Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতে মাওবাদীদের সঙ্গে সংঘর্ষে ২২ সেনা নিহত, নিখোঁজ ১

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২১, ১:২৪ পিএম | আপডেট : ৩:৩০ পিএম, ৪ এপ্রিল, ২০২১

ভারতের ছত্রিশগড় রাজ্যের বিজাপুরে শনিবার মাওবাদীদের সঙ্গে গুলির লড়াইয়ে নিহত হয়েছেন ২২ জন সেনা সদস্য। আহত হয়েছেন আরও অন্তত ৩১ জন জওয়ান, নিখোঁজ এখনও একজন। প্রশাসন সূত্রে খবর, নিহতের সংখ্যা বাড়তে পারে।

এর আগে ২০১০ সালের ৬ এপ্রিল ছত্তীসগঢ়েরই দান্তেওয়াড়ার চিন্তলনার গ্রামে অভিযানে গিয়ে মাওবাদীদের গুলিতে নিহত হয়েছিলেন ৭৬ জন সেনা। তার ঠিক ১১ বছর পর ২০২১-এর ৩ এপ্রিল একই ঘটনা পুনরাবৃত্তি। রোববার দুপুরে বিজাপুরের পুলিশ সুপার কমললোচন কাশ্যপ একটি জাতীয়স্তরের সংবাদমাধ্যমকে জানান, ‘ছত্তীসগঢ়ের সুকমা-বিজাপুর সীমান্তে মাওবাদী হামলায় ২২ জন জওয়ান প্রাণ হারিয়েছেন, আহত হয়েছেন ৩১ জন।’

শনিবার গোপন সূত্রে মাও ঘাঁটির খবর পেয়ে বিজাপুরের তারেম এলাকার সিলগার জঙ্গলে অভিযান চালাচ্ছিল সিআরপিএফ এবং রাজ্য পুলিশের এসটিএফ সহ যৌথ বাহিনী। তল্লাশির খবর পৌঁছে গেলে গা ঢাকা দিয়েই অতর্কিতে নিরাপত্তাবাহিনীর উপর হামলা চালায় মাওবাদীরা। ছত্তিশগড়ে সম্প্রতি মাও কার্যকলাপ বৃদ্ধি পেয়েছে। গত মাসেও নারায়ণপুর জেলায় সেনাবাহিনীর একটি বাস যাওয়ার সময় আইইডি বিস্ফোরণ ঘটায় মাওরা।

চলতি সপ্তাহের সোমবারই মহারাষ্ট্রে পুলিশি তৎপরতায় বানচাল হয় বড়সড় নাশকতার ছক। টানা গুলির লড়াই শেষে নিহত হয় ৫ মাওবাদী। শনিবার থেকে মহারাষ্ট্র পুলিশের বিশেষ বাহিনীর সঙ্গে গড়চিরৌলিতে শুরু হয় গুলির লড়াই শেষ হয় সোমবার সকালে। গড়চিরৌলির জঙ্গল থেকে ৫ মাওবাদীর লাশ উদ্ধার হয়। নিহতদের মধ্যে রয়েছেন ২ জন মহিলাও। তল্লাশিতে পরিত্যক্ত মাও ডেরা থেকে উদ্ধার হয় তিনটি প্রেশার কুকার বোমা।

রোববার পুরো বিষয়টি নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে কথা বলেন ছত্রিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল। অমিত শাহ বলেন, ‘পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কেন্দ্র এবং রাজ্য একসঙ্গে লড়বে।’ একটি টুইটে শাহ বলেন, ‘আমি আমাদের বীর সেনাদের আত্মত্যাগের কাছে মাথানত করছি। তাদের ত্যাগ দেশবাসী কোনদিন ভুলবে না। নিহত পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। যারা দেশের শান্তি ভঙ্গ করার চেষ্টা করছে তাদের বিরুদ্ধে লড়াই জারি থাকবে। আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি।’

এদিন ছত্রিশগড়ের ঘটনায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে টুইট করেন ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ। তিনি বলেন, ‘আমি গভীরভাবে শোকাহত। নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। গোটা দেশের মানুষ ঘটনায় মর্মাহত এবং নিহতদের আত্মত্যাগ কোনদিন ভোলা সম্ভব নয়।’ তাৎপর্যপূর্ণভাবে, পুরো ঘটনায় শনিবার সন্ধ্যাতেই টুইট করে শোক প্রকাশ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সূত্র: টিওআই।



 

Show all comments
  • Jack Ali ৪ এপ্রিল, ২০২১, ৫:৩৩ পিএম says : 0
    Wonder full news. May Allah killed all the Barbarian Indian Army in Kashmir and kill all the BSF in Bangladesh border. Ameen
    Total Reply(0) Reply
  • H.M. RAKIB MEDIA ৪ এপ্রিল, ২০২১, ৫:৫৭ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(1) Reply
    • sayeed ৪ এপ্রিল, ২০২১, ৭:১৬ পিএম says : 0
      We, the people of Bangladesh, hate Indian army and their terrorist government.

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ