Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কারাতের নারী একক কাতায় অন্তরার রুপা!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২১, ৮:১২ পিএম

বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসে কারাতে ডিসিপ্লিনের খেলা মঙ্গলবার বান্দরবানের জেলা জিমন্যাশিয়ামে শুরু হয়েছে। এদিন সকালে দু’টি স্বর্ণপদকের খেলা অনুষ্ঠিত হয়। নারীদের একক কাতায় নেপাল সাউথ এশিয়ান (এসএ) গেমসের স্বর্ণজয়ী বাংলাদেশ আনসারের হুমায়রা আক্তার অন্তরাকে পেছনে ফেলে সোনা জিতে নেন বান্দরবান জেলা ক্রীড়া সংস্থার নু মে মারমা। অন্তরা রুপা জিতলেও ব্রোঞ্জপদক জয় করেন কক্সবাজার জেলা ক্রীড়া সংস্থার এলিক মারমা ও সেনাবাহিনীর কারিমা খাতুন। নারী দলগত কাতায় সেনাবাহিনী স্বর্ণ, আনসার রৌপ্য এবং বান্দরবান ও রাজশাহী জেলা ক্রীড়া সংস্থা ব্রোঞ্জপদক জিতে নেয়।


আরচ্যারিতে সেরা আর্মি ক্লাব

গেমসের আরচ্যারিতে সেরা হয়েছে ঢাকা আর্মি আরচ্যারি ক্লাব। মঙ্গলবার টঙ্গীস্থ শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে দিনের খেলা শেষে তারা চারটি স্বর্ণ, একটি রৌপ্য ও তিনটি ব্রোঞ্জপদক জিতে চ্যাম্পিয়ন হয়। বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) দু’টি স্বর্ণ ও তিনটি রুপা জিতে হয় রানার্সআপ। দু’টি করে স্বর্ণ ও রুপা এবং চারটি ব্রোঞ্জপদক জিতে তৃতীয় হয়।


তায়কোয়ান্ডেতে আনসারের স্বর্ণ

গেমসের তায়কোয়ান্ডো পুমসে নারী দলীয় ইভেন্টে স্বর্ণ জিতেছে বাংলাদেশ আনসার। মঙ্গলবার জাতীয় ক্রীড়া পরিষদ জিমন্যাশিয়ামে অনুষ্ঠিত এ ইভেন্টে ৭.১০ স্কোর করে আনসারকে সোনা উপহার দেন রুমা খাতুন, আশিফা আরজু ও রিমা খাতুন। ৬.৯৫ স্কোর করে রৌপ্য জিতেছেন সিরাজগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার তুহিন খাতুন, ইভা ও ময়না।

 

গলফ শুরু

গেমসের গলফ ডিসিপ্লিনের খেলা মঙ্গলবার শুরু হয়েছে । ঢাকা ক্যান্টনমেন্টের কুর্মিটোলা গলফ ক্লাবে প্রতিযোগিতার উদ্ধোধন করেন বাংলাদেশ সেনাবাহিনীর কোয়ার্টার মাস্টার জেনারেল লেফট্যানেন্ট জেনারেল এস এম শফিউদ্দীন আহমেদ। বাংলাদেশ গলফ ফেডারেশনের অধিভুক্ত ১২টি ক্লাব ছাড়াও সেনা, নৌ ও বিমানবাহিনী এবং আনসার সহ ১৭ দলের প্রায় ১৬০ জন গলফার ছয় ইভেন্টে বাংলাদেশ গেমসে ১৮ পদকের (ছয়টি করে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ) জন্য লড়বেন।


সাঁতার শেষ

গত ৩ এপ্রিল শুরু হয়ে গেমসের সাঁতার, ডাইভিং ও ওয়াটার পোলো প্রতিযোগিতা মঙ্গলবার মিরপুরস্থ সৈয়দ নজরুল ইসলাম জাতীয় সুইমিং কমপ্লেক্সে শেষ হয়েছে। এদিন সমাপনী দিনে সাঁতারে ১০টি ইভেন্ট ও ওয়াটার পোলোর ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়। সাঁতারের দশ ইভেন্টের মধ্যে ১টিতে নতুন জাতীয় রেকর্ড হয়েছে। ফলে বাংলাদেশ গেমস সাঁতারে সর্বমোট ১১টি নতুন জাতীয় রেকর্ড গড়েছেন সাঁতারুরা। ওয়াটার পোলোর ফাইনালে বাংলাদেশ সেনাবাহিনী ৪-০ গোলে নৌবাহিনীকে হারিয়ে সোনা জিতে নেয়।

গেমসের সাঁতার ডিসিপ্লিনে ৩৩টি স্বর্ণ, ২৪ রৌপ্য এবং ১৪টি ব্রোঞ্জসহ ৭১টি পদক পেয়ে সেরা হয়েছে নৌবাহিনী। বাংলাদেশ সেনাবাহিনী ৯ সোনা এবং ১৭টি করে রৌপ্য ও ব্রোঞ্জসহ ৪৩ পদক পেয়ে সেনাবাহিনী দ্বিতীয় এবং ১ রৌপ্য ও ৪ ব্রোঞ্জসহ ৫টি পদক তালিকায় তৃতীয়স্থানে থেকে গেমস শেষ করেছে বিকেএসপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ গেমস


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ