Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতের প্রখ্যাত আলেম মাওলানা ওয়ালি রহমানি আর নেই

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২১, ১২:৫৮ পিএম

ভারতের প্রখ্যাত আলেমে দ্বীন ও অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের সাবেক সেক্রাটারি মাওলানা ওয়ালি রহমানি আর নেই। গতকাল শনিবার (৩ এপ্রিল) বিহার রাজ্যের পাটনা জেলার একটি বেসরকারি হাসপাতালে তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তাঁর বয়স ছিল ৭৮ বছর। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)।
বিহারের বাসিন্দা মরহুম মাওলানা ওয়ালি রহমানি শুধু মুসলিম পার্সোনাল ল বোর্ডের সাধারণ সম্পাদক ছিলেন না তিনি ছিলেন বিহার, ওড়িশা, ঝাড়খণ্ডের ইমারত শরিয়াহ বিহারের আমির এ শরীয়াত। তিনি ছিলেন মুঙ্গেরের রহমানি খানকাহ শরীফের সাজ্জাদা নিশিন।
মাওলানা রহমানির মৃত্যুতে বিহার রাজ্যের মুখ্যমন্ত্রী নিতিশ কুমার গভীর শোক প্রকাশ করেন। এক বিবৃতিতে মুখ্যমন্ত্রী বলেন, তাঁর দাফনের আনুষ্ঠানিকতা রাষ্ট্রীয় সম্মাননার সঙ্গে পালিত হবে।
তিনি ছিলেন মুঙ্গেরের খানজা ই রহমানির পীর ও মুসলিম শিক্ষার্থীদের বৃত্তি প্রতিষ্ঠান রহমানি-৩০ প্রকল্পের প্রতিষ্ঠাতা। এছাড়াও তিনি বিধানসভার সাবেক সদস্য ছিলেন। মাওলানা রহমানির সঙ্গে গভীর সম্পর্কের কথা জানান বিহারের মুখ্যমন্ত্রী।
মাওলনা ওয়ালি রহমানি ১৯৪৩ সালে জন্মগ্রহণ করেন। তাঁর দাদা ছিলেন মাওলানা মুহাম্মাদ আলি মুঙ্গেরি (রহ.), যিনি লখনৌয়ের বিশ্ববিখ্যাত ইসলামী প্রতিষ্ঠান দারুল উলুম নদওয়াতুল উলামা প্রতিষ্ঠাতারদের অন্যতম সদস্য ছিলেন। ১৯৭৪-১৯৯৬ সাল পর্যন্ত মাওলনা রহমানি বিহার রাজ্যের আইন সভার অন্যতম সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও মাওলানা রহমানি ইমারাত ই শরিয়ার প্রধান ছিলেন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ