Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভার্চুয়ালি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসের পর্দা উঠছে বৃহস্পতিবার

জাহেদ খোকন | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২১, ৯:০৬ পিএম

সব প্রস্তুতি সম্পন্ন। প্রস্তুত বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ), প্রস্তুত দেশের ৩১টি ক্রীড়া ফেডারেশন। বৃহস্পতিবার পর্দা উঠছে জাতির জনকের নামে দেশের সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞ বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসের। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ভার্চুয়ালি গেমসের উদ্বোধন করবেন ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে বুধবার গোপালগঞ্জের টুঙ্গিপাড়া থেকে বিওএ ভবনে এসে পৌঁছায় বাংলাদেশ গেমসের মশাল।

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে সরকারের নির্দেশনা অনুযায়ী খেলোয়াড়, কোচ, কর্মকর্তা এবং ক্রীড়াপ্রেমী দর্শকের সুরক্ষার প্রয়োজনে উদ্বোধনী অনুষ্ঠান কিছুটা কাঁটছাট করতে হয়েছে আয়োজক বিওএ’কে। গেমসের উদ্বোধনী ভেন্যু বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের গেইট দর্শকদের জন্য খুলে দেয়া হবে বৃহস্পতিবার বেলা ৩টায়। বিকাল সাড়ে ৫টায় পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্যদিয়ে শুরু হবে মূল অনুষ্ঠান। এরপর অডিও ভিজ্যুয়াল প্রদর্শনীর মাধ্যমে পর্দায় তুলে ধরা হবে অতীতে বাংলাদেশের খেলাধুলার উল্লেখযোগ্য সাফল্য গাঁথা। সন্ধ্যা পৌনে ৭টায় বাজানো হবে জাতীয় সঙ্গীত। এরপরই শুরু হবে অডিও ভিজ্যুয়াল প্রদর্শনী। এই প্রদর্শনীতে এক ঝলকে তুলে ধরা হবে লাল-সবুজ ক্রীড়ার নানা ইতিহাস। অডিও ভিজ্যুয়াল প্রদর্শনীর পরই সন্ধ্যা ৬টা ৫২ মিনিটে মার্চপাস্টের তালে তালে মাঠে প্রবেশ করবেন খেলোয়াড় ও কর্মকর্তারা। মার্চপাস্ট শেষে প্রতিযোগিতার শপথবাক্য পাঠ করাবেন দেশসেরা আরচ্যার রোমান সানা।

৭টা ৮ মিনিটে স্বাগত বক্তব্য রাখবেন বিওএ’র মহাসচিব সৈয়দ শাহেদ রেজা। শুভেচ্ছা বক্তব্য রাখবেন বিওএ’র সভাপতি ও গেমসের সাংগঠিক কমিটির নির্বাহী চেয়ারম্যান সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ। এছাড়াও বক্তব্য রাখবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি। সন্ধ্যা ৭টা ১৭ মিনিটে বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসের ভার্চুয়ালি উদ্বোধন ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৭টা ২২ মিনিটে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে নবম বাংলাদেশ গেমসের মশাল প্রজ্জ্বলন করবেন দেশের সেরা গলফার সিদ্দিকুর রহমান ও ২০১৬ গৌহাটি-শিলং সাউথ এশিয়ান (এসএ) গেমসে জোড়া স্বর্ণজয়ী সাঁতারু মাহফুজা খাতুন শীলা। ৭টা ২৬ মিনিটে মার্চপাস্টের তালে তালে মাঠে ত্যাগ করবেন খেলোয়াড় ও কর্মকর্তারা। অনুষ্ঠানের শেষ দিকে থাকবে মাসকট প্যারেড. বঙ্গবন্ধু ও বাংলাদেশকে নিয়ে প্রদর্শনী ও স্টেজ শো। সাড়ে ৮টায় শুরু হওয়া লেজার শো, পাইরো এবং আতশবাজি প্রদর্শনীর মধ্যদিয়ে শেষ হবে বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসের উদ্বোধনী অনুষ্ঠান।

 

এদিকে বুধবার বিকাল ৪টা ৫০ মিনিটে সুসজ্জিত খোলা হুড গাড়িতে করে গেমসের মশাল নিয়ে বিওএ ভবনে প্রবেশ করেন জাতীয় দলের সাবেক অধিনায়ক ও তারকা ক্রিকেটার গাজী আশরাফ হোসেন লিপু এবং সাবেক তারকা ফুটবলার শেখ মো. আসলাম। এ দুই সাবেক তারকা ক্রীড়াবিদ প্রজ্জ্বলিত মশাল তুলে দেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি এবং বিওএ’র মহাসচিব সৈয়দ শাহেদ রেজার হাতে। এ সময় উপস্থিত ছিলেন বিওএর সহ-সভাপতি ও স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান শেখ বশির আহমেদ মামুন। কিছুক্ষণ পরেই সেই মশাল তারা তুলে দেন দেশের কৃতি শুটার শারমিন আক্তার রতœা ও সাবেক বক্সার জুয়েল আহমেদ জনির হাতে।

বৃহস্পতিবার বিওএ ভবন থেকে এ দুই তারকা ক্রীড়াবিদ মশাল নিয়ে যাবেন উদ্বোধনী ভেন্যু বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। সেখানেই মূলমঞ্চে মশাল প্রজ্জ্বলন করবেন গলফার সিদ্দিকুর রহমান ও সাবেক কৃতি সাঁতারু মাহফুজা খাতুন শিলা। পরে টুঙ্গিপাড়া থেকে বিওএ ভবন পর্যন্ত মশাল বহনকারী ১৮ ক্রীড়াবিদ এক ফটোসেশনে মিলিত হন।

দেশের ২৯ ভেন্যুতে বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসের ৩১ ডিসিপ্লিনের খেলা অনুষ্ঠিত হবে। দেশব্যাপী বৃহৎ এই ক্রীড়া আসরে খেলোয়াড় ৫৩০০ জন এবং কোচ ও কর্মকর্তা মিলিয়ে আরও ৩০০০ সহ মোট ৮৩০০ জন অংশ নিচ্ছেন। বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসের পর্দা নামবে ১০ এপ্রিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ গেমস


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ