Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চিনিশিল্প রক্ষায় শ্রমিক-কর্মচারীদেরও আখ চাষ বাড়াতে হবে সেতাবগঞ্জে চিনিশিল্প কর্পোরেশন চেয়ারম্যান

প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বোচাগঞ্জ(দিনাজপুর) উপজেলা সংবাদদাতা : চিনিশিল্প কে বাঁচিয়ে রাখতে আখচাষিদের পাশাপাশি মিলের শ্রমিক কর্মচারীদের পেশাগত স্বার্থেই আখের চাষ বাড়াতে হবে। বর্তমানে এর বিকল্প কোন পথ নেই। গত ৮ সেপ্টেম্বর বৃহস্পতিবার রাত ৮টায় সেতাবগঞ্জ চিনিকল কারখানায় ২০১৬-২০১৭ আখ মাড়াই মৌসুমে কারখানার রক্ষণাবেক্ষণ অগ্রগতি, রোপা ও আগাম চাষ এবং কারখানায় আখ সরবরাহ সংক্রান্ত বিষয়ে সকল কর্মকর্তা ও শ্রমিক কর্মচারীদের সাথে মত বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান এ কে এম দেলোয়ার হোসেন এফসি এমএ উপরোক্ত কথাগুলো বলেন।
চিনিকলের ব্যবস্থপনা পরিচালক প্রকৌশলী এস এম আব্দুর রশিদের সভাপতিত্বে মত বিনিময় সভায় তিনি আরও বলেন, ১২ হাজার ৫শ’ মেট্রিক টন চিনি উৎপাদন ক্ষমতা সম্পন্ন অপার সম্ভাবনাময় সেতাবগঞ্জ চিনি কলটিতে কাঁচামালের যোগান দিতে ১২ হাজার ৫শ’ একরের উপরে আখ চাষ বাড়াতে হবে। তা না হলে এই মিলকে বাঁচিয়ে রাখা সম্ভব নয়। আখের অভাবে এই মিলটি একবার বন্ধ হয়ে গেলে মিলের শ্রমিক কর্মচারীদের কি অবস্থা দাঁড়াবে তা আপনারা ভালো করেই জানেন। মিলটি আছে বলেই এই এলাকার মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে বিরাট ভুমিকা পালন করছে। কারণ চাষিরা আখ না করলেও বিভিন্ন ফসলের আবাদ করে চলতে পারবেন। কিন্তুু মিল বন্ধ হয়ে গেলে চাকরির অভাবে বেকার অবস্থায় পরিবার পরিজন নিয়ে আপনাদের কঠিন পথ পারি দিতে হবে। তাই মিলটির আপনারা মালিক মনে করে স্ব-স্ব কর্মস্থলে যথাযথ দায়িত্ব পালন করতে হবে। তিনি মিলটির আখ চাষ বাড়াতে শ্রমিক কর্মচারীদের অন্যের জমি লীজ নিয়ে আখ আবাদে সহযোগিতা হিসেবে ১৫ হাজার টাকার স্থলে ২০ হাজার টাকা সুদমুক্ত ঋণ প্রদানের ঘোষণা দেন। এছাড়া আগামী ২০১৬-২০১৭ আখ মাড়াই মৌসুমে আখের মূল্য বৃদ্ধি করার আশ্বাসও দেন। সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের সচিব প্রকৌশলী মাহবুবর রহমান, প্রধান প্রকৌশলী আহসান ছিদ্দীক, পঞ্চগড় সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক মোঃ এমদাদুল হক, ঠাকুরগাঁও সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক মোঃ এনায়েত হোসেন, বোচাগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ জাফরুল্লাহ, সেতাবগঞ্জ প্রেসক্লাবের সভাপতি আব্দুস সাত্তার, সেচিক শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ আমজাদ হোসেন, সাধারণ সম্পাদক মোঃ হাবিবুর রহমান দুলাল, মিলের পিসি (ইক্ষু) মোঃ আকতার হোসেন, সিআইসি মোঃ ইলিয়াছ আলী সরকার, সিডিএ বজলুর রহমান বজু, অফিস সহকারী মোঃ নজরুল ইসলাম, টারবাইন অপারেটর মোঃ দুলাল, আখচাষি আব্দুল্লাহ আল মামুন প্রমুখ। সভা পরিচালনা করেন মিলের ভারপ্রাপ্ত মহাব্যাবস্থাপক (প্রশাসন) মোঃ হামিদুল ইসলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিনি

২৬ জানুয়ারি, ২০২৩
২১ অক্টোবর, ২০২২
২৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ