Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে লকডাউনেও সচল বন্দর ইপিজেড ফাঁকা নগরীতে ব্যাংকের সামনে গ্রাহকের দীর্ঘ লাইন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২১, ১১:৫০ এএম

দেশের বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে লকডাউনেও সচল রয়েছে চট্টগ্রাম বন্দর। সোমবার সকাল থেকেই ইপিজেডগুলোতে সচল উৎপাদনের চাকা। নগরীর অন্যান্য এলাকার তৈরী পোশাক কারখানাসহ চালু আছে সব ধরনের কল-করকারখানা। শ্রমিকের উপস্থিতিও স্বাভাবিক রয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।

চট্টগ্রাম ইপিজেডের জিএম মশিউদ্দিন বিন মেজবাহ জানিয়েছেন, ইপিজেডের চালু ১৩৪টি কারখানা সচল রয়েছে। যথারীতি শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন। কারখানার নিজস্ব পরিবহন এবং পরিবহন কোম্পানির বাসে তাদের আনার ব্যবস্থা করা হয়েছে।
কর্ণফুলী ইপিজেড ও বেসরকারির কোরিয়ান ইপিজেডও চালু আছে। বিজিএমইএ সূত্র জানায়, নগরীর তৈরী পোশাক কারখানা চালু আছে। তবে স্বাভাবিকের চেয়ে শ্রমিকের উপস্থিতি কিছুটা কম।
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক জানিয়েছেন, স্বাভাবিক সময়ের মতো সচল রয়েছে চট্টগ্রাম বন্দরের সার্বিক কার্যক্রম। আমদানি-রফতানি পণ্য ও কন্টেইনার পরিবহন স্বাভাবিক আছে। চট্টগ্রাম কাস্টম হাউসসহ চট্টগ্রাম বন্দর সংশ্লিষ্ট সব প্রতিষ্টানও সচল রয়েছে।
সীমিত আকারে খুলে ব্যাংক। ব্যাংকগুলোর সামনে গ্রাহকের দীর্ঘ লাইন দেখা যায়। নগরীতে গণপরিবহন তেমন নেই। দূরপাল্লার বাস এবং ট্রেন চলাচলও বন্ধ। তবে মালবাহি ট্রেন চলাচল স্বাভাবিক আছে।
সকালে নগরীর ইপিজেডসহ শিল্প এলাকায় কারখানার ভাড়া বাসের পাশাপাশি কিছু গণপরিবহনও চলাচল করেছে। তবে অনেক শ্রমিককে সকালে কর্মস্থলে যেতে চরম দুর্ভোগের মুখোমুখি হতে হয়। অনেকে হেঁটে কর্মস্থলে গেছেন।
নগরীতে রিকশা চলছে ব্যাপক হারে। লোকজন হাটাবাজারে কেনাকাটায় ব্যস্ত। কাঁচাবাজার খোলা রয়েছে। তবে বন্ধ আছে মার্কেট, বিপণী কেন্দ্র শপিং মল। পাড়া মহল্লায় অলিগলিতে ভিড় জটলা চলছে। মহানগরীর বেশির ভাগ সড়ক ফাঁকা। রিকশা মোটরসাইকেল আর কিছু ব্যক্তিগত গাড়ী চলছে। তবে চট্টগ্রাম বন্দর এবং মহাসড়কে পণ্যবাহী যানবাহন চলাচল করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যাংক

৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ