Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মিয়ানমারে সবচেয়ে রক্তক্ষয়ী দিন আজ, নিহতের সংখ্যা বেড়ে ৯১

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২১, ৮:৫৫ পিএম

মিয়ানমারে সেনা সরকারের বিরুদ্ধে বিক্ষোভে শনিবার নিরাপত্তাবাহিনীর গুলিতে নিহতের সংখ্যা বেড়ে ৯১ জনে পৌঁছেছে। প্রত্যক্ষদর্শীদের বর্ণনায় ও বিভিন্ন সংবাদমাধ্যমে আজকের দিনটিকে জান্তাবিরোধী বিক্ষোভের সবচেয়ে রক্তক্ষয়ী দিন বলে অভিহিত করা হয়েছে।

সামরিক সরকারের নিষেধাজ্ঞা ও আহ্বান উপেক্ষা করে শনিবারও (২৭ মার্চ) রাস্তায় নেমে আসেন গণতন্ত্রপন্থিরা। এদিনও আন্দোলনকারীদের ওপর গুলি চালায় পুলিশ। এখন পর্যন্ত সেনা সরকারের গুলিতে ৪১১ জনের বেশি বিক্ষোভকারী নিহত হয়েছেন।

আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, মিয়ানমারের সামরিক জান্তার সশস্ত্র বাহিনী দিবস উদযাপনের মধ্যেই দেশজুড়ে নিরাপত্তা বাহিনীর গুলিতে শনিবার এই প্রাণহানির ঘটনা ঘটল।

মিয়ানমার নাউ নামে স্থানীয় একটি নিউজ পোর্টাল জানায়, দেশজুড়ে নিরাপত্তাবাহিনীর হাতে এদিন কমপক্ষে ৯১ জন নিহত হয়েছে। এর মধ্যে কেবল মান্দালয়েই ৫ বছরেরও কম বয়সী এক শিশুসহ ২৯ জন নিহত হয়েছে। অন্যদিকে ইয়াঙ্গুনে নিহত হয়েছে অন্তত ২৪ জন।

এদিকে, মিয়ানমারের দুই ডজন জাতিগত সশস্ত্র দলগুলোর একটি ‘কারেন ন্যাশনাল ইউনিয়ন’ জানায়, তারা থাই সীমান্তের কাছে একটি সেনা পোস্টে হামলা চালিয়েছে। এতে একজন লেফটেন্যান্ট কর্নেলসহ ১০ জন নিহত হয়েছে। যুদ্ধে তারা নিজেদের এক যোদ্ধাকেও হারিয়েছেন।

স্থানীয় সংবাদ সংস্থার প্রতিবেদনে আরও বলা হয়, মান্দালয়-ইয়াঙ্গুন ছাড়াও এদিন মধ্যবর্তী সাগেইং অঞ্চল, মাইঙ্গিয়ান, লাসিহো, বাগোসহ বিভিন্ন এলাকায় নিরাপত্তাবাহিনীর গুলিতে মৃত্যুর খবর পাওয়া গেছে। এমনকি ১ বছরের ছোট বাচ্চাও চোখে রাবার বুলেটের আঘাতে গুলিবিদ্ধ হয়েছে।

এর আগে, শনিবার সকালে রাজধানী নেইপিদোতে সশস্ত্রবাহিনী দিবস উপলক্ষে প্যারেডসহ সাঁজোয়াযান নিয়ে সমরাস্ত্র প্রদর্শন করে মিয়ানমারের সামরিক বাহিনী। এ সময় টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত ভাষণে, গণতন্ত্র রক্ষায় সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান সেনাপ্রধান মিন অং লাইং। সশস্ত্রবাহিনী দিবস উদযানের দিনে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে আবারও বিক্ষোভকারীদের এই মৃত্যুর ঘটনা ঘটলো। সূত্র: নিক্কি এশিয়া



 

Show all comments
  • Mahfuzur Rahman ২৭ মার্চ, ২০২১, ৯:১৮ পিএম says : 0
    Myanmar is feeling the heat of the sin of committing genocide to the rohingya Muslims
    Total Reply(0) Reply
  • Mahfuzur Rahman ২৭ মার্চ, ২০২১, ৯:১৮ পিএম says : 0
    Myanmar is feeling the heat of the sin of committing genocide to the rohingya Muslims
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ