে হ্যাকার এসব ডাটা হ্যাক করেছে সে নিজে একটি সার্স পোর্টাল তৈরির পরিকল্পনা করেছে, যাতে কেউ চাইলে তার সঙ্গে যোগাযোগ করতে পারে। ডোমিনোস ইন্ডিয়ার একজন মুখপাত্র বলেছেন, সম্প্রতি এমন নিরাপত্তাজনিত ঘটনার মুখোমুখি হয়েছে জুবিল্যান্ড ফুডওয়ার্কস। কোনো ব্যক্তির আর্থিক তথ্য সংক্রান্ত তথ্যে প্রবেশ করা যাচ্ছিল না। তবে এই ঘটনায় অপারেশন বা ব্যবসায় কোনো প্রভাব ফেলতে পারেনি। তিনি আরো বলেন, নীতি অনুযায়ী কোনো কাস্টমারের আর্থিক বিস্তারিত বা ক্রেডিট কার্ড সংক্রান্ত তথ্য আমরা সংরক্ষণ করি না। ফলে এমন কোনো তথ্য তৃতীয় পক্ষের হাতে যায়নি। তবু আমাদের বিশেষজ্ঞ দল এ বিষয়ে তদন্ত করছেন এবং আমরা এ ঘটনা সম্পর্কিত প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছিল।

উল্লেখ্য, ভারতে ডোমিনোস ইন্ডিয়ার মূল প্রতিষ্ঠান হলো জুবিল্যান্ড ফুডওয়ার্কস। গত মাসে মোবিকুইক প্রতিষ্ঠানে আর্থিক লেনদেন সম্পর্কিত বড় একটি ডাটা ফাঁসের বিষয়ে ব্যবহারকারীদের প্রথম সতর্ক করেছিলেন সাইবার সিকিউরিটি বিষয়ক গবেষক রাজশেখর রাজাহরিয়া। তিনি বলছেন, মার্চে ডোমিনোসের ডাটা ফাঁস সম্পর্কে সরকারের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিমকে জানিয়েছিলেন। সোমবার তিনি এক টুইটে বলেছেন, আবারও বিশাল পরিমাণ ডাটা ফাঁস! সূত্র: বিজনেস ইনসাইডার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ