Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কুম্ভমেলায় অংশ নিয়ে করোনা আক্রান্ত হলো প্রায় ১৩০০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ এপ্রিল, ২০২১, ৮:৪৩ পিএম

ভারতে যখন মহামারি করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে। এছাড়া গত কয়েক সপ্তাহে দেশটির বিভিন্ন রাজ্যে দৈনিক মৃত্যুর সংখ্যা হু হু করে বাড়ছে। শ্মশান, কবরস্থানে দেহ সৎকারের জন্য দীর্ঘ লাইন দেখা যাচ্ছে। এমনি পরিস্থিতিতে উত্তরাখণ্ডের হরিদ্বারে হিন্দুধর্মাবলম্বীদের বিশেষ উৎসব কুম্ভমেলায় অংশগ্রহণকারীদের ভেতর প্রায় ১৩০০ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। বৃহস্পতিবার (১৫ এপ্রিল) দেশটির সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

এদের মধ্যে শীর্ষ ১৮ পুরোহিতও রয়েছেন। দুই মাস ধরে চলা এই উৎসবের সবচেয়ে শুভ দিনে বুধবার গঙ্গা নদীতে স্নান করেছেন ত্রিশ লাখের বেশি পূণ্যার্থী।

মঙ্গলবার ভারতে রেকর্ড সংখ্যক করোনা রোগী শনাক্ত হয়েছে। বৃহস্পতিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রকাশিত তথ্যে দেখা গেছে, দেশটিতে এদিন ২ লাখের বেশি মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। যা মহামারি শুরুর পর সর্বোচ্চ।

মহামারির এমন অবস্থায় কুম্ভ মেলার মতো জনসমাগমের অনুমোদন দেওয়ার সরকারের সমালোচনা করছেন অনেকেই। কর্মকর্তারা জানিয়েছেন, বৃহস্পতিবার পবিত্র নদী গঙ্গায় একসঙ্গে স্নান করেছেন প্রায় নয় লাখ মানুষ। গঙ্গাকে পবিত্র নদী মনে করা হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস পূণ্য তিথিতে এতে স্নান করলে সব পাপ পোচন হবে আর মোক্ষ লাভ হবে।
দেশটির এক চিকিৎসা কর্মকর্তার বরাতে প্রতিবেদনটিতে বলা হয়েছে, ১০ এপ্রিলের ভেতর যারা এ মেলায় অংশ নিয়েছিলেন তাদের ভেতর হাজারখানেক মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। ১৩-১৪ এপ্রিলে যারা অংশ নিয়েছিলেন তাদের নমুনা পরীক্ষার ফলাফল এখনও পাওয়া যায়নি।

১৪ এপ্রিল আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, কুম্ভমেলায় অংশ নিয়েছেন এমন প্রায় ৫০ হাজার মানুষ হরিদ্বারে নমুনা পরীক্ষা করতে দিয়েছেন। এদের মধ্যে সোমবার ৪০৮ জন, মঙ্গলবার ৫৯৪ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

বৃহস্পতিবার দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয়ের পক্ষ থেকে ২ লাখ মানুষের করোনাভাইরাস শনাক্তের কথা জানানো হয়েছে। অন্যদিকে, একই ১,০৭৮ জনের এ ভাইরাসে মৃত্যু হয়েছে বলেও জানানো হয়েছে।

প্রসঙ্গত, কুম্ভমেলা হিন্দুদের একটি উৎসব। প্রতি বারো বছর পর এ মেলায় তীর্থস্নান করতে প্রয়াগ, হরিদ্বার, উজ্জ্বয়িনী ও নাসিকে ভিড় জমান হিন্দুধর্মের লাখো অনুসারী। সূত্র : আনন্দবাজার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ